অন্টারিও নির্বাচন ২০১৮ এর  টুকিটাকি

Thu, May 3, 2018 9:55 PM

অন্টারিও নির্বাচন ২০১৮ এর  টুকিটাকি

শাহজাহান কামাল : আগামী ৭ই জুন অনুষ্ঠিত হবে প্রভিন্সের ৪২ তম নির্বাচন। যদিও লিখিত কোন আইন নেই কানাডার সব প্রদেশেই নির্বাচনের আগে সরকার পরিচালনা “কেয়ারটেকার মোড” এ চলে যায়। সেই রীতি অনুযায়ী আসছে ৯ই মে থেকে সরকারের সকল কাজ কর্ম চলবে কেয়ার টেকার প্রথায়। কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবেনা। যদি এমন পরিস্থিতি হয় যে কোন সিদ্ধান্তের জন্য নির্বাচন পর্যন্ত অপেক্ষা করা যাবেনা তখন মন্ত্রী পরিষদ সচিব বিষয়টি নিয়ে প্রিমিয়ারের অফিসের সংগে যোগাযোগ করে সিদ্ধান্ত নিবে। প্রিমিয়ারের অনুরোধে লে: গভর্ণর সংসদ ভেংগে দিবে। প্রিমিয়ার, মন্ত্রীগণ যার যার পদে থাকবেন নির্বাচন শেষ হওয়া পর্যন্ত।

নির্বাচনের ফলাফলের উপর নির্ভর করবে কত জলদি সরকারের স্বাভাবিক কাজ কর্ম শুরু হবে। যদি ক্ষমতাসীন দল মেজরিটি হয় তাহলে পরের দিন থেকেই সব সরকারী কাজ স্বাভাবিক ভাবে চলতে শুরু করবে। আর যদি অন্য কোন দল নির্বাচনে জয়ী হয় তাহলে ২ থেকে ৫ সপ্তাহের মধ্যে নতুন দল ক্ষমতা গ্রহণ করবে ।

সরকার গঠনের প্রক্রিয়া কঠিন হবে যদি কোন দল একক সংখ্যাগরিষ্ঠতা না পায়। এই পরিস্থিতিতে লে: গভর্ণরের দায়িত্ব বেড়ে যায়। রীতি অনুযায়ী লে: গভ: প্রিমিয়ারের সংগে মিটিং করে তারপর মাইনরিটি সরকার গঠনের ব্যবস্থা গ্রহন করবেন। সেই পর্যন্ত কেয়ারটেকার প্রথায় সকল কাজ কর্ম চলতে থাকবে। ২০১৪ সালে রাইডিং এর সংখ্যা ছিল তা এবার বেড়ে হয়েছে ১২২ । ন্যুনতম ৬৩ টি সিট পেলে সেই দল একক সরকার গঠন করবে।

 নতুন আইনে কোন ব্যক্তি তার পছন্দের দলকে সর্বোচ্চ ১২২২ ডলার দিতে পারবে ।রাজনৈতিক দল কর্পোরেশন বা ইউনিয়নের কাছ থেকে ডোনেশন নিতে পারবেনা তবে গত নির্বাচনে যে দলগুলো পপুলার ভোটের ২% পেয়েছিল তাদেরকে প্রতি ভোটের জন্য ২ ডলার ৭১ সেন্ট করে বাৎসরিক ভাতা হিসাবে দেয়া হবে ।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান