বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আমরা কি নিয়ে কথা বলেছি?

Thu, May 3, 2018 9:43 PM

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আমরা কি নিয়ে কথা বলেছি?

শওগাত আলী সাগর: এই বছরের ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’ এর মূল শ্লোগানটি কি ছিলো? 'Keeping Power in Check: Media, Justice, and the Rule of Law,'- খুব ভারী শ্লোগানের মতো শোনায় কথাটাকে। ‘কিপিং পাওয়ার ইন চেক’- ‘ক্ষমতাকে মানে রাষ্ট্র ক্ষমতাকে নিয়ন্ত্রণের মধ্যে রাখা’- কি কঠিন কথারে বাবা।

‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আমরা কি এই সব নিয়ে কোনো কথা বলেছি? ন্যায় বিচার এবং আইনের শাসন নিয়ে কথা বলেছি? কি জানি, বলেছি হয় তো। সবকিছু তো আর প্রবাসে বসে অনলাইনে জানা যায় না। তবে এইবার ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের মূল শ্লোগান কিন্তু এটাই ছিলো।

তা হলে‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আমরা কি নিয়ে কথা বলেছি? আদৌ কিছু বলেছি কি? কিংবা যে পাওয়ারকে ‘চেক’ এ রাখা এই দিবসের মূল শ্লোগান সেই পাওয়ারের লোকগুলো কি কিছু বলেছে? বলেছে হয় তো। আমিই হয়তো জানতে পারিনি।

তবে কানাডার  প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং পররাষ্ট্রমন্ত্রী  ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ডের বিবৃতিটা আমাকে পড়তে হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ক্রিষ্টিয়ার বিবৃতিটাই মনে বেশ দাগ এঁকে দিলো। ‘পাওয়ার’ এ থাকা লোকগুলো কি সত্যিই এইভাবে ভাবে?

“Today, on World Press Freedom Day, we remind ourselves that without a free and independent press, we all lose.”- ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ডের কথা এটি। ‘মুক্ত এবং স্বাধীন গণমাধ্যমের অনুপস্থিতিতে রাষ্ট্র তথা সরকার নিজেরাই হেরে যায়- এই কথাটা নিজেদের স্মরণ করিয়ে দেওয়ার মতো বিশ্বে কয়টি সরকার আছে?

শওগাত আলী সাগর, প্রধান সম্পাদক, নতুনদেশ


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান