বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ বিলম্বে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের লোকসান!

Sat, Apr 28, 2018 5:37 PM

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ বিলম্বে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের লোকসান!

নতুনদেশ ডটকম : যুক্তরাষ্ট্রের  ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের দিন পরিবর্তন হওয়ায় যুক্তরাষ্ট্র আওয়ামীলীগকে গুনতে হচ্ছে মোটা অংকের লোকসান।আগাম ক্রয়কৃত অর্ধশতাধিক বিমান টিকেট ও আবাসিক হোটেল বুকিং এর অধিকাংশ বাতিল হওয়ায় আওয়ামীলীগের নেতাকর্মিদের এ লোকসান দিতে হচ্ছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সম্ভাব্য তারিখ ৪ মের পরিবর্তে ৭ মে নির্ধারণ করা হয়েছে বলে গত বুধবার স্পেসএক্স জানিয়েছেন।এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

একটি বিস্বস্ত সুত্র জানায়, ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের দৃশ্য উপভোগের জন্য গত এক সপ্তাহ ধরে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের প্রায় অর্ধশত উৎসাহী নেতাকর্মি নিজ উদ্যোগেই বিমান টিকেট ক্রয়সহ আবাসিক হোটেলের কক্ষ সংরক্ষণ চূড়ান্ত করেন। এছাড়াও যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের পক্ষ থেকে ঢাকা ও নিউ ইয়র্কের প্রায় ২৫/৩০ জন গণমাধ্যমকর্মিদের জন্যও বিমান টিকেট ক্রয়সহ আবাসিক হোটেলের কক্ষ সংরক্ষণ চূড়ান্ত করেন।কিন্তু বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সম্ভাব্য তারিখ ৪ মের পরিবর্তে ৭ মে নির্ধারণ করায় আগাম ক্রয়কৃত এসব বিমান টিকেট ও আবাসিক হোটেলের অধিকাংশ বুকিং বাতিল হয়েছে। অতিরিক্ত অর্থ ব্যয় করে ফ্লোরিডা যাবার জন্য অনেকেই বিমান টিকেটসহ আবাসিক হোটেলের নতুন বুকিং খুঁজছেন। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দিন পরিবর্তনে কেউ কেউ একেবারেই যাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন।

সূত্রটি আরও জানায়, বিটিআরসির (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন)  উর্ধতন কর্মকর্তার মৌখিক নির্দেশ পেয়ে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি তার ব্যক্তিগত উদ্যোগে নিজ তহবিল থেকেই গণমাধ্যমকর্মিদের জন্য বিমান টিকেট ক্রয়সহ আবাসিক হোটেলে থাকা খাওয়ার ব্যবস্থা করছেন।পরে বিটিআরসি’র তহবিল থেকে তা পরিশোধ করা হবে।এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আ.লীগের  অনুগত্য ও তোষামদকারী সাংবাদিকদরাই ফ্লোরিডায় যাবার সুযোগ পাচ্ছেন।

যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানকে মুঠোফোনে বার্তা পাঠিয়ে জানতে চাওয়া হয় ফ্লোরিডা যাবার জন্য মোট কতগুলো বিমান টিকেট আগাম ক্রয় করা হয়েছে এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের দিন পরিবর্তন হওয়ায় মোট কতগুলো বিমান টিকেট বাতিল হয়েছে। সঠিক তথ্য প্রদান না করে এ সংক্রান্ত সংবাদে কোন তথ্য প্রকাশ করতে চান না বলে উল্লেখ করেন তিনি।

যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সা. সম্পাদক  আব্দুস সামাদ আজাদকেও মুঠোফোন বার্তায় একই প্রশ্ন করা হয়। তিনিও কোন সঠিক জবাব দেননি। গত সোমবার রাতে মুঠোফোনে তার সাথে এ ব্যাপারে কথা হলে তিনি জানান সাংবাদিকদের বিমান টিকেট ও থাকা খাওয়ার বিষয়টি তিনি দেখছেন না। তবে নিউ ইয়র্কের দু’টি প্রেসক্লাবের দেওয়া তালিকা পেয়েই তারা বিমানের টিকেট কাটছেন বলে উল্লেখ করেন। এ ব্যাপারে দু’টি প্রেসক্লাবের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান প্রেসক্লাবের কেউ তাদেরকে সাংবাদিকদের কোন তালিকা দেননি।

জানা যায়, সংশ্লিষ্ট বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কম্পানি ‘স্পেসএক্স’ নতুন করে তারিখ নির্ধারণ না করলে এবং আবহাওয়াগত কোনো সমস্যা না থাকলে আগামী ৭ মে সোমবার (বাংলাদেশ সময়) দিবাগত রাত ১টা থেকে ৩টার মধ্যে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হতে যাচ্ছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণস্থল ফ্লোরিডায় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়সহ সরকারের ৪২ সদস্যের একটি প্রতিনিধি দল থাকবে বলে জানা গেছে।টরন্টোতে কনস্যুলার সেবা. হিমসিম খাচ্ছেন কর্মকর্তারা


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান