হুন্ডিতে দেশে টাকা না পাঠানোর পরামর্শ দিলেন অগ্রণীর এমডি

Wed, Apr 25, 2018 11:36 PM

হুন্ডিতে দেশে টাকা না পাঠানোর পরামর্শ দিলেন অগ্রণীর এমডি

নতুনদেশ ডটকম: অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব শামস্-উল ইসলাম হুন্ডির মাধ্যমে দেশে টাকা না পাঠানোর জন্য কানাডা প্রবাসীদের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আপনারা যদি জঙ্গিদের পৃষ্ঠপোষকতা করতে না চান, মাদক ব্যবসায়ীদের পৃষ্ঠপোষকতা করতে না চান তবে আপনাদেরকে টাকা পাঠাতে হবে বৈধ ব্যাংকিং চ্যানেল এর মাধ্যমে। সেটা অগ্রণী ব্যাংক হোক বা অন্য যে কোন ব্যাংকই হোক।

গত ২০ এপ্রিল শুক্রবার স্কারবরোতে প্রিমিয়াম সুইটস এর নতুন শাখায় আয়োজিত এক বৈঠকে প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী ও পেশাজীবীদের প্রতি তিনি এ আহ্বান জানান।

প্রিমিয়াম সুইটস এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এইচ এম ইকবাল স্বাগত বক্তব্য রাখেন। বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টিম হর্টন এর ওনার/অপারেটর ইকবাল রুশদ , মিসেস নাবিলা রুশদ , জাস্ট টেম্পটেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুদ আহমেদ ও পরিচালক মিসেস তান্নি মাসুদ, রিয়েল এস্টেট ডেভলাপার এবং বাংলাবাজার সুপারমার্কেট এর স্বত্বাধিকারী খন্দকার কামাল হুসেইন, প্রফেশনাল একাউন্টেন্ট ও স্যোসাল ওয়ার্কার মোস্তাক আহমেদ ও মিসেস মোস্তাক, মেঘপাই গ্রুপ এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক আরিফুর রহমান এবং পরিচালক মিসেস আরিফুর রহমান, রিয়েল এস্টেট ডেভলাপার ও এডিটি সিকিউরিটি ডিলার মোহাম্মদ হাসান, আওয়ামী লীগ অব কানাডার ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার সৈয়দ এ গাফফার, আওয়ামী লীগ অব কানাডার জেনারেল সেক্রেটারী আজিজুর রহমান প্রিন্স, অনারারী কনসুল (অনারারী কনসুলেট অব বাংলাদেশ ইন কুইবেক) ড. এমডি জামিলুর রহিম, প্রবাসী কণ্ঠ ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক খুরশিদ আলম। এছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন প্রিমিয়াম সুইটস এর প্রেসিডেন্ট ও কো-ফাউন্ডার মিসেস রোমিনা ইকবাল এবং অগ্রণী ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস্-উল ইসলামের এর স্ত্রী মিসেস শামসুল ইসলাম।

 

 

 

কানাডা থেকে যারা বাংলাদেশে টাকা পাঠান তাদের কাছ থেকে আমরা যে ফি নেই সেটা তুলনামূলকভাবে বেশী বলে অভিযোগ শুনতে পাই আমরা। কিন্তু কথাটা বাস্তব অর্থে সত্যি নয়। হতে পারে যারা হুন্ডির মাধ্যমে টাকা পাঠানোর ব্যবসা করেন তাদের তুলনায় আমাদের ফি বেশী। কিন্তু হুন্ডি তো আইনসম্মত নয়।

তিনি বলেন,  হুন্ডির টাকায় কি হয়? ঐ টাকা দিয়ে সন্ত্রাসীরা অস্ত্র কিনে, ইয়াবা কিনে। বাংলাদেশে যে জঙ্গী রয়েছে তাদের পেমেন্টটা কি ভাবে হয়? এই হুন্ডির টাকা দিয়েই হয়। তাই আপনারা যদি মনে করেন হুন্ডির মাধ্যমে টাকা পাঠালে বেশী টাকা পাব, ফি কম দিতে হবে তবে সেই বিষয়টি মূলত আপনাদের বিপক্ষেই যাবে। জনাব ইসলাম বলেন, কানাডায় অন্যান্য যে সকল বৈধ রেমিটেন্স কোম্পানীগুলো আছে, আমরা কিন্তু তাদের চেয়ে বেশী রেট দিয়ে থাকি দেশে টাকা পাঠানোর সময়। আর ৫ ডলার ফি তো বেশী নয়। এটি একেবারেই নামমাত্র। আমরা অনেক সময় ৩ বা ৪ ডলারও নেই যদি ডলারের পরিমাণ ৫ শ এর কম হয়।

এখানকার অবৈধ রেমিটেন্স প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আমাদের তুলনা করলে হবে না। বৈধ প্রতিষ্ঠানের সঙ্গে অবৈধ প্রতিষ্ঠানের তুলনা যুক্তিসঙ্গত নয়। বৈধ এর সঙ্গে বৈধ এর তুলনা করতে হবে।

ব্যবসায়ীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন টরন্টোর স্বনামধন্য ও বিশিষ্ট ব্যবসায়ী টিম হর্টন এর জনাব ইকবাল রুশদ তিনি বলেন, আগ্রণী ব্যাংক আমাদের জাতীয় ব্যাংক হিসেবে অগ্রণী রেমিটেন্স এর স্থানীয় প্রতিনিধিকে সক্রিয় সহযোগীতা করতে আমরা প্রস্তুত। তবে, তাকে এগিয়ে আসতে হবে স্থানীয় ব্যবসায়ীদের কাছে। চাইতে হবে সহযোগিতা। এখানে হিউজ মার্কেট রয়েছে। যা সহযোগিতার প্রয়োজন তা আমরা অবশ্যই করবো এবং অত্যন্ত সানন্দ চিত্তেই করবো। কারণ, । আপনারা আসেন, আমাদের বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের এমপ্ল­য়ীদের কাছে আপনাদের প্রচারপত্র বিলি করুন। তাদেরকে জানান আপনাদের কি কি সেবা রয়েছে।

জনাব ইকবাল রুশদ আরো বলেন, আমরা যারা বড় ব্যবসায়ী রয়েছি তারা কখনো হুন্ডির মাধ্যমে অর্থ লেনদেন করতে পারি না। আমাদের পক্ষে সম্ভব নয় তা করা। আমাদেরকে ব্যাংকের মাধ্যমেই অর্থ লেনদেন করতে হয়।

 

অগ্রণী রেমিটেন্স হাউজের সিইও জনাব মোহাম্মদ সিরাজুল ইসলাম ওয়েবসাইট (www.agraniremit.ca) এবং সামাজিক যোগোযোগ মাধ্যম ফেসবুক পেইজ (www.facebook.com/AgraniCa) এর ব্যাপারে সবাইকে অবহিত করেন এবং বলেন কানাডাতে একমাত্র অগ্রণী রেমিটেন্সই তাদের ওয়েবসাইট এবং ফেসবুক পেইজে প্রতিদিন রেট আপডেট করে, কারণ অগ্রণী রেমিটেন্সই বৈধ পথে সবচাইতে বেশী রেট দিয়ে থাকে। এছাড়া তিনি আরও জানান উক্ত পেইজে বন্ড সহ অন্যান্য প্রোডাক্টসমুহ সম্পর্কে নিয়মিত আপডেট থাকে। তিনি বাংলাদেশী বিভিন্ন ব্যবসায়ীদের সাথে যোগাযোগ করে তাদের সহযোগীতা/পরামর্শ নিয়ে রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানকে আরও সামনে নিয়ে যাওয়ার ব্যাপারে ব্যবসায়ী/পেশাজীবিসহ স্হানীয় মিডিয়ার সহযোগীতা কামনা করেন।

বৈঠকের আয়োজন ও সার্বিক তত্বাবধানে ছিলেন প্রিমিয়াম সুইটস এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এইচ এম ইকবাল। বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান