তারেক নয়, বঙ্গবন্ধুর খুনী ও  যুদ্ধাপরাধীদের আগে ফিরিয়ে আনুন!

Tue, Apr 24, 2018 5:47 PM

তারেক নয়, বঙ্গবন্ধুর খুনী ও  যুদ্ধাপরাধীদের আগে ফিরিয়ে আনুন!

শহিদুল ইসলাম: দুর্নীতির মামলায় আদালতে দণ্ডপ্রাপ্ত তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকারের যত আগ্রহ বা একাগ্রতা দেখছি, বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনী ও একাত্তরের যুদ্ধাপরাধীদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে তেমন কোনো আগ্রহ দেখছি না। সংশ্লিষ্ট দেশের দূতাবাস ও হাইকমিশনের কর্মকাণ্ড দেখলে মনে হয় তারা এ ব্যাপারটি হয়তো ভুলেই গেছে।

 

বিএনপি মনে করে, তারেক রহমান যেভাবেই দেশে ফিরুক না কেনো, বেঁচে থাকলে তিনিই বাংলাদেশের প্রধানমন্ত্রী হবেন। হতেই পারেন। বিএনপির এই ভাবনা অমূলক মনে হয় না আমার কাছে। কারণ বাংলাদেশের মানুষ খুব উদার। তারা কারো অতীত কর্মকাণ্ড মনে রাখে না। এরশাদ পতনে সারা দেশের মানুষ রাজপথে নেমেছিল। তীব্র আন্দোলনের মুখে এরশাদের পতনের পর মানুষ তার চিহ্নটুকু কোথাও অবশিষ্ট রাখেনি। কিছুদিন পরই নির্বাচনে এরশাদ জেলে থেকেই ৫টি আসনে জিতে এমপি হয়েছিলেন। এখন মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূত। তার দল জাতীয় পার্টি (জাপা) সংসদে প্রধান বিরোধী দল। মন্ত্রীও হয়েছেন দলের অনেকে। অতএব, ইতিহাস থেকে আমাদের শিক্ষা নিতে হবে।

 

তারেক রহমানের চেয়ে এই মুহূর্তে গুরুত্বপূর্ণ যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর খুনী ও একাত্তরের যুদ্ধাপরাধীদের ফিরিয়ে নেওয়া। সরকারের উচিত এ ব্যাপারে জোর দেওয়া। অথচ এ ব্যাপারে জেগে ঘুমাচ্ছে সংশ্লিষ্ট দেশের দূতাবাস ও হাকমিশনের কর্তা-ব্যক্তিরা।

 

আমার জানা মতে, খুনীদের ফিরিয়ে নিতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সময় লবিয়িংয়ের জন্য মোটা অংকের বিশেষ অর্থ বরাদ্দ ছিল। লবিয়িং প্রতিষ্ঠানও নিয়োগ দেওয়া হয়েছিল। কিন্তু অবস্থান যে তিমিরেই ছিল সেখানেই রয়ে গেছে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান