চট্টগ্রামের ১০ ঋণখেলাপি এখন কানাডায়

Mon, Apr 23, 2018 9:12 AM

চট্টগ্রামের ১০ ঋণখেলাপি এখন কানাডায়

নতুনদেশ ডটকম: চট্টগ্রামের ১৯ ঋণখেলাপির কাছে ব্যাংকগুলোর পাওনা ৬ হাজার কোটি টাকা। এই ১৯ জনের দশ জনই কানাডায় বসবাস করছেন। বাকিরা অন্যান্য দেশে পরিবার নিয়ে থিতু হয়েছেন বলে ঢাকার অর্থনীতি বিষয়ক পত্রিকা ‘বণিক বার্তা’র অনুসন্ধানে জানা গেছে।

পত্রিকা বলছে, চট্টগ্রামের বড় ঋণগ্রহীতা, যাদের ঋণ এখনো খেলাপি হয়নি কিন্তু সন্দেহজনক, তাদেরও কেউ কেউ কানাডা-যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার চেষ্টা করছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

 

সংশ্লিষ্ট ব্যাংকগুলোয় খোঁজ নিয়ে ও বণিক বার্তার নিজস্ব অনুসন্ধানে জানা গেছে, এরই মধ্যে বিদেশে পাড়ি দেয়া চট্টগ্রামের এ ১৯ ব্যবসায়ীর কাছে ব্যাংকগুলোর খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬ হাজার কোটি টাকা। এসব ব্যবসায়ীর মধ্যে ১০ জনই বসবাস করছেন কানাডায়। চারজন পাড়ি দিয়েছেন যুক্তরাষ্ট্রে। অন্যরা আছেন মালয়েশিয়া, যুক্তরাজ্য, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ায়।

 

খেলাপিরা বিদেশে পাড়ি দেয়ায় ঋণের টাকা উদ্ধারও অনিশ্চিত হয়ে পড়ছে বলে মনে করছেন ব্যাংকাররা। ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী এ প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, ঋণখেলাপিরা বিদেশে পাড়ি জমানোয় টাকাও পাচার হয়ে যাচ্ছে। আদালতে মামলা করার পরও ঋণখেলাপিরা ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছেন। ব্যাংকাররা দুদকসহ আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে ধৃত হয়ে জেল খাটছেন। অথচ ঋণখেলাপিরা বিদেশে স্বাচ্ছন্দ্যে জীবন কাটাচ্ছেন।

ব্যাংকের ঋণ খেলাপি করে বিদেশে পাড়ি দেয়ার সর্বশেষ নজিরটি সৃষ্টি করেছেন খাতুনগঞ্জের ভোগ্যপণ্য ও কেমিক্যাল ব্যবসায়ী আরএস এন্টারপ্রাইজের শওকত আলী। বিভিন্ন ব্যাংকের প্রায় ৫০ কোটি টাকার ঋণ খেলাপি করে মাস দুয়েক আগে কানাডায় পাড়ি দিয়েছেন এ ব্যবসায়ী। ন্যাশনাল ব্যাংকের দায়ের করা একটি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির মধ্যেই দেশ ছাড়েন তিনি। চট্টগ্রামের এ ব্যবসায়ীর কাছে ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ প্রায় ১৩ কোটি টাকা।

বিস্তারিত পড়ুন এইখানে


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান