কানাডায় ভিসার আবেদন প্রত্যাখান হয় কেন?

Sat, Apr 7, 2018 12:44 AM

কানাডায় ভিসার আবেদন প্রত্যাখান হয় কেন?

মো: হাসান সাজ্জাদ ইকবাল: ধরুন আপনার কানাডার ভিসা আবেদন অথবা ওয়ার্ক পারমিটের আবেদন রিজেক্ট হয়েছে, তখন আপনি কি করবেন? কিছুদিন তো হতাশায় কাটবে, তারপর হয়তো মনে করবেন আবার অ্যাপ্লাই করবেন।আপনার আবেদন প্রত্যাখাত হওয়ার একটা ধরাবাধা গল্প তারা রিজেকশন লেটার এর সাথে দেবে যেখানে বিস্তারিত কোন ব্যাখ্যা থাকে না। কিন্তু ‘এই জেনেরিক ব্যাখ্যার পিছনে যে বিস্তারিত কারনগুলো থাকে সেটি যে আপনি ইচ্ছে করলেই জানতে পারেন তা কি আপনি জানেন? আমরা বেশিরভাগই তা জানি না বা জানার চেষ্টা করিনা।

সিটিজেনশিপ এবং ইমিগ্রেশনকানাডা বা সিআইসি কিন্তু আপনাকে কখনও বলবেনা যে রিজেকশনের বিস্তারিত কারন আপনি চাইলে জানতে পারেন কারন এব্যাপারে তাদের কোন বাধ্যবাধকতা নেই। কানাডার ফেডারেল কোর্ট বলেই দিয়েছে যে এইসব বিস্তারিতভাবে বলার কোন দরকার নেই অথবা আপনার জানার যে অধিকার আছে সেটিও বলার কোন দরকার নেই।

আপনার ভিজিট ভিসা বাতিল হওয়ার কারন হিসাবে সিআইসি বড় জোড় বলবে যে, আপনার যথাযথ ট্রাভেল হিস্ট্রি নাই অথবা আপনার যথেষ্ট ফান্ড বা টাকা পয়সা নাই অথবা ভ্রমনের যে উদ্দেশ্য আপনি কভার লেটারে লিখে দিয়েছেন তা তাদের কাছে যথেষ্ট বিশ্বাসযোগ্য মনে হয়নি।

কানাডার ইমিগ্রেশন কর্তৃপক্ষ আইনগতভাবে বাধ্য যদি আপনি তাদেরকে বিস্তারিত কারন জানতে চেয়ে আবেদন করেন। যদি কানাডার বাইরে থেকে আবেদন করেন তাহলেও পারবেন অথবা কানাডার ভিতরে থাকলে তো কথাই নাই। তারা আপনাকে ৩০ দিনের মধ্যে আপনার বিস্তারিত রিজেকশনের কারন জানাতে বাধ্য বা জানাবেই।

সম্প্রতি আমাদের একজন ক্লায়েন্টের ভিজিটর ভিসা রিজেক্ট হওয়ার পরে তো উনি রিজেকশনের যুক্তি দেখে রেগেমেগে আগুন- উনার নাকি কানাডা ভ্রমন করার মতে যথেষ্ট টাকা পয়সা নাই। উনাকে বোঝানোর পর উনি বিস্তারিত কারন জানার জন্য আবেদন করলেন এবং সেখানে দেখা গেল যে, ব্যাংক ষ্টেটমেন্ট এ উনার নাম ভুলক্রমে বাদ পড়েছে।

সিআইসি থেকে যখন বিস্তারিত কারন জানা যায় তখন কিন্তু সেখানেই ইশারা থাকে কিভাবে ওটাকে সংশোধন করে আবার যথোপযুক্ত ভাবে আবেদন করা যায়। অনেক অনেক হতাশা এবং সময় ও অর্থকরির অপচয় থেকে বাচা যায়, তাইনা?

সম্প্রতি কানাডার পার্লামেন্টে প্রশ্ন তোলা হয়েছে কেন আবেদনকারিকে প্রত্যাখানের বিস্তারিত ও ইন্টারনাল কারনগুলো বলা হয় না। কেন বলা হয়না যে, তারা ইচ্ছা করলেই এগুলি জানার জন্য যথোপযুক্ত পদ্ধতিতে আবেদন করতে পারেন। কিংসওয়ে, ভ্যানকুভার রিজিয়নের পার্লামেন্ট সদস্য ডন ডেভিস এব্যাপারে একটি প্রাইভেট বিল উত্থাপন করেছেন যাতে করে বিদ্যমান সবিস্তারে কারন না জানানোর আইনটি সংশোধন করা হয়। আইনটি এখনও পাস হয়নি।

মো: হাসান সাজ্জাদ ইকবাল, কানাডিয়ান রেগুলেটেড ইমিগ্রেশন কনসালটেন্ট।

B‡gBj:info.broadviewimmigration@gmail.com, I‡qe: www.broadviewimmigration.com


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান