কানাডা উদীচীর স্বাধীনতা দিবস ও সত্যেন সেনের জন্মবার্ষিকী পালন

Sat, Apr 7, 2018 12:25 AM

কানাডা উদীচীর স্বাধীনতা দিবস ও সত্যেন সেনের জন্মবার্ষিকী পালন

অখিল সাহা: আবহমান বাঙালীর অসাম্প্রদায়িক সংস্কৃতির পুনুরুজ্জীবন ও চর্চা-ই বাংলাদেশকে প্রকৃত গণতান্ত্রিক স্থিতিশীলতা দিতে পারে। গণতন্ত্র ও মুক্তবুদ্ধি চর্চার বিকাশ ব্যতিত নতুন প্রজন্মের কাছে স্বাধীনতা শব্দটি পরিহাসের মত শোনাবে। এ জন্য প্রগতিশীল শক্তির সমন্বয়ে সামাজিক ও সাংস্কৃতিক সংগ্রাম বেগবান করার মধ্য দিয়ে ত্রিশ লক্ষ শহীদের মুক্তিযুদ্ধের স্বপ্ন ও কমরেড সত্যেন সেনের শোষনমুক্তির স্বপ্ন বাস্তবায়নের কোন বিকল্প নেই। মহান স্বাধীনতা দিবস এবং কমরেড সত্যেন সেন জন্মবার্ষিকী পালনের অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত মন্তব্য করেন।

বক্তারা উদীচীর প্রতিষ্ঠাতা সংগ্রামী শিল্পী কমরেড সত্যেন সেনের জীবন ও আদর্শের শিক্ষা নিয়ে স্বৈরাচার-প্রবনতা মুক্ত গণতন্ত্র ও দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠা, মেহনতি মানুষের লড়াই, মৌলবাদী শক্তির মুলোচ্ছেদ ও সাংস্কৃতিক জাগরনের সংগ্রামে শামিল হতে সকল সচেতন মহলের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদ গত ৩১শে মার্চ শনিবার বিকাল ৬.০০টা থেকে ৯.০০টা পর্যন্ত বাঙালী পাড়ার কেন্দ্রস্থল বাংলাদেশ সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে উদীচীর কর্মী-সমর্থক-উপদেষ্টা ছাড়াও বিভিন্ন ব্যক্তি, সংগঠন ও মিডিয়া কর্মী যোগদান করেন।

আলোচনা পর্বে বক্তব্য রাখেন অন্টারিও আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুল আওয়াল, বাংলাদেশ থিয়েটার টরন্টোর সভাপতি হাবীবুল্লাহ দুলাল, টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল, পিডিআই-এর যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে, বাকসুর সাবেক ভিপি ফায়েজুল করিম, সাংস্কৃতিক সংগঠক ম্যাক আজাদ এবং উদীচী কেন্দ্রীয় সংসদ সদস্য আজিজুল মালিক।

গণসংগীতসহ সাংস্কৃতিক পর্ব ও জাতীয় সঙ্গীতে অংশগ্রহন করা শিল্পীদের মধ্যে সুভাষ দাশ, নাহিদ কবীর কাকলী, সোলায়মান তালুত রবীন, অনুপ সেনগুপ্ত, তবলা শিল্পী সজীব চৌধুরী, রেজা অনিরুদ্ধ, স্নিগ্ধা চৌধুরী, রিনি শাখাওয়াত, রোকেয়া পারভীন এবং একক সংগীতে ছিলেন সুনীতী সরদার ও কবিতা আবৃত্তিতে ছিলেন হোসনে আরা জেমী। সম্পাদক-মন্ডলী সদস্য বিশিষ্ট কোরিওগ্রাফার তাপস দেবের পরিচালনায় নৃত্যাংশে শিশু ও কিশোর নৃত্য শিল্পীদের মধ্যে ছিল সুচনা দাশ বাঁধন, সুকন্যা দাশ, শ্রেয়সী, নুরেন, নিশুতি, সাবা, অরণ্য, মম, মানসী, চারুসী, প্রিয়া ও পুর্বা। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক সৌমেন সাহা এবং সভাপতি সৈয়দ আজফার ফেরদৌস সকলকে এই অনুষ্ঠান সফল করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান