পৃথুলাকে শ্রদ্ধা জানাতে ফেসবুকে পেজ

Tue, Mar 20, 2018 10:30 PM

পৃথুলাকে শ্রদ্ধা জানাতে ফেসবুকে পেজ

নতুনদেশ ডটকম: "নেপালে ইউএস বাংলার উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় নিহত কো পাইলট পৃথুলা রশিদকে শ্রদ্ধা জানাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘রেসপেক্ট ফর পৃথুলা’ নামে একটি পেজ ও হ্যাশট্যাগ চালু করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১২ মার্চ কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ৭১ জন আরোহী নিয়ে ইউএস-বাংলার ড্যাশ ৮ কিউ ৪০০ উড়োজাহাজ অবতরণের সময় বিধ্বস্ত হয়। এতে বৈমানিক এবং উড়োজাহাজেরকর্মীসহ ৫১ জন নিহত হয়। এদের মধ্যে ইউএস বাংলার প্রথম নারী পাইলট পৃথুলা রশিদও রয়েছেন।

দুর্ঘটনার সময় উড়োজাহাজে থাকা ১০ নেপালি যাত্রীর প্রাণ বাঁচানোর চেষ্টার ঘটনায় আলোচনায় আসেন কো পাইলট পৃথুলা রশিদ। আর এ ঘটনা থেকেই পৃথুলাকে শ্রদ্ধা জানাতে ‘রেসপেক্ট ফর পৃথুলা’ নামে ফেসবুক পেজটি খোলা হয়।

পেজ খোলার কারণ সম্পর্কে প্রথম পিনড পোস্ট লেখা হয়, ‘বাংলাদেশে এখনো কিছু পেশাকে নারীদের জন্য নিষিদ্ধ মনে করা হয়। সামাজিক প্রতিবন্ধকতার কারণে যোগ্যতা ও তীব্র আকাঙ্ক্ষা থাকা সত্ত্বেও অসংখ্য কিশোরী ও তরুণী তাদের স্বপ্নের পেশা থেকে বঞ্চিত হয়। এমনই তরুণীদের মাঝ থেকে উঠে এসেছিলেন পৃথুলা রশিদ।’

এই পেজ থেকে একটি হ্যাশট্যাগও চালু করা হয়েছে। এতে একটি জ্বলন্ত মোমবাতি হাতে নিয়ে তোলা নিজের একটি ছবি ফেসবুক বা ইনস্টাগ্রামে পোস্ট করতে বলা হয়। ছবির সঙ্গে হ্যাশট্যাগ থাকবে #RespectForPrithula

মঙ্গলবার এই হ্যাশট্যাগ প্রচারণার প্রথম পোস্টটি দিয়েছেন কানাডার টরোন্টোর এক নারী পাইলট। পাইলটের পোশাক পরে উড়োজাহাজের পাশে হাতে সাদা জ্বলন্ত মোমবাতি নিয়ে ছবি তুলে ফেসবুকে হ্যাশট্যাগসহ পোস্ট করেছেন তিনি। সঙ্গে লিখেছেন:

‘আমি টরোন্টো, কানাডা থেকে ক্যারেন স্মাইলি। আমি একজন পাইলট, ঠিক পৃথুলার মতোই।’


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান