কানাডা বাংলাদেশ চেম্বার নিয়ে কথা

Sat, Mar 17, 2018 4:50 PM

কানাডা বাংলাদেশ চেম্বার নিয়ে কথা

কামাল মোস্তফা হিমু: চেম্বার আর মেম্বার দুটি পরিপূরক শব্দ। কানাডা বাংলাদেশ চেম্বার অফ কমার্স এর গালা নাইট, নতুন মেম্বারদের পদচারণায় মুখরিত ছিল কাল ১৬ই মার্চ , ২০১৮। গত কিছুদিন যাবদ মেম্বার সংগ্রেহের সফল প্রচেষ্টার ফসল এটা। ধীর লয়ে শম্বুকগতিতে চললেও গত কয়েক বছর ধরে সুস্থির চিন্তার অর্জনটা যথার্থই হয়েছে বলতে হবে। আজকের এই গালা ডিনারের আয়োজন আর এতে উপস্থিত প্রধান অতিথি , Ontario Economic Development & Growth Minister-Steven Del Duca, । বেশির ভাগ সদস্যদের উপস্থিতি প্রমান করে কানাডা বাংলাদেশ চেম্বার অফ কমার্স এর গতি ও দৃঢ়তার শক্তি।

কানাডায় বাংলাদেশী অভিবাসী কমুনিটির বাবসায়িকদের তৎপরতা বাড়ছে, কিছু কিছু সার্থকতায় ব্যাবসায়ীরাও ক্রমেই কমিউনিটিতে এবং সরকারের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। মনে করা হচ্ছে টরন্টোর ব্যবসা অঙ্গনে আগামীর বেশিরভাগ অর্থনৈতিক কর্মকাণ্ডের বিকাশ হবে নতুন সদস্যদের দ্বারা। এমন পরিস্থিতিতে কানাডা বাংলাদেশ চেম্বার অফ কমার্স কানাডার ব্যবসা বাণিজ্য পরিমণ্ডলে দিন দিন তার অবস্থান সুসংহত করতে পারছে।

এই বিশ্বায়নের যুগে কানাডা বাংলাদেশ চেম্বার অফ কমার্সকে ঠিকমতো গড়ে তুলতে পারলে অভিবাসী বাংলাদেশী কমিউনিটির অর্থনৈতিক সম্ভাবনার দুয়ার খুলে যাবার সম্ভাবনা আছে। কানাডা বাংলাদেশ চেম্বার অফ কমার্স সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যবসায়িক সংগঠনে পরিণত হবে। এই চেম্বারের সংশ্লিষ্ট অধিকর্তারা বলছেন অভিবাসী বাংলাদেশী কমিউনিটির প্লাটফরম হিসেবে চেম্বার কাজ করবে। এ বিষয়ে তাঁরা সরকারকে গাইডলাইন ও নির্দেশনা দেবে। সমস্যা সমাধানেও ভূমিকা রাখবে এই চেম্বার।

সব দেশেই চেম্বারের চেয়ার সে এক জাদুকরী চেয়ার। ভীষণ সৌভাগ্যের। এইসব চেয়ারে যারাই আসীন হন, তাদের থাকে আরো অনেক এগিয়ে যাওয়া বা উপরে যাওয়ার উজ্জ্বল সম্ভাবনা। প্রেসিডেন্ট অথবা ডিরেক্টর হলে খুব দ্রুত লাইম-লাইটে আসা যায়। ব্যাপারটি লোভনীয়। তবে এই চেম্বারের প্রতিষ্ঠাতারা শুরু থেকেই এই বিষয়টির উপর জোর দিয়ে বলেছেন যে "আমরা প্রকৃত অর্থে অভিবাসী বাংলাদেশী ব্যাবসায়ীদের সহযোগী হতে চাই, কারো হাতিয়ার হতে চাই না। আমরা চাই এই চেম্বার আন্দোলনে কিছু মৌলিক বৈশিষ্ট্য গড়ে উঠুক যা পরবর্তী বছরসমূহে এটিকে নতুন পর্যায়ে উন্নীত হতে সহায়তা করবে। তাই ব্যবসা-বাণিজ্য ও পেশাজীবী প্রতিষ্ঠানগুলিকে সদস্য করে, দুই পক্ষকেই সহায়তা করার লক্ষ্য আমরা পূরণ করে চলেছি৷ ব্যবসায়ীদের উন্নয়ন ও স্বার্থ সংরক্ষণে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে"।

এটা স্বাভাবিক যখন একটা প্রতিষ্ঠানের গতি সঞ্চারিত হয় তখন অনেক ক্ষেত্রে স্বাভিক নিয়মেই কিছু অনুপ্রবেশকারী নেতিবাচক প্রবণতা নিয়ে কথামালা ও অনেককিছু অর্জন করে দেয়ার ছদ্দাবরণে মূল উদ্দেশ্য থেকে সরিয়ে নিয়ে, বছরের পর বছর ধরে ত্যাগি ও নিঃস্বার্থ অধিকর্তাদের ত্যাগের মূল্যায়ন করা থেকে সাধারণকে বিরত করেন। দ্বন্দ্ব উন্নয়ন ব্যাহত করে তাই এমন পরিস্থিতিতে ইতিবাচক উন্নয়ন ও স্থিতিশীলতা বজায় রাখতে সতর্কতার  সাথে  দ্বন্দ্ব পরিহার করে মূল লক্ষের দিকে এগিয়ে যেতে হবে। সাধুবাদ জানাই সকলকে যারা এই প্রতিষ্ঠানটির গোড়াপত্তন করেছেন , যারা শত প্রতিকূলতার মাঝে এটাকে ধরে রেখেছেন এবং যারা এর গতি সঞ্চারিত করে এর লক্ষ্যে পৌঁছানোর জন্য এর সাথে যুক্ত হয়েছেন, যারা এমন একটি উচ্চমানের উৎসবমুখর রাত উপহার দিয়েছেন । মঙ্গল হোক অভিবাসী বাংলাদেশী কমিউনিটির, মঙ্গল হোক এই প্রতিষ্ঠানের ও এর সাথে জড়িতদের।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান