অর্থমন্ত্রী নিজেই ঘোলা পানিতে দাঁড়িয়ে নেই তো?

Tue, Mar 13, 2018 1:09 AM

অর্থমন্ত্রী নিজেই ঘোলা পানিতে দাঁড়িয়ে নেই তো?

শওগাত আলী সাগর: ‘ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) শেয়ার বিক্রি নিয়ে অনেকে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে’- এই অভিযোগ স্বয়ং অর্থমন্ত্রীর। দেশের আর্থিকখাতের অভিবাবক হিসেবে অর্থমন্ত্রীর এই ধরনের অভিযোগ করার কথা না। তার বরং ব্যবস্থা নেওয়ার কথা। কিন্তু তিনি ব্যবস্থা না নিয়ে অভিযোগ তুলেছেন। কেন? অর্থমন্ত্রীর এই প্রশ্ন করাটাকেও তো ‘ঘোলা পানি ঘোলা পানি’ লাগছে।

ডিএসইর শেয়ার বিক্রি নিয়ে স্টক এক্সচেঞ্জ খোদ নিয়ন্ত্রক সংস্থার সাথেও বাদানুবাদে জড়িয়েছে। এই বাদানুবাদটা মোটেও কাংখিত ছিলো না। তবু হয়েছে। সেই বাদানুবাদে মনে হয়েছে নিয়ন্ত্রক সংস্থা ভারতপন্থী আর ডিএসই চিনপন্থী। অর্থমন্ত্রীও ডিএসইকে খানিকটা সমালোচনাই করলেন- “আমাদের ডিএসইর এ রোলটা বোধহয় খুব সঠিক হচ্ছে না, এই মূহুর্তে,” বলে।

এই বিরোধটার সঙ্গে যে সরকারের উপরতলার লোকজনও জড়িয়ে গেছে সেই ঈঙ্গিতও দিলেন অর্থমন্ত্রী। প্রধানমন্ত্রী সিঙ্গাপুর থেকে ফেরার পর বৃহস্পতিবারের মধ্যে এই জটিলতার অবসান ঘটবে বলে আশাবাদ প্রকাশ করেন অর্থমন্ত্রী।অর্থ্যাৎ বিরোধটা প্রধানমন্ত্রী পর্যন্ত যাচ্ছে।

কিন্তু বিরোধটা কোথায় তা কিন্তু আমরা পরিষ্কার জানি না। পত্রিকার খবরে ডিএসইর বক্তব্য থেকে যতোটুকু জানা যায়- সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং শেনচেন স্টক এক্সচেঞ্জকে নিয়ে গঠিত কনসোর্টিয়াম ডিএসইর শেয়ার ২২ টাকা দরে কিনতে চেয়েছে। একই সঙ্গে কিছু টেকনিক্যাল সাপোর্টের কথা বলেছে।  অন্যদিকে ভারতীয় একটি কনসোর্টিয়াম প্রতি শেয়ার ১৫ টাকা দরে প্রস্তাব করেছে। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে ভারত কম দামে শেয়ারটি কিনতে চাচ্ছে। সঙ্গত কারনেই প্রশ্ন উঠতে পারে- যে কম দামে কিনতে চায় তার পক্ষে সরকারের নিয়ন্ত্রক সংস্থা বা অর্থমন্ত্রী অবস্থান নিচ্ছেন কেন? এর পেছনে কি আর কিছু আছে? থাকলে সেটি কি? এগুলো পরিষ্কার হওয়া দরকার।

এ মেসেজটা এখনও মার্কেটে রিফ্লেক্টেড হয় নাই’- অর্থমন্ত্রীর এই কথাটা বোধ হয় ঠিক না। ডিএসইর শেয়ার নিয়ে জটিলতা শুরুর পর থেকেই ডিএসইতে লেনদেনে নেতিবাচক একটা প্রতিক্রিয়া হয়েছে। দাবি আদায়েরা জন্য ডিএসইর ব্রোকারদের কেউ কেউ বাজারকে ব্যবহার করেন- এই অভিযোগ তো পূরনো।

আমার মনে হয়, ডিএসইর শেয়ার বিক্রিতে ক্রেতা বাছাইর প্রক্রিয়া থেকে শুরু করে ভারত ও চীনের প্রস্তাবের বিস্তারিত  আলোচনা হওয়া উচিত। এগুলো গণমাধ্যমে প্রকাশ হলে সাধারন  মানুষও বুঝতে পারবে- ডিএসইর শেয়ার বিক্রি নিয়ে আসলে কি হচ্ছে। সত্যিই কি কেউ শেয়ারবাজারে ঘোলা পানিতে শিকার করার চেষ্টা করছে? না কি অর্থমন্ত্রী নিজেই ঘোলা পানিতে দাঁড়িয়ে আছেন?

লেখক: শওগাত আলী সাগর, নতুনদেশ এর প্রধান সম্পাদক


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান