ভায়োলা ডেসমন্ড, ১০ ডলার নোটে কানাডার প্রথম নারী

Fri, Mar 9, 2018 11:44 PM

ভায়োলা ডেসমন্ড, ১০ ডলার নোটে কানাডার প্রথম নারী

আশানুর রহমান খোকন: দিনটি ছিল ১৯৪৬ সালের ৮ই নভেম্বর। হ্যলিাফ্যাক্সের নিউ গ্লাসগো শহরের রাস্তায় ভায়োলা ডেসমন্ডের গাড়ীটি নষ্ট হয়ে গেলো। গ্যারেজে গাড়ী নেবার পর তারা জানালো গাড়ীটি ঠিক করতে একদিন লাগবে। ভায়োলা রাতটি সেই শহরেই থেকে যাবার সিদ্ধান্ত নিল। সন্ধায় সময় কাটানোর জন্য হাজির হলো 'রোজল্যান্ড ফিল্ম থিয়েটারে' 'দি ডার্ক মিরর' দেখার জন্য।

কাউন্টারে গিয়ে সে মেইন ফ্লোরের টিকিট চাইলো। টিকিট নিয়ে একটি  আসনে বসতেই থিয়েটারের ম্যানেজার এসে তাকে সন থেকে উঠে যেতে বলে। কারণ জানতে চাইলে বলা হলো তার টিকিটটি ব্যালকনিতে নির্ধারিত  আসনের জন্য। সে কাউন্টারে ফিরে গিয়ে মেইন ফ্লোরের টিকিট চাওয়ায় বলা হলো কোন 'কালো মানুষের' কাছে মেইন ফ্লোরের টিকিট বিক্রি তাদের নীতি বিরুদ্ধ। সে প্রতিবাদ করে এবং মেইন ফ্লোরে গিয়ে বসে। তাঁকে বের করে দিতে পুলিশ ডাকা হলো। পুলিশের সাথে টানা-হেঁচড়ায় সে তাঁর কোমরে ব্যাথা পেলো। সারা রাত তাঁকে জেলে রাখা হলো। তাঁকে ইনজীবির সাথে কথা বলতে কিংবা বেল কেনটাই দেয়া হলো না। পুলিশ তাঁর বিরুদ্ধে অভিযোগ নলো ট্যাক্স ফাঁকি দেবার। কারণ মেইন ফ্লোরের টিকিটের ট্যাক্স ব্যালকনির টিকিট থেকে এক সেন্ট বেশী ছিল। তাঁর জরিমানা করা হলো বিশ ডলার এবং কোর্টের খরচ বাবদ  আরো ছয় ডলার।

মোট ২৬ ডলার জরিমানা দিয়ে সে ফিরে গেলো হ্যালিফ্যাক্সে। স্বামী জ্যাক ডেসমন্ডকে সব জানানোর পর সে বললো,'বাদ দাও'। ভায়োলা মানতে পারলো না। স্থানীয় চার্চের একজন নেতৃস্থানীয় ব্যক্তি ও তার স্ত্রীর অনুপ্রেরণায় সে হাজির হলো অাদালতে। কেস করলো রোজল্যান্ড থিয়েটারের বিরুদ্ধে। কিন্তু কোর্ট তাঁর পিল নাকচ করলো এই বলে যে ভায়োলা ট্যাক্স ফাঁকির অভিযোগ থেকে মুক্তি পেতে পারে না। দুঃখে ও কষ্টে ভায়োলা হ্যালিফ্যাক্স থেকে চলে গেলো মন্ট্রিয়ালে। তারপর সেখান থেকে পাড়ি জমায় মেরিকায়। ১৯৬৫ সালের ৭ ই ফেব্রুয়ারি সে মারা যায়। যাঁর জন্ম ১৯১৪ সালের ৬ ই জুলাই কানাডার নোভা স্কোশিয়ার হ্যালিফ্যাক্সে।

রেসিজমের বিরুদ্ধে ভায়োলার সেই প্রতিবাদটি ক্রমশঃ কিংবদন্তী হয়ে উঠেছিল। এমনকি মেরিকার 'রোজা পার্ক', কালো হবার কারণে যাঁকে বাধ্য করা হয়েছিল বাসের সব থেকে পিছনের সিটে বসতে, ভায়োলার প্রতিবাদটি তারও দশ বছর গের।

২০১০ সালের ১৪ ই ফেব্রুয়ারি নোভা স্কোশিয়ার লে. গভর্ণর ১৯৪৬ সালের ৮ই নভেম্বরের সেই ঘটনার জন্য নুষ্ঠানিকভাবে ক্ষমা প্রার্থনা করেন এবং কানাডার ইতিহাসে প্রথমবারের মতো মরণোত্তর ক্ষমা ঘোষণা করেন। কিছুদিন গে সরকার ঘোষণা দিয়েছিলেন কানাডার ১৫০ বছরের ইতিহাসে প্রথম বারের মতো প্রথম কোন নারীর ছবি সম্বলিত ডলার ছাঁপানোর।র সেই নারীটি র কেউ নন, ভায়োলা ডেসমন্ড। তাঁর ছবি সম্বলিত ১০ ডলারের নোটটি বাজারে  এলো ২০১৮ সালে ৮ ই মার্চ নারী দিবসে।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান