ফাহিম,ফাহমির অকাল মৃত্যু,বাংলাদেশী কমুনিটির জন্য রেড এলার্ট

Sun, Mar 4, 2018 11:16 PM

ফাহিম,ফাহমির অকাল মৃত্যু,বাংলাদেশী কমুনিটির জন্য রেড এলার্ট

ফারুক আহমেদ: পৃথিবীতে মানুষের জীবনে যতগুলো আনন্দ আছে, তার সবচেয়ে বড় আনন্দ হল আমাদের সন্তান ! প্রতিটি সন্তান আল্লাহর পক্ষ থেকে আমাদের জীবনের জন্য সবচেয়ে বড় উপহার । আমরা প্রতিটি পিতামাতা আমাদের সন্তানদের নিয়ে স্বপ্ন দেখি এবং তা বাস্তবায়নের জন্য সর্ব শক্তি দিয়ে চেষ্টা করি। যখন আমাদের সন্তানরা সাফল্যে পৌঁছে, তখন আমাদের সব কষ্টগুলো দূর হয়ে যায়। কিন্তু কিছু কিছু ঘটনা আমাদের জীবনকে তছনছ করে দেয়, যেমন ফাহিম এবং ফাহমির এই অকাল মৃত্যু !

ফাহিম এবং ফাহমির এই অকাল মৃত্যু, টরেন্টোর বাংলাদেশী কমুনিটির জন্য এক বড় ধরণের রেড এলার্ট।উল্লেখ্য, ফাহমি ইউনিভার্সিটি অব টরন্টোতে পড়তো। ফাহিম পড়তো ইয়র্ক ইউনিভার্সিটিতে। ফাহমী’র জানাজা হয় গত বছর মার্চে। আর ২রা মার্চ বাঙালী কমিউনিটি জানাজা পড়লো ফাহিমের। গত ২৮ ফেব্রুয়ারি ২০১৮ মিসিসাগায় ১১ তলার বাসা থেকে পড়ে ফাহিমের মৃত্যু হয়। আর ফাহমীর লাশ পাওয়া যায় লেক ওন্টারিওতে গত বছর মার্চে (see news at http://notundesh.com/news/15a99ed035444f)।

 

এ মৃত্যু স্বাভাবিক মৃত্যু নয়, এ মৃত্যু আমাদের সবার জন্য অনেক কষ্টের ও বেদনার! আল্লাহ ফাহিম এবং ফাহমির পিতা মাতাকে এই কষ্ট সহ্য করার তৌফিক দান করুক । আমাদের আর ঘুমিয়ে থাকার সুযোগ নেই । আমাদের প্রতিটি পিতামাতাকে এবং কমিউনিটিতে যারা দায়িত্ববান আছেন, এই বিষয়টি কে অত্যান্ত গুরুত্বের সাথে বিবেচনা করে, এর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া একান্ত জরুরি।

 

এর জন্য একান্ত প্রয়োজন, এক্সপার্ট দিয়ে (১) Positive Parenting Counseling Workshop present করা (Parents দের জন্য), প্রয়োজন () Counseling to Students Success Workshop present করা (ছেলে মেয়েদের জন্য) । আমাদের সন্তানদের মেন্টাল ডিপ্রেশন থেকে রক্ষার জন্য একান্ত প্রয়োজন (৩) প্রতিটি পরিবারে বাবা-মার মাঝে আন্তরিক ভালোবাসা-শ্রদ্ধা-শান্তি বজায় রাখা (৪) প্রয়োজন আমাদের সন্তানদের Huge Unconditional ভালোবাসা দেওয়া এবং সন্তানের সাথে পিতামাতার আত্মার সম্পর্ক গড়ে তোলা ।সন্তানের সাথে পিতা মাতার সম্পর্ক এমন গভীর হওয়া প্রয়োজন, যাতে পিতা মাতার প্রতিটি কথা সন্তানেরা শুধু শুনবেই না, তারা যেন তা অন্তর দিয়ে অনুভব করে! (৫) সন্তানদের প্রতিটি বিষয় গুরুত্ব দেওয়া| প্রতিদিন সন্তানদের সময় দেওয়া এবং তাদের সাথে প্রতিদিন কথা বলা (৬) ওদেরকে সবসময় আনন্দের মাঝে রাখা (৭) সময় সময় সন্তানদের কাউন্সেলিং করা এবং ওদের ব্রাইট ফিউচার গুলো ওদের সামনে তুলে ধরা (to build their confidents for bright future) (৮) ফ্রি সময় গুলোতে সন্তানদেরকে সামাজিক এবং Educational Events এ ব্যাস্ত রাখা (৯) ওরা যাতে একা একা না থাকে সেদিকে নজর রাখা, এবং প্রয়োজনে ভাল বন্ধুর ব্যাবস্থা করে দেওয়া (১০) সুযোগ পেলেই ওদেরকে নিয়ে দূরে কোথাও ঘুরে আসা (বিশেষ করে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা )। (১১) প্রয়োজনে Psychologist Doctor দের পরামর্শ নেওয়া।

 

সবচেয়ে গুরুত্ব পূর্ণ বিষয় হলো (১২) ধর্মীয় অনুশীলন ব্যাক্তি ও পরিবার জীবনে অনেক কল্যাণ ও শান্তি বয়ে আনে। তাই আমরা যারা মুসলিম, আমাদের জন্য প্রয়োজন “প্রাকটিস মুসলিম হওয়া” এবং আমাদের সন্তানদেরকে "5 Pillar of Islam শিক্ষা দেওয়া ও তাদের প্রাকটিস মুসলিম তৈরি করা", সাথে জীবনের সব কিছুতে বেস্ট ট্রাই করা ও ফলাফলের জন্য আল্লাহর উপর ভরশা করার প্রাকটিস করা|

 

প্রতিটি পিতামাতা তাদের সন্তানদের প্রতি আরও বেশী সচেতন ও যত্নবান হউক এবং কমুনিটির দায়িত্ববান ব্যাক্তিগন এই অকাল মৃত্যু রোধে  প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুক এই কামনা রইলো।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান