প্রবাসীর জীবনের কষ্টের চাকা

Fri, Mar 2, 2018 5:20 PM

প্রবাসীর জীবনের কষ্টের চাকা

রশীদ রহমান:যে সব ভাই বোনেরা প্রবাসে আছেন - স্বভাবতই দেশের জন্য আপনার মন কাঁদে প্রান কাঁদে আপনি চান -দেশে যারা আছেন - আপনার পরিবার পরিজন সুস্থ থাকুক ভালো থাকুক । আপনি চান আপনার আদরের ভাই বোনরা শিক্ষিত হোক সর্বপোরী ভালো মানুষ হোক নিজের পায়ে দাঁড়াক।

আপনি প্রায় প্রতিদিনই প্রবাসে মিনিমাম আট থেকে দশ-ঘন্টা কিংবা তার চেয়ে অধিক পরিশ্রম করে ডলার পাউন্ড রিয়াল দিরহাম যাই আয় করছেন - সেটা আয় করতে আপনার কতটা সংগ্রাম আর মেহনত করতে হচ্ছে তার কোন কিছুই দেশের আপনার পরিবারের নিকট বোধগম্য নয় । আর আপনিও হয়তো এতটা কষ্ট আর মেহনতের কথা তাদের কখনো বলতেই চান না অথচ আপনি প্রতিটি মুহুর্তই তাদের কে নিয়েই ভাবছেন আর তাদের মজ্ঞলের জন্যই কষ্ট করে আপনার ঊপার্জীত অর্থ সমস্ত কিছুই তাদের আরাম আয়েশ সুখ শান্তির জন্য ব্যায় করছেন । আপনি নিজের কথা কিন্তু একটুকুও ভাবছেন না

এক দুই কিংবা তিন বছর প্রবাস জীবন কাটিয়ে কোন এক সময় কিছুটা সন্চয় হয়েছে বিধায় - আর দেশের প্রতি প্রবল মায়া, মা বাবা ভাই বোন দের দেখার আন্তরীক প্রবল ইচ্ছা টাকে যখন আর দমিয়ে রাখতে পারছেন না - তখন ছুটি ম্যানেজ করে টিকিট কিনে আর দেশে পরিবার আত্বীয়দের জন্য উপহার কিনে দেশের ঊদ্দেশ্যে যাত্রা শুরু করলেন ।

 

এবার শুরু হলো আপনার মহা কষ্টের মহা যাত্রার আরেক ধাপ -

ঢাকায় অবতরনের পরই শুরু হলো - সবচে কষ্টের ব্যাপার লাগেজ পাওয়া - লাগেজ পোর্টারদের বিরক্তিকর আবদার,ট্রলি নিয়ে টানাটানি তারপর ট্যাক্সী ওয়ালার অতিরিক্ত ভাড়া। এ সমস্ত কিছু সামাল দিয়ে যখন ঘরে পৌছলেন - তখন অধিকাংশ আত্ম্বীয় স্বজনই দেখতে চাইবে - তাদের জন্য কি কি গিফ্ট এনেছেন ? আপনার জার্নি কেমন হয়েছে - কোথাও কোন কষ্ট কিংবা অসুবিধা হয়েছে কিনা - এটা কিন্তু কেউই জানতেও চাইবে না আপনার কাছে ।

 

আপনি দুহাত উজার করে আপনার কষ্টার্জীত অর্থ খরচ করলেন - সব্বাই কে খুশি করার জন্য - কারন কারো কোন আব্দার ই আপনি অপু্র্ন রাখতে চান না ।

তারপর অল্প কয়েক দিন পরই দেখলেন আপনার ছুটি শেষ আর আবার প্রবাসে যাত্রার পালা শুরু - কিন্তু আপনার হাতে কিন্তু কোন টাকা পয়সা নেই কারন সব ই তো আপনার বাপজান কে দিয়ে দিয়েছেন আর তাই শুন্য হাতেই আবার শুরু হলো কষ্টের মেহনতের প্রবাস জীবনএকবারও কি ভেবেছেন আপনার নিজের কথা আপনার ভবিষ্যতের স্ত্রী সন্তানদের কথা, না আপনি ভাবেন নাই আপনার নিজের কথা - একবারের জন্যও ভাবেন নাই - এটা আমি হলফ করেই বলতে পারি - আমি একশত ভাগ নিশ্চিত - আপনি আপনার কথা একবারের জন্যও ভাবেন নাই - আর এভাবেই চললো আপনার কষ্টের চাকা

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান