এত কবি সাহিত্যিক দিয়ে দেশের কী উপকার হচ্ছে ?

Thu, Mar 1, 2018 7:31 PM

এত কবি সাহিত্যিক দিয়ে দেশের কী উপকার হচ্ছে ?

রোজানা নাসরীন : বাংলাদেশে বই মেলাকে কেন্দ্র করে অসংখ্য কবি এবং লেখকের জন্ম হয়েছে । সকলের বই ছাপানোর উৎসাহ দেখে আমি আশাবাদী হয়েছিলাম যে একজন মানুষ যখন লেখক বা কবিতে রূপান্তরিত হয় তখন তাদের কাঁধে কতগুলো নৈতিকতা এসে ভর করে । তাঁরা অনেক বেশি মানুষ হয়ে ওঠে। এবং মানুষ হয়ে ওঠার পেছনে কতগুলো যুক্তি আছে , তাদের মধ্যে সবচেয়ে বড়ো যুক্তি হল তাঁদেরকে অনেক বেশি পড়তে হয় । মানুষ যত বেশি পড়ে তত বেশি তাঁর সত্যকে উপলব্ধি করার ক্ষমতা বেড়ে যায় । সকলে যদি লেখক বা কবি হয়ে যায় তাহলে দেশটা সোনার বাংলা হতে আর দেরী হবেনা।

 কিন্তু দুঃখের বিষয় এবং বাস্তবতা এই যে, আসলে মানুষ এতটুকু পাল্টায়নি, দেশটা আরো বেশি দুর্নীতির কারখানায় রূপান্তরিত হয়েছে । তাহলে এত কবি সাহিত্যিক দিয়ে দেশের কী উপকার হচ্ছে বুঝতে পারছি না। যত বেশি কবি সাহিত্যিক জন্মাবে দেশে তত বেশি প্রতিবাদী কন্ঠ বেড়ে যাবে, আর যত বেশি অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ হবে দেশ তত দুর্নীতি মুক্ত হবে ।

 কিন্তু যারা দায় হিসেবে কেবল মানুষের কাছে সন্মান পাওয়ার মোহকে একমাত্র উপজীব্য করে একের পর এক বই বের করে যাচ্ছেন সাহিত্যিক বোধ ছাড়াই , বোধ সম্পন্ন মানুষেরদের কাছে তাঁরা তত হাসির পাত্র হয়ে উঠছেন ।

 যে দেশে এমনতর মোহাবিষ্ট মানুষ বেশি তাদের দুর্দশা তত বেশি । যে সব মানুষ টাকার জোরে কবি সাহিত্যিক সেজেছেন তাদেরকে আগে মানুষ হওয়ার অনুশীলন করতে আহ্বান জানাচ্ছি, এখন এত কবির চেয়ে মানুষ হওয়াটা বেশি জরুরি , কারণ বাংলাদেশে এখন মানুষের সংখ্যা কমে যাচ্ছে দ্রুত গতিতে ।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান