কানাডার এক্সপ্রেস এন্ট্রির আমন্ত্রন পাওয়ার দুটি শব্দচিত্র

Wed, Jan 31, 2018 2:52 AM

কানাডার এক্সপ্রেস এন্ট্রির আমন্ত্রন পাওয়ার দুটি শব্দচিত্র

মো: হাসান সাজ্জাদ ইকবাল : মনে করুন আফজাল (কল্পিত নাম) একজন ৩৫ বছরের যুবক বিগত ০৪ বছর ধরে ম্যানেজম্যান্ট কনসালটেন্ট হিসাবে কর্মরত রয়েছেন। উনি কানাডার এক্সপ্রেস এন্ট্রি পদ্ধতিতে আবেদন করে পার্মামেন্ট রেসিডেন্ট হিসাবে আসতে চান। উনার ইংরেজীতে দক্ষতা অনেক ভাল এবং আইএলটিএস এ প্রতিটি মডিউলে উনি ৮ করে পেয়েছেন। আফজাল সাহেবের কিন্তু কানাডা থেকে কোন জব-অফার নেই, কানাডাতে উনি কোন কাজও করেননি কখনও অথবা এখান থেকে যে কোন ডিগ্রী নিয়েছেন সেটাও নয়। গত ২৪ জানুয়ারী যে ড্র হয়েছে, তাতে উনি ৪৪৫ সিআরএস পয়েন্ট পেয়ে আইটিএ পেয়েছেন। গত ড্রতে সর্বনি¤œ ৪৪৪ পয়েন্ট যারা পেয়েছেন, তারাই ইনভিটেশন পেয়েছেন। এর আগে গত ১০ জানুয়ারী, ২০১৮ এর ড্রতে সর্বনি¤œ পয়েন্ট ছিলো ৪৪৬। 

এবার ধরুন আয়েশা বিবির কথা (কল্পিত নাম)। ২৯ বছরের আয়েশা বিবি গত ০২ বছর ধরে কানাডাতে প্রোগ্রামার হিসাবে কাজ করছেন। এর আগে উনি আলবার্টা প্রদেশ থেকে ব্যাচেলর ডিগ্রী করেছেন। আয়েশা বিবির ইংরেজী ভাষার দক্ষতা কিন্তু খুব বেশী তা না। মধ্যম মানের। আইএলটিএস স্কোর হয়ত ৬ হবে। কানাডাতে ষ্টুডেন্ট হিসাবে এসে উনি যাকে ভালবেসে বিয়ে করেছেন, তারও ব্যাচেলর ডিগ্রী আছে কিন্তু সেটা দেশ থেকে করা। ভদ্রলোকের ইংরেজী দক্ষতা আয়েশা বিবির থেকে কম। ৫-৫.৫ মত হবে। যাইহোক এই দম্পতি আইটিএ পেয়েছেন গত ২৪ জানুয়ারীর এক্সপ্রেস এন্ট্রির ড্রতে। উনাদের সিআরএস স্কোর হলো ৪৪৪। 
২০১৮ তে এক্সপ্রেস এন্ট্রির বরাদ্দ গত বছরের তুলনায় ৩২০০ টি বৃদ্ধি করে ৭৪৯০০ টি করা হয়েছে। এখন যে ট্রেন্ড তাতে দেখা যাচ্ছে প্রতি দুসপ্তাহে একবার করে ড্র হচ্ছে এবং প্রতি ড্রতে কমবেশী ২৭৫০ জনকে সারাবিশ^ থেকে আইটিএ দেওয়া হচ্ছে। এখন হিসাব করে দেখতে হবে ২০১৮ তে আসলে কতজন কে আমন্ত্রন করে, তাইনা?

মো: হাসান সাজ্জাদ ইকবাল, রেগুলেটেড কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্ট, chaman.flower@gmail.com


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান