কানাডার ম্যানিটোবা প্রভিন্সে ইমিগ্রেশন এর কিছু নতুন নিয়ম

Sun, Dec 24, 2017 11:03 PM

কানাডার ম্যানিটোবা প্রভিন্সে ইমিগ্রেশন এর কিছু নতুন নিয়ম

মো: হাসান সাজ্জাদ ইকবাল: অন্টারিও এবং সাসকাচুয়ান প্রভিন্সের মাঝামাঝি কানাডার ম্যানিটোবা প্রদেশে ইমিগ্রেশন নিয়ে বসবাস করতে অনেকের আগ্রহ রয়েছে ।  কারন এখানে তুলনামুলক কম খরচে বসবাস করা যায় এবং সহজে চাকুরী পাওয়া যায়। খনিজ ও কৃষি সম্পদে ভরপুর এই প্রভিন্সের অর্থনীতি অত্যন্ত শক্তিশালী। প্রতিবছর সারা পৃথিবী থেকে ১৫০০০ মানুষ দুচোখ ভরা স্বপ্ন নিয়ে এই প্রভিন্সে বসবাস করতে আসে। একটা সার্ভেতে দেখা গেছে ৮৫% অভিবাসি এখানে আসার ০৩ মাসের মধ্যে জব পাচ্ছেন এবং ০৫ বছরের মধ্যে ৭৬% অভিবাসি বাড়ীর মালিক হচ্ছেন । ৯৫% জন ম্যানিটোবাতেই স্থায়ীভাবে থেকে যাচ্ছেন।

ম্যানিটোবা প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম একটি অত্যন্ত প্রচলিত পদ্বতি যা সারা পৃথিবী থেকে স্বাগত ইমিগ্রেন্টদের মাধ্যমে ১৯৯৮ সাল থেকে এই প্রভিন্সের অর্থনীতিতে ব্যাপক অবদান রেখে চলেছে।

গত নভেম্বর মাসের ১৫ তারিখে ম্যানিটোবা প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম এর কিছু পরিবর্তন আনা হয়েছে। যার কিছু সংগে সংগে কার্যকরী হবে এবং বাকীগুলো ২০১৮ থেকে চালু হবে।

ফেডারেল সরকারের সাথে এক চুক্তির মাধ্যমে এই ম্যানিটোবা প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম বর্তমানে চারটি ধারায় প্রসারিত করা হয়েছে। যেমন: ইন্টারনেশনাল এডুকেশন ক্যাটাগরী, স্কিলড ওয়ার্কার ইন ম্যানিটোবা ক্যাটাগরী, স্কিলড ওয়ার্কার ইন ওভারসিস ক্যাটাগরী এবং বিজনেস ইনভেষ্টর ক্যাটাগরী।

তদুপরি ২০১৮ এর এপ্রিল মাস থেকে ইন্টারনেশনাল এডুকেশন ক্যাটাগরীতে একটি নতুন ধারার প্রচলন হবে। সাইন্স, টেকনোলজি, ইন্জিনিয়ারিং এবং ম্যাথ এর স্নাতক ডিগ্রীধারীরা যারা কিনা কোন শিল্পপ্রতিষ্ঠানের উন্নয়নের ক্ষেত্রে ইন্টারনশীপ করেছেন তারা অত্যন্ত দ্রুত পার্মানেন্ট  রেসিডেন্ট হতে পারবেন। এছাড়াও যে সমস্ত স্টুডেন্ট ম্যানিটোবার কোন ডেজিগনেটেড শিক্ষাপ্রতিষ্ঠান থেকে গ্রাজুয়েট হয়েছেন এবং কোন ইন ডিমান্ড পেশাতে দীর্ঘ সময়ের জন্য কাজের জন্য নির্বাচিত হয়েছেন, তাদের ম্যানিটোবা প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রামে এ আবেদনের  জন্য পূর্বের নিয়মে ০৬ মাস কাজ করতে হবে না। এর ফলে আন্তর্জাতিক ষ্টুডেন্টদের জন্য ম্যানিটোবাতে স্থায়ীভাবে এবং দ্রুত সেটেল্ড হওয়া আরও সহজ হবে।

স্কিলড ওয়ার্কার ইন ম্যানিটোবা ক্যাটাগরীতে যারা অস্থায়ীভাবে কাজের পার্মিশন নিয়ে কাজ করছেন বা ম্যানিটোবাতে ষ্টাডি শেষ করে ফুল টাইম কাজ করছেন, তারা আবেদন করতে পারেন।

স্কিলড ওয়ার্কার ইন ওভারসিস ক্যাটাগরীতে আবেদনকারীকে নির্বাচন করা হয় কিছু কিছু ক্ষেত্রে পয়েন্টের ভিত্তিতে। এই ক্যাটাগরীতে যারা ম্যানিটোবাতে ষ্টাডি বা কাজ করেছেন বা এখানে যাদের আত্বীয় বা বন্ধু আছেন, তারা অতি সহজে প্রয়োজনীয় নম্বর (৬০) পেয়ে ম্যানিটোবাতে পরিবার সহ বসবাস করতে পারবেন।

আরেকটি প্রোগ্রামে পরিবর্তন হবে। যেটির নাম আগে ছিল স্কিলড ওয়ার্কার ইন ম্যানিটোবা ক্যাটাগরীতে যারা অস্থায়ীভাবে কাজের পার্মিশন নিয়ে কাজ করছেন বা ম্যানিটোবাতে ষ্টাডি শেষ করে ফুল টাইম কাজ করছেন, তারা আবেদন করতে পারেন।

স্কিলড ওয়ার্কার ইন ওভারসিস ক্যাটাগরীতে আবেদনকারীকে নির্বাচন করা হয় কিছু কিছু ক্ষেত্রে পয়েন্টের ভিত্তিতে। এই ক্যাটাগরীতে যারা ম্যানিটোবাতে ষ্টাডি বা কাজ করেছেন বা এখানে যাদের আত্বীয় বা বন্ধু আছেন, তারা অতি সহজে প্রয়োজনীয় নম্বর (৬০) পেয়ে ম্যানিটোবাতে পরিবার সহ বসবাস করতে পারবেন।

আরেকটি প্রোগ্রামে পরিবর্তন হবে। যেটির নাম আগে PNP-B business immigration category, ‡mwU GLb Business Investor Stream (BIS) নামে পরিচিত হবে। পুরো পৃথিবী থেকে ব্যবসায়ী ও এন্টাপ্রিনিয়ার গন এই পোগ্রামের মাধ্যমে ম্যানিটোবাতে নতুন ব্যবসা স্থাপন করে বা কোন ব্যবসার ৩৩.৫০ পার্সেন্ট মালিকানা কিনে সহজেই সপরিবারে ম্যানিটোবাতে বসবাস করতে পারবেন। তবে এই ব্যবসা ক্রয় বা নতুন ব্যবসা স্থাপন ম্যানিটোবাতে আসার ২৪ মাসের মধ্যে করতে হবে। মজা হলো আগে যেখানে ১,০০,০০০/= ডলার ডিপোজিট দিতে হতো. এখন তা আর লাগবে না। ব্যবসা তাদেরকে সক্রিয়ভাবে ম্যানিটোবাতে বসবাস করে করতে হবে এবং কমপক্ষে যেকোন একজন কানাডিয়ান সিটিজেন বা পার্মানেন্ট রেসিডেন্ট এর জন্য কর্মের ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে পরিবর্তন ২০১৮ সালের প্রথম কোয়ার্টার থেকে কার্যকর হবে।

মো: হাসান সাজ্জাদ ইকবাল, লাইসেন্সড কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্ট কমিশনার অব অথস (অন্টারিও)।ইমেইল: info.broadviewimmigration@gmail.com


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান