যুক্তরাষ্ট্রের ভেটোতে ভেস্তে গেল জেরুজালেম প্রস্তাব

Tue, Dec 19, 2017 2:03 AM

যুক্তরাষ্ট্রের ভেটোতে ভেস্তে গেল জেরুজালেম প্রস্তাব

নতুনদেশ ডটকম: পবিত্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তার পরিষদে আনা খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে ওয়াশিংটন। সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে ওই প্রস্তাবের পক্ষে ভোটাভুটি হয়।

বিবিসির খবরে বলা হয়, ১৫ সদস্য রাষ্ট্রের নিরাপত্তা পরিষদে ১৪ সদস্য রাষ্ট্রই এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। তবে স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের একার ভেটোতে ওই প্রস্তাব নাকচ হয়ে যায়। অন্য চার স্থায়ী সদস্য রাষ্ট্র হলো রাশিয়া, চীন, যুক্তরাজ্য ও ফ্রান্স। উল্লেখ্য, পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রের মধ্যে যেকোনো একটি রাষ্ট্র যদি কোনো প্রস্তাবে ভেটো দেয়, তাহলে সেই প্রস্তাব নাকচ হয়ে যায়।

মিসর ওই প্রস্তাব উত্থাপন করেছিল। যুক্তরাষ্ট্র ওই প্রস্তাবে ভেটো দেবে—এমনটা আগে থেকে জানা গিয়েছিল।

গতকালের ভোটাভুটিতে এই প্রস্তাব নিয়ে ক্ষোভ প্রকাশ করেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন স্থায়ী প্রতিনিধি নিক্কি হ্যালি। তিনি বলেন, এটা যুক্তরাষ্ট্রের প্রতি ‘উপহাস’। ওয়াশিংটন ভবিষ্যতে এই বিষয়টি মনে রাখবে। হ্যালি বলেন, ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্ব নিরসনের পরিবর্তনে এটা আরও ক্ষতিকর পর্যায়ে নিয়ে যাওয়ার জাতিসংঘের উদ্যোগের একটা উদাহরণ হিসেবে বিবেচিত হবে আজকের এই উদ্যোগ।

এদিকে যুক্তরাষ্ট্রের ভেটোয় প্রস্তাব নাকচ হওয়ার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিন। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের একজন মুখপাত্র যুক্তরাষ্ট্রের এই আচরণকে অগ্রহণযোগ্য ও আন্তর্জাতিক স্থিতিশীলতার জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছেন।

 

এদিকে ফিলিস্তিন কর্তৃপক্ষ আগেই জানিয়েছে, নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র ভেটো দিলে জাতিসংঘের সাধারণ পরিষদের দ্বারস্থ হতে পারে তারা। জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি দূত রিয়াদ মানসুর এ মন্তব্য করেন। সৌদি আরবের দৈনিক পত্রিকা আরব নিউজ-এ গতকাল প্রকাশিত এক খবরে তিনি এমন ইঙ্গিত দেন


External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান