৭ মার্চের ভাষনের আন্তর্জাতিক স্বীকৃতিতে অটোয়ায় আনন্দ শোভাযাত্রা

Mon, Dec 11, 2017 9:13 AM

৭ মার্চের ভাষনের আন্তর্জাতিক স্বীকৃতিতে অটোয়ায় আনন্দ শোভাযাত্রা

নতুনদেশ ডটকম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থার (ইউনেসকো) স্বীকৃতি প্রদানকে যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপন করেছে কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন ।

গত ১০ ডিসেম্বর রোববার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশন কার্যালয় থেকে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এ র‍্যালীতে নেতৃত্ব দেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান। দূতাবাসের সকল কূটনীতিক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, তাঁদের পরিবারের সদস্যগণ, অটোয়াপ্রবাসী বীর মুক্তিযোদ্ধাগণ, অটোয়া আওয়ামী লীগ নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং নাগরিক সমাজের সদস্যগণ এই  আনন্দ শোভাযাত্রায় যোগদান করেন। -১৩ ডিগ্রী প্রচন্ড শীত এবং তুষারপাত উপেক্ষা করে আনন্দ শোভাযাত্রায় যোগদান করতে আসা নারী-পুরুষ, শিশু-কিশোরসহ বিভিন্ন জনের পদচারণায় মুখরিত হয় অটোয়ার ৩৫০ স্পার্কস স্ট্রীটে অবস্থিত বাংলাদেশ হাই কমিশন চ্যান্সেরী প্রাঙ্গন। লাউডস্পীকারে বাজতে থাকে বঙ্গবন্ধুর সেই অমর ভাষণ – “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম”।

র‍্যালী শুরুর পূর্বে আগত সকলের পক্ষ থেকে বক্তব্য রাখেন নাগরিক সমাজের প্রতিনিধি মমতা দত্ত, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক নূরুল হক, অটোয়া আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ওমর সেলিম শের এবং বাংলাদেশ হাই কমিশনের মিনিস্টার নাঈম উদ্দিন আহমেদ।

আনন্দ শোভাযাত্রায় সকলের উদ্দেশ্যে প্রদত্ত তাঁর বক্তব্যে কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান বলেন, বাঙালী জাতির জীবনে ১৯৭১ হচ্ছে সবচাইতে গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ মাহেন্দ্রক্ষণ । স্বাধীনতা সংগ্রামের চূড়ান্ত পরিণতির ঠিক প্রাক্কালে ৭ই মার্চ বঙ্গবন্ধুর সেই কালজীয় ভাষণ – “এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম” .... ঠিক করে দিয়েছিলো আমাদের জাতির নিশ্চিত ঠিকানা – স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। তাই বাঙলী জাতির এবং বাংলাদেশ রাষ্ট্রের জীবনে ৭ই মার্চ এবং বঙ্গবন্ধুর সেই কালজয়ী ভাষনের গুরুত্ব এতো ব্যাপক। সেই চেতনার আলোকে তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ, আর ২০৪২ সালের মধ্যে একটি উন্নত দেশ গড়ায় মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সুখী, সমৃদ্ধশালী বাংলাদেশ গঠনে এগিয়ে আসার জন্য সকলের, বিশেষত প্রবাসী বাংলাদেশীদের প্রতি আহবান জানান । বিজ্ঞপ্তি।


External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান