ঢাকা উত্তর মেয়র পদে উপনির্বাচনে আইনি জটিলতা

Tue, Dec 5, 2017 1:24 AM

ঢাকা উত্তর মেয়র পদে উপনির্বাচনে আইনি জটিলতা

নতুনদেশ ডটকম: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) শূন্য ঘোষিত মেয়র পদের নির্বাচন নিয়ে আইনি জটিলতায় পড়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডকে নিয়ে এ জটিলতা বলে জানিয়েছেন ইসি কার্যালয়ের কর্মকর্তারা। তাদের মতে, এখন মেয়র পদে নির্বাচন করতে হলে ওই ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন করতে হবে। কিন্তু এসব কাউন্সিলরের পদের মেয়াদ কী হবে তা আইনে উল্লেখ নেই।

এ ছাড়া এখন শুধু মেয়র নির্বাচন করতে গেলে ওই ১৮ ওয়ার্ডের ভোটাররা ভোট দিতে পারবেন কি-না তাও নিশ্চিত করা যাচ্ছে না। এর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে একাধিক বৈঠক করেও বিষয়টি সুরাহা করতে পারেনি ইসি।

গত ১ ডিসেম্বর ডিএনসিসির মেয়র আনিসুল হকের মৃত্যুর পর সোমবার স্থানীয় সরকার বিভাগ থেকে পদ শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়। আইন অনুযায়ী এখন মেয়র পদে উপনির্বাচন করতে হবে ৯০ দিনের মধ্যে। ২০১৫ সালের ২৮ এপ্রিল ডিএনসিসির ভোট  গ্রহণ হয়েছিল। করপোরেশনের প্রথম বৈঠক হয় ১৬ মে। আইন অনুযায়ী পাঁচ বছরের মেয়াদের বাকি প্রায় আড়াই বছরের জন্য একজন মেয়র সাব্যস্ত করতে উপনির্বাচন হবে।

এর আগে নতুন যুক্ত হওয়া ১৮ ওয়ার্ডের নির্বাচন আয়োজনের বিষয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে ইসিকে চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু নির্বাচন হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম গতকাল সন্ধ্যায় সমকালকে বলেন, মেয়র পদ শূন্য ঘোষণার চিঠি তখন পর্যন্ত কমিশনের হাতে আসেনি। নতুন ওয়ার্ড-সংক্রান্ত জটিলতা আইন বিশেষজ্ঞ ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে নিরসন করতে হবে। ইসির একার পক্ষে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া সম্ভব কি-না তা এখন বলা যাচ্ছে না।

সূত্র: সমকাল

বিস্তারিত পড়ুন এই লিংকে


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান