সম্পূর্ণ নতুন আঙ্গিকে আসছে ম্যানিটোবা পিএনপি  

Fri, Nov 24, 2017 10:06 PM

সম্পূর্ণ নতুন আঙ্গিকে আসছে ম্যানিটোবা পিএনপি  

আশরাফুল ইসলাম: ম্যানিটোবা পিএনপির দুঃখ কি? বিশাল লম্বা প্রসেসিং টাইম, এত লম্বা যে কুইবেকের সাথে সিরিসাস ফাইট দেয়। আমাদের ম্যানিটোবা নিয়ে দুঃখ কি? ওইখানে বসবাসরত আত্মীয় ছাড়া আবেদনকরে সফল হওয়া যায় না।

এই উভয় দুঃখকে ঘুচানোর উদ্দেশ্যে ম্যানিটোবা  ইমিগ্রেশন তার পিএনপি প্রোগ্রামকে নূতন আঙ্গিকে ঢেলে সাজিয়ে নিয়ে আসছে আর মাত্র কটা দিন পরে, মানে ২০১৮ সাল থেকে নূতন রুপে ম্যানিটোবা পিএনপি শুরু হতে যাচ্ছে।

সম্প্রতি কানাডার কেন্দ্রীয় সরকারের সাথে মিলে ম্যানিটোবা ইমিগ্রেশন তাদের ৪ টি ইমিগ্রেশন স্ট্রিম চূড়ান্ত করেছে যে গুলো ২০১৮ সাল থেকে শুরু হবে।ফলে ইমিগ্রেশন প্রত্যাশীরা ৪ টি ভিন্ন ভিন্ন  স্ট্রিমের আওতায় ম্যানিটোবাতে ইমিগ্রেশনের আবেদনের সুযোগ পাবেন।

 চলুন দেখে নেয়া যাক স্ট্রিমগুলো কি কি

১) STEM:  ২০১৮ সালের এপ্রিল মাসের শুরুর দিকে নূতন STEM চালু হবে, এই স্ত্রিমের আওতায় ম্যানিটবাতে Science, Technology, Engineering and Mathematics এই বিষয়গুলোতে পড়াশুনা শেষ করার পর কেউ ইমিগ্রেশন আবেদন করলে তার ইমিগ্রেশন প্রক্রিয়া দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করা হবে।

তাছাড়া যারা ম্যানিটবাতে অন্য যে কোন বিষয়ে পড়াশুনা সম্পন্ন করার পর চাকুরী পেলেই স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করতে পারবেন, আগের মত নুন্যতম ৬ মাস চাকুরীর শর্ত থাকছে না।

২) জব অফারঃ যে সকল আবেদনকারী ম্যানিটবার কোন কোম্পানির কোয়ালিফাইং জব অফার পাবেন তারা দ্রুততম সময়ের মধ্যে স্থায়ীভাবে সেখানে বসবাসের জন্য আবেদন করতে পারবেন।

৩) স্কিলড ওয়ার্কার ওভারসিজঃ  এই স্ট্রিমটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, দেরিতে হলেও ম্যানিটোবা কানাডার অন্যান্য প্রভিন্সের মত এক্সপ্রেস এন্ট্রির সাথে কানেক্টেড পিএনপি স্ট্রিম চালু করতে যাচ্ছে। এই স্ত্রিমের আওতায় ম্যানিটোবাতে যাদের নিকট আত্মীয় রয়েছে , স্পাউসের ল্যাঙ্গুয়েজ এ দক্ষতা, ট্রেনিং এবং বিভিন্ন পেশা ভিত্তিক চাকুরীর অভিজ্ঞতার উপর ভিত্তি করে অগ্রাধিকার দেয়া হবে। ( আশা করছি এই স্ট্রিমের বিস্তারিত আমরা খুব তাড়াতাড়ি জানতে পারব)

৪) ইনভেস্টমেন্ট স্ট্রিমঃ ম্যানিটোবা তার বিজনেস স্ট্রিমকে নূতন আঙ্গিকে ঢেলে সাজানোর পরিকল্পনা হাতে নিয়েছে, আগামীতে বিজনেস আপ্লিকেশন দ্রুততার সাথে প্রসেস করা হবে তারা যেন ১২ মাসের মধ্যে বিজেনেস শুরু করতে পারে।

তাছাড়া ওইনিপিগ এর বাইরের ব্যাবসাকে প্রাধান্য দেয়া হবে এবং আগের মত বিজনেস স্ট্রিমের জন্য কোন ডিপোজিট দিতে হবে না।

স্ট্রিমগুলো দেখে আমার বেশ ভাল লাগছে, এইটি দেখে আরও বেশী ভাল লাগছে যে আস্তে আস্তে এক্সপ্রেস এন্ট্রিই কানাডা ইমিগ্রেশনের কেন্দ্রস্থল হয়ে উঠছে এবং বিভিন্ন প্রভিন্স এক্সপ্রেস এন্ট্রির সাথে কানেক্টেড নানা স্ট্রিম নিয়ে এগিয়ে আসছে।

চলুন সবাই মিলে দোয়া করি যেন ওভারসিজ স্কিলড ওয়ার্কারদের কোটা সবচেয়ে বেশী হয়, এইটি যেন নিকট আত্মীয়র ভূমিকা বেশী না থাকে এবং ধীরে ধীরে যেন এইটিই প্রধান স্ট্রিমে পরিণত হয়।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান