সৃজনীর ৯ম প্রতিষ্ঠাবাষিকী ২০১৭ পালন

Thu, Nov 23, 2017 11:52 PM

সৃজনীর ৯ম প্রতিষ্ঠাবাষিকী ২০১৭ পালন

 হাকিকুল ইসলাম খোকন,বাপসনিঊজ: বাংলা সংস্কৃতির ধারা বিকাশ ও বাংলা সংস্কৃতির শিক্ষা , চর্চা , প্রচার ও প্রসারের প্রত্যয় নিয়ে অনুষ্ঠিত হলো সৃজনী সাংস্কৃতিক সংসদ সংগীত বিদ্যালয়ের ৯ম প্রতিষ্ঠাবাষিকী  । গত রোববার  সন্ধ্যায়  সৃজনীর ক্ষুদে শিল্পীদের সঙ্গীত ও নৃত্য পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। নজরুল, রবীন্দ্র ,আধুনিক ,লোক ও ছড়াগান পরিবেশন করে সৃজনীর ক্ষুদে শিল্পীরা। ক্ষুদে শিল্পীরা কয়েকটি নৃত্য পরিবেশন করে। এরপর অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্ভোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কনসাল জেনারেল  শামীম আহসান। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন সৃজনীর উপদেষ্টা মুজাফ্ফর (ফার্মাসিস্ট),কবির কিরণ,সিপিএ হায়দার আলম , সৃজনীর প্রতিষ্ঠাতা সভাপতি মতিয়ার রহমান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন -প্রবাসে শত ব্যাস্ততার মধ্যেও সৃজনী বিনা মূল্যে বাংলা শিক্ষার কার্যক্রম ও পাশাপাশি বাংলা সঙ্গীত , নৃত্য ও অন্যান্য সাংস্কৃতিক কর্মকান্ড দীর্গদিন  যাবৎ চালিয়ে যাচ্ছে , এজন্য সৃজনীর সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের ভূয়সী প্রশংসা করেন। সৃজনীর উপদেষ্টা ফার্মাসিস্ট  মুজাফ্ফর বলেন প্রবাসে সৃজনী বাংলা সংস্কৃতি নিয়ে যে ব্যাপক কাজ করে যাচ্ছে টা সত্যিই একটি কঠিন কাজ। ছোট ছোট কোমলমতি শিশু কিশোদের বাংলা শিক্ষা , সঙ্গীত নৃত্য ,গীটার ,তবলা , আর্ট ইত্যাদি অসংখ্য সংস্কৃতির বিষয়ে শিক্ষা প্রদান , চর্চা ,প্রচার ও প্রসারের যে কাজ করে যাচ্ছে , এই মহান কাজের সাথে আমি থাকতে পারায় নিজেকে ধন্য মনে করছি।

 উপদেষ্টা  কবির কিরণ তার সুন্দর উপস্থাপনার মাধ্যমে পুরো অনুষ্ঠানকে প্রাণবন্ত করে রাখে। তার সঙ্গে সহ উপস্থাপনায় ছিলেন তার সহধর্মিনী সাবরিনা কবির ছন্দা। কবির কিরণ একাধারে সফল  সংগঠক , উপস্থাপক ও  আবৃত্তিকার। মাঝ অনুষ্ঠানে তার আবৃত্তি পরিবেশনা দর্শক শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে। সৃজনীর প্রতিষ্ঠাতা সভাপতি মতিয়ার রহমান বলেন সৃজনীর সকল উপদেষ্টা , শিক্ষক মন্ডলী ও কর্মকর্তাদের সার্বিক সহযোগিতায় আমাদের কমুনিটির কোমল মতি শিশু কিশোদের বাংলা ভাষা শিক্ষা ও বাংলা সংস্কৃতির শিক্ষা ও চর্চার মাধ্যমে বাংলার সংস্কৃতির ঐতির্যকে ধরে রাখতে পারে। বাংলা সংস্কৃতিকে যেন বিশ্বের দ্বারে দ্বারে পোঁছে দিতে পারে এই অঙ্গীকার নিয়ে সৃজনীর পথ চলা।               

 আলোচনা পর্ব শেষে আবারো শুরু হয় সাংস্কৃতিক পর্ব।  এ পর্বে পরিবেশন করা হয় বাউল সম্রাট শাহ আব্দুল করিমের কিছু বিখ্যাত গান। আরো পরিবেশন করা হয় পর পর কয়েকটি লোকনৃত্য। অনুষ্ঠানের শেষ আকষণ ছিল কণ্ঠ যোদ্ধা শহীদ হাসানের কণ্ঠে মান্নাদের কিছু গান।

সৃজনীর ৯ম প্রতিষ্ঠাবাষিকী ২০১৭অনুষ্ঠানে যে সব শিক্ষার্থীর অংশগ্রহন  করেন তারা হলো -গানে -ইউশি ,তাহিয়া , ইফ্ফাৎ ,ইন্তিফা ,আয়েশা , নুহা , তাসমি ,অনুরাগ ,লগন ,নিমিশা , ঋতু , স্বপ্নীল , তন্ময় ও নায়লা।  নৃত্য -ঋষিকা ,প্রীতি , অভিষেক , তৃনা ,দেখা , দ্রুতি ওড়না, অর্ঘ্য ,সানিয়া ,ইফ্ফাত ,ইন্তিফা ,রিন্তি ,তাসফিয়া , নুহা ,পূর্ণা ও নায়লা।

যন্ত্রসঙ্গীতে ছিলেন -কি বোর্ডে -রবিউল হাসান ,রুবেল , তবলায় -গোলাম মামুন , মন্দিরায় রিপন শিকদার ও বাঁশিতে  হারুন। অনুষ্ঠানের  সার্বিক তত্বাবধানে ছিলেন  মতিয়ার রহমান।


External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান