কানাডার সংসদে কোনো বাংলাদেশি নেই কেন?

Wed, Nov 22, 2017 4:53 PM

কানাডার সংসদে কোনো বাংলাদেশি নেই কেন?

জামিলুর রহিম : কানাডার বর্তমান ট্রুডো সরকারের ক্যাবিনেটে ৪ জন প্রভাবশালী মন্ত্রী ভারতীয় শিখ। একজন আফগান, একজন সোমালিয়ান। বাকিদের অনেকেই বিশ্বের অন্যান্য দেশকে রিপ্রেজেন্ট করেন। ভবিষ্যতের প্রধানমন্ত্রী হিসেবে যার নাম সবচে' বেশী উচ্চারিত হচ্ছে, তিনিও শিখ। এছাড়াও সংসদে বিশ্বের প্রায় সব জাতিরই সরব উপস্থিতি।

শুধু নাই কারা? আমরা। বাংলাদেশীরা। এ সবের ত্রিসীমানাতেও নাই। একমাত্র ইংল্যান্ড ছাড়া বিশ্বের অন্যান্য সব উন্নত দেশেও এই একই চিত্র। কিন্তু কেন? কারণ কি?

এক কথায় উত্তর- আমাদের কিংবদন্তীসম একতা। আওয়ার লিজেন্ডারী ইউনিটি। বিশ্বাস হচ্ছে না?

তাহলে সত্য ঘটনা অবলম্বনে নীচের গল্পটা বলি:

বছর দুয়েক আগের কথা। বাংলাদেশী অধ্যুষিত এলাকা থেকে টরেন্টোর সিটি কাউন্সিলার পদে নির্বাচনে প্রার্থী হলেন একজন। প্রচারনা চলছে জোরেসোরে। জয় সুনিশ্চিত। সবাই উৎফুল্ল। কানাডাতে নিজ দেশের একজন স্বল্প পরিসরে হলেও আইনপ্রণেতা হতে যাচ্ছেন জেনে ভালো লাগছিলো।

কিন্তু বিপত্তির শুরু হলো নির্বাচনের সপ্তাহ খানেক আগে। কেউ একজন খবর পেলো প্রার্থী বিজয়ী হলে ৮০,০০০ ডলারের মতো বার্ষিক বেতন পাবেন। ট্যাক্স কেটে ৫০,০০০ মতো হবে হয়তো। ব্যাস, আর যায় কোথায়? পরের ঘটনাপ্রবাহ খুবই স্বাভাবিক, একেবারেই বাংলাদেশীসুলভ। অন্যথা হলেই হয়তো বেমানান হতো। যারা বেচারার প্রচার প্রচারণার কাজে নিয়োজিত ছিলেন, তাদের মধ্য থেকেই চারজন দাঁড়িয়ে গেলেন নির্বাচনী দৌড়ে।

অত:পর ফলাফল যা হবার তাই হলো। বাংলাদেশীরা নিজেদের সুখ দু:খ, ভালো মন্দ, সুবিধা অসুবিধার কথা বলার জন্য পেলেন ভিনগ্রহের একজনকে। এবং আগের মতোই সুখে শান্তিতে বসবাস করতে লাগলেন।

আবারো আমরা নিজেরা নাক কেটে নিজেদেরই অগ্রযাত্রা সগৌরবে রুখে দিয়ে তৃপ্তির নি:শ্বাস ফেললাম।

যেখানে পকেটের পয়সা খরচ করে নিজদেশের লোকদের সেবা দিতে গেলেও শত্রুর অভাব হয়না, সেখানে কেউ একটা লাভজনক একটা পদে বসে যাবে, এটা সহ্য হয় কিভাবে??

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান