ধর্মঘটী শিক্ষকদের ক্লাশে ফিরিয়ে নিতে প্রভিন্সিয়াল সরকারের ‘ব্যাক টু ওয়ার্ক’ বিল

Sat, Nov 18, 2017 7:00 PM

ধর্মঘটী শিক্ষকদের ক্লাশে ফিরিয়ে নিতে প্রভিন্সিয়াল সরকারের ‘ব্যাক টু ওয়ার্ক’ বিল

নতুনদেশ ডটকম: টানা পাঁচ সপ্তাহব্যাপী শিক্ষক ধর্মঘটের অবসান ঘটিয়ে অন্টারিওর কলেজ শিক্ষকদের ক্লাশে ফিরে যেতে বাধ্য করতে প্রভিন্সিয়াল সরকারের ‘ব্যাক টু ওয়ার্ক’ বিলটিকে শ্লথ করে দিতে মরিয়া হয়ে ওঠেছে নিউ ডেমোক্র্যাটিক পার্টি (এনডিপি) । আজ শনিবার প্রভিন্সিয়াল পার্লামেন্টে বিলটির উপর সেকেন্ড রিডিং হলেও চূড়ান্ত ফয়সালা আগামীকাল রোববারের আগে হচ্ছে না।

তবে উভয়পক্ষই মনে করছেন, রোববার বিলটি পাশ হয়ে যাবে। আর সেটি হলে ১২ হাজার শিক্ষককে ধর্মঘট প্রত্যাহার করে ক্লাশে ফিরে যেতে হবে।

ক্ষমতাসীন লিবারেল পার্টি শিক্ষকদের ধর্মঘট প্রত্যাহার করে কাজে ফিরে যেতে বাধ্য করতে প্রভিন্সিয়াল পার্লামেন্টে ‘ব্যাক টু ওয়ার্ক’ বিল উপস্থাপন করে। শুরু থেকেই এনডিপি এই বিলের বিরুদ্ধে কঠিন অবস্থান নেয়। এনডিপির বিরোধীতার মুখে বিলটি বিতর্কের জন্য পাঠানো হয়। শনিবার ৩৭-১৮ ভোটে বিলটি অনুমোদিত হয়। লিবারেল পার্টি এবং কনজারভেটিভ পার্টির সদস্যরা বিলটির পক্ষে ভোট দেয়। অপরদিকে এনডিপি এবং কয়েকজন স্বতন্ত্র সদস্য বিলটির বিপক্ষে ভোট দেয়।

জানা যায়, লিবারেল পার্টি গত বৃহস্পতিবারই বিলটি পাশ করার উদ্যোগ নেয়। তাদের লক্ষ্য ছিলো সোমবার সপ্তাহের প্রথম দিন থেকেই কলেজগুলোতে পুরোদমে ক্লাশ শুরু হবে। কিন্তু এনডিপি ‘ধীলে চলার’ পরামর্শ দিয়ে প্রভিন্সিয়াল পার্লামেন্টে বিলটির বিরোধীতা করে।

এই প্রসঙ্গে ডেপুটি প্রিমিয়ার এবং অন্টারিওর  পোষ্ট সেকেন্ডারি এডুকেশন মিনিষ্টার দেব ম্যাথুস সাংবাদিকদের বলেছেন,আমরা দ্রুততম সময়ে শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে ফিরিয়ে নিতে চেয়েছি। কিন্তু এনডিপির বাঁধার মুখে সেটি সম্ভব হয়নি। তিনি বলেন, আমরা যদি বৃহস্পতিবার এমনকি শুক্রবারও বিলটি পাশ করতে পারতাম, তা হলে শিক্ষার্থীরা সোমবার থেকে ক্লাশে যেতে পারতো। কিন্তু এনডিপি সেটি হতে দেয়নি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা দীর্ঘ সময় ধরে শ্রেণীকক্ষের বাইরে। এটি অত্যন্ত দু:খজনক। অনেক কলেজে সেমিস্টারও ক্ষতিগ্রস্থ হওয়ার উপক্রম হয়েছে।

তবে এনডিপির নেতা এন্ড্রিয়া হারওয়াথ বলেছেন,  এই বিলটি ‘শ্রমিক বিরোধী’ বলে তার পার্টি এর বিপক্ষে অবস্থান নিয়েছে। তিনি বলেন, বিলটি শ্রমিকদের অধিকারের পরিপন্থী।

এন্ড্রিয়া হারওয়াথ বলেন, গুরুত্বপূর্ণ হচ্ছে শিক্ষকরা সোমবার কলেজে ফিরে যাচ্ছেন, মঙ্গলবার থেকে শিক্ষার্থীরাও ক্লাশে যাবেন।

জানা গেছে, করণীয় নির্ধারনের জন্য শিক্ষকরা সোমবার বৈঠকও ডেকেছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান