ব্যতিক্রমী দৃষ্টান্ত: কনসার্টের আয় ব্যয়ের হিসাব প্রকাশ করলো বিসিসিবি

Tue, Nov 14, 2017 12:08 AM

ব্যতিক্রমী দৃষ্টান্ত: কনসার্টের আয় ব্যয়ের হিসাব প্রকাশ করলো বিসিসিবি

নতুনদেশ ডটকম: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ও বন্যা দুর্গতদের  সাহায্যার্থে তহবিল সংগ্রহের জন্য  বিসিসিবির ‘জার্নি অব হোপ কনসার্ট’ এর আয় ব্যয়ের হিসাব প্রকাশ করেছে বিসিসিবি। কানাডায় বসবাসরত বাংলাদেশিদের ফেসবুকভিত্তিক সবচেয়ে বড় প্ল্যাটফরম বিসিসিবির কর্ণধার রিমন মাহমুদ সংগঠনের ফেসবুক পেজে এই হিসাব প্রকাশ করেন।

এতে দেখা যায়, কনসার্ট থেকে সর্বমোট ১৯ হাজার ৪২৫ ডলার আয় হয়েছে। বিভিন্ন খাতে ১২ হাজার ২৪৮.৪৩ ডলার ব্যয়ের পর মোট ৭ হাজার ১৭৬.৫৭ ডলার উদ্ধৃত্ত থেকেছে। এই অর্থ রোহিঙ্গা এবং বন্যা দুর্গতদের সহায়তায় দেওয়া হবে।  

কনসার্টের আয় ব্যয়ের হিসাব প্রকাশ করে বাংলাদেশী কানাডীয়ান ফাউন্ডেশনের প্রেসিডেন্ট রিমন মাহমুদ বলেছেন, উদ্বৃত্ত অর্থ  কানাডা সরকারের গঠিত ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট  অ্যান্ড রিলিফ ফাউন্ডেশনে  দেওয়া হবে। তারা সেটি রোহিঙ্গাদের জন্য পাঠিয়ে দেবে।

প্রসঙ্গত, টরন্টোর বাঙালি কমিউনিটিতে বিসিসিবিই প্রথম যে কোনো উদ্যোগের আয় ব্যয়ের হিসাব প্রকাশের দৃষ্টান্ত স্থাপন করে। বরাবরের মতোই এবারও তারা কনসার্টের আয় ব্যয়ের বিস্তারিত হিসাব জনসম্মুখে প্রকাশ করেছে।

বিসিসিবির প্রেসিডেন্ট রিমন মাহমুদ বলেন, উদ্বৃত্ত ৭ হাজার ১৭৬ ডলার মানে হচ্ছে রোহিঙ্গাদের জন্য ১৪ হাজার ৩৯২ ডলার।এই অর্থ কম করে হলেও ৩৯২টি পরিবারের এক মাসের খাবারের যোগান দেবে।তার মানে হচ্ছে অন্তত ১৬০০ মানুষ এক মাস উপোষ কাটাবে না।

বিসিসিবি প্রকাশিত আয় ব্যয়ের হিসাব থেকে দেখা যায়, সিংহভাগ অর্থ এসেছে কনসার্টের টিকেট বিক্রি থেকে, যার পরিমান ১৬ হাজার ৮৬০ ডলার। অনুদান থেকে এসেছে ৯০০ ডলার। আর ব্যয়ের ক্ষেত্রে  সবচেয়ে বেশি ব্যয় হয়েছে  অডিটরিয়াম ভাড়ায়। এছাড়া সাউন্ড সিস্টেম, পরিবহণ এবং অন্যান্য খাতে ব্যয় হয়েছে। ব্যয়ের খাতওয়ারি হিসাবও দিয়েছে বিসিসিবি।

প্রসঙ্গত, বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী ও বন্যার্তদের সহায়তায় তহবিল সংগ্রহ করতে  বিসিসিবি গত ২৮ অক্টোবর ‘জার্নি অব হোপ কনসার্ট’  নামে এই অনুষ্ঠানের আয়োজন করে। খ্যাতিমান সঙ্গীত শিল্পী আশিকুজ্জামান টুলুর নির্দেশনা ও পরিচালনায় এই কনসার্টে টরন্টোর বাঙালি কমিউনিটির জনপ্রিয় সব শিল্পী এবং ব্যান্ডগুলো স্বতস্ফূর্তভাবে অংশ নেয়। কোনো ধরনের সম্মানী ছাড়াই তারা বিসিসিবির মানবিক আয়োজনের অংশিদার হন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান