আলবার্টা ইমিগ্রেশনের নতুন নিয়ম

Mon, Nov 13, 2017 3:01 PM

আলবার্টা ইমিগ্রেশনের নতুন নিয়ম

মো: হাসান সাজ্জাদ ইকবাল: কানাডার আলবার্টা ইমিগ্রেন্টদের জন্য একটি আকর্ষনীয় প্রদেশ। এ্যাডম্যানটন ও ক্যালগরী শহরে প্রায় অর্ধেক মানুষই ইমিগ্রেন্ট। ইন্টারন্যাশনাল স্টুডেন্ট দের জন্যও আলবার্টা অত্যন্ত লোভনীয় এবং পছন্দের একটি জায়গা। এখানকার আবহাওয়া বেশ চমকপ্রদ কারন এখানকার শীতকে বলা হয় শুষ্ক শীত যাতে কিনা খুব সহজেই মানিয়ে নেওয়া যায়, আর গ্রীষ্মকালে তো ১৮ ঘন্টা ধরে দিন। ইউনিভার্সিটিগুলোর মধ্যে বিশেষত ইউনিভার্সিটি অব আলবার্টা তো সারা বিশে^র সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি।

এই আলবার্টা প্রদেশ ইমিগ্রেন্টদের জন্য একটি নতুন প্রোগ্রাম চালু করবে আগামী জানুয়ারী মাসের ২ তারিখ থেকে অর্থাৎ ঐ তারিখ থেকে আবেদন গ্রহন করা হবে। এই নতুন প্রোগ্রামটির নাম হলো: “ওপারচুনিটি ষ্ট্রীম। এটি একটি বেজ আলবার্টা ইমিগ্রেশন নমিনি প্রোগ্রাম।

যেসমস্ত বিদেশীরা ইতিমধ্যে আলবার্টা তে কাজ করছেন তাদের জন্য অতি সহজে কানাডাতে স্থায়ী বাসিন্দা হওয়ার জন্য মূলত এই প্রোগ্রাম চালু করা হচ্ছে। আবেদনকারীদের অস্থায়ী রেসিডেন্ট ভিসা নিয়ে এখানে কাজ অথবা বসবাস করতে হবে। অন্য কোন প্রদেশে কাজ বা বসবাস করলে হবে না কিন্তু। বিগত ১৮ মাসের মধ্যে ১২ মাস ফুল টাইম জব করতে হবে যাকিনা যেকোন লেভেলের জব হলেই হবে।

আবেদনকারীরা অত্যন্ত কম ইংরেজীর দক্ষতা দিয়েও অর্থাৎ কানাডিয়ান ল্যাংগুয়েজ বেন্চমার্ক এ মাত্র লেভেল ৪ দিয়েও অনায়াসে আবেদন করে স্থায়ী বাসিন্দা হতে পারবেন। কিন্তু ২০১৯ সালের ২ রা জানুয়ারী থেকে এই লেভেল বেড়ে ৫ হবে।

আবেদনকারী যারা কানাডাতে শিক্ষাগ্রহন করেন নাই, তাদেরকে অবশ্যই কানাডাতে তাদের শিক্ষাগত যোগ্যতার সনদপত্র মূল্যায়ন করে নিতে হবে। দেশী সনদপত্র জমা দিলে হবে না। যে সমস্ত আবেদনকারী ট্রেড পোগ্রামে লাইসেন্স নিয়ে কাজ করেন তাদের দেশী শিক্ষাগত সনদপত্র এখানে মূল্যায়ন না করলেও হবে।

কিছু কিছু চাকুরী যা আমাদের বাংলাদেশী কমিউনিটির ভাইবোনকে বেশী বেশী করতে দেখা যায়, যেমন: আর্লি চাইল্ডহুড এ্যাডুকেটর বা এ্যাসিটেন্ট, রিয়েল এ্যাস্টেট এজেন্ট বা সেলসম্যান, হোম চাইল্ডকেয়ার, প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের টিচার এ্যাসিটেন্ট, ট্যাক্সি ড্য্রাইভার, এবং খনি শ্রমিকরা এ্যাই ক্যাটাগরীতে আবেদন করতে পারবেন না।

মো: হাসান সাজ্জাদ ইকবাল, কানাডিয়ান রেগুলেটেড ইমিগ্রেশন কনসালট্যান্ট ও কমিশনার  অব অথ (অন্টারিও), info.broadviewimmigration@gmail.com


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান