কানাডার মাটিতেই  হবে তাঁর শেষ আশ্রয়!

Fri, Nov 10, 2017 1:36 AM

কানাডার মাটিতেই  হবে তাঁর শেষ আশ্রয়!

নতুনদেশ ডটকম:  বাংলাদেশের মাটি বুকে তুলে নিতে পারছে না বিশুদ্ধ রাজনীতিক ও মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হককে। তাঁরই শেষ ইচ্ছে অনুসারে কানাডার অটোয়ায়ই হবে তার শেষ শয্যা।

স্বদেশের প্রতি তার কোনো অভিমান ছিলো? এই প্রশ্নের উত্তর জানার এখন আর সুযোগ নেই। সুযোগ ছিলো না তাঁর জীবনের শেষ দিনগুলোতেও। অনেকটা স্মৃতিহীনই কাটিয়েছেন তিনি অনেকটা সময়। । বাংলাদেশের খ্যাতনামা সাংবাদিক, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক প্রতিক্রিয়ায় বলেছেন, বারবার রাজনীতি তাকে ঠকিয়েছে। সিনিয়র সাংবাদিক ও কলাম লেখক সৈয়দ ইশতিয়াক রেজাও ফেসবুকে বলেছেন, অশুদ্ধ রাজনীতির জগতে  তিনি বারবার প্রতারিত  হয়েছেন ।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত এগারোটা ৭ মিনিটে বীর মুক্তিযোদ্ধা রাজনীতিক আফ ম মাহবুবুল হত শেষ নিশ্বাস ত্যাগ করেন।

আগামী শনিবার বাদ জোহর বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মহাবুবুল হকের নামাজে জানাজা অটোয়ায় অনুষ্ঠিত হবে। তাঁর ইচ্ছা অনুয়ায়ী অটোয়ায় তাকে সমাহিত করা হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

আ ফ ম মাহবুবুল হকের মৃত্যুর খবর চড়িয়ে পরলে দেশে বিদেশে শোকাহত মানুষ তাঁর স্মৃতিকে স্মরণ করতে শুরু করে। ফেসবুকে অনেকেই তাদের প্রতিক্রিয়া প্রকাশ করেন।  বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ফেসবুকে লিখেছেন, “এই তো কিছু দিন আগে মোজাহিদুল ইসলাম সেলিম স্বীকার করে নিয়েছিলেন ৭৩ সালে ডাকসুতে আ ফ ম মাহবুবুল হকই জয়ী হয়েছিলেন। সেদিনের ফলাফল বদলে যাওয়া নিয়ে তিনি দুঃখ প্রকাশ করেছেন টিভি টক শোতে। মুক্তিযুদ্ধের সেই সাহসী সংগঠক স্বাধীনতার পর জাসদ ছাত্রলীগ ও পরে জাসদ, বাসদ নেতা আ ফ ম মাহবুবুল হক আর নেই, কানাডার রাজধানী অটোয়ার সময় রাত এগারোটা সাত মিনিটে তিনি চলে গেছেন । তার রাজনীতি নিয়ে কারও ভিন্নমত থাকতে পারে। কিন্তু  তিনি ছিলেন নিষ্ঠাবান, সৎ একজন রাজনৈতিক কর্মী। ৯১ সালের নির্বাচনে মাত্র কয়েক শত ভোটে পরাজিত হন নোয়াখালীর চাটখিল আসনে। বারবার রাজনীতি তাকে ঠকিয়েছে। শেষ দিনগুলো ছিলো তার স্মৃতিহীন।“

সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা লিখেছেন, “মাহবুব ভাই... আপনার মালিবাগের বাসায় কত রাজনৈতিক আড্ডা দিয়েছি... আপনার রাজনৈতিক লাইন শুদ্ধ বা অশুদ্ধ কিংবা হটকারী ছিল কিনা সেটা বিতর্কের বিষয়... কিন্তু একটা কথা জানি অশুদ্ধ রাজনীতির জগতে আপনি বারবার প্রতারিত হয়েছেন...


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান