শনিবার কানাডা উদীচীর আয়োজনে ২য় লোক উৎসব

Wed, Nov 8, 2017 11:31 PM

শনিবার  কানাডা উদীচীর আয়োজনে ২য় লোক উৎসব

অখিল সাহা :  লোকগীতি, লোকনৃত্য, লোকনাট্য, জারী সারি, পুঁথি পাঠ, লালনগীতি, ভাটিয়ালী, হাসন রাজা-রাধা রমন, কি থাকছে না এই লোক উৎসবে? বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী কানাডা শাখা আগামী ১১ই নভেম্বর শনিবার বিকাল ৪.০০টায় বাংলাদেশ কানাডা হিন্দু কালচারাল সোসাইটির (বিসিএইচসি) অডিটরিয়ামে (১৬ ডোম এভেনিউ) ) আয়োজন করেছে ২য় লোক উৎসব ২০১৭। উদ্দেশ্য আবহমান বাঙালীর বিপুল সমৃদ্ধ লোক সাংস্কৃতিক উপাদানগুলোকে প্রবাসী ও নতুন প্রজন্মের কাছে নতুন করে তুলে ধরা এবং সে সবের রূপ-রস গ্রহন করতে শেখানো। বিকাল ৪.০০ টায় শুরু হয়ে রাত ১০.০০ টা পর্যন্ত চলবে এই লোক উৎসবের মহা সমারোহ। এই আয়োজন নিয়ে শুধুমাত্র উদীচী কর্মীদের মধ্যে নয়, টরন্টোসহ কানাডার সাংস্কৃতিকমহলে চলছে বিপুল উৎসাহ-উদ্দীপনা।

 উদীচীর অনুষ্ঠানের পাশাপাশি আমন্ত্রিত অতিথি শিল্পী হিসাবে কানাডায় বসবাসরত অনেক বিশিষ্ট শিল্পী এই অনুষ্ঠানে যোগদান করবেন বলে নিশ্চিত করেছেন। যাঁদের মধ্যে আছেন আলমপিয়া মিউজিক স্কুলের অধ্যক্ষ শিল্পী এ এফ এম আলীমুজ্জামান, ক্যালগারী থেকে গুণীশিল্পী পিনু সাত্তার, টরন্টোর বিশিষ্ট গায়িকা ইলোরা আমিন প্রমূখ।

কয়েকটি পর্ব ভাগ করা এই উৎসবে উদীচীর নিজস্ব পরিবেশনা লোকগীতি আলেখ্য ”আগে কি সুন্দর দিন কাটাইতামএবং নৃত্য নির্দেশক তাপস দেবের পরিচালনায় চট্টগ্রাম অঞ্চলের লোক গীতিনৃত্যনাট্য ”ভেলুয়া সুন্দরী। মাত্র ৫.০০ ডলারের বিনিময়ে ১৫বছরের উর্ধ্বের সকলেই উপভোগ করতে পারবেন লোক উৎসবের পাশাপাশি বাঙালীর লোক খাবারের নানা পদ। রসনা ক্ষুধা মেটানোর জন্য থাকবে রকমারী ঐতিহ্যবাহী লোক খাবার দোকান এবং লোক পোশাকের জন্যও থাকছে দোকান।

 আয়োজক ও কর্মীবৃন্দ যেমন আসবেন লোক পোশাকে সজ্জিত হয়ে তেমনি তাঁরা দর্শনার্থীদের অনুরোধ জানিয়েছেন শাড়ী-পাঞ্জাবীসহ লোক পোশাকে সজ্জিত হয়ে আসতে। কানাডা উদীচীর সভাপতি আজফার ফেরদৌস (৪১৬ ৮৭৮ ০৩১৬) ও সাধারণ সম্পাদক সৌমেন সাহা (৬৪৭ ৮০৮ ০৬৪৩) সকল প্রবাসীকে তাদের ছেলেমেয়ে-বন্ধুবান্ধবসহ লোক-পোশাকে সজ্জিত হয়ে উৎসবে যোগদানের আহ্বান জানিয়েছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান