রোহিঙ্গা ইস্যূতে কানাডা জড়াক, সিংহভাগ নাগরিক তা চান না

Wed, Nov 8, 2017 1:08 AM

রোহিঙ্গা ইস্যূতে কানাডা জড়াক, সিংহভাগ নাগরিক তা চান না

নতুনদেশ ডটকম: রোহিঙ্গা সংকট সমাধানে কানাডা সরকার কূটনৈতিক-অর্থনৈতিক নানা ধরনের পদক্ষেপ নিলেও সিংহভাগ কানাডীয়ানই এই ব্যাপারে ভালোভাবে জানেন না।

রোহিঙ্গা ইস্যূতে  কানাডা কোনো ধরনের হস্তক্ষেপ করুক বা সম্পৃক্ত হউক,  সেটাও চায় না সিংহভাগ নাগরিক। তাদের মতামত, রোহিঙ্গা ইস্যূ কানাডীয়ানদের সমস্যা নয়, এটা থেকে কানাডার দুরে থাকাই ভালো।

কানাডার প্রভাবশালী জনমত জরিপ প্রতিষ্ঠান অ্যাঙ্গাস রেইড ইন্সটিটিউশনের নতুন  জনমত জরীপে এই তথ্য বেরিয়ে এসেছে।

অ্যাঙ্গাস রেইড এর  এই জরীপে অংশ গ্রহনকারী  ৩৫ শতাংশ কানাডীয়ান বলেছেন, রোহিঙ্গাদের নিয়ে যে কোনো ধরনের সংকট চলছে- এটি তারা জানেনই না। মাত্র ৮ শতাংশ বলেছেন, তারা মিডিয়ায় রোহিঙ্গা সংক্রান্ত খবরাদির দিকে নজর রাখছেন এবং পরিবারের সদস্য ও বন্ধুদের সাথে এ নিয়ে আলাপ আলোচনা করেছেন।

প্রসঙ্গত, রোহিঙ্গা সংকট নিয়ে কানাডা সরকার শুরু থেকেই সোচ্চার। ইতিমধ্যে  তারা  মোটা অংকের অর্থ সহায়তা দিয়েছেন। আগামী নভেম্বর পর্যন্ত সময়ে নাগরিকদের প্রতি ডলার সহায়তার সাথে সরকার সম পরিমান অর্থ যোগ করে রোহিঙ্গাদের জন্য ব্যয় করবে বলে ঘোষনা দিয়েছে। প্রধানমন্ত্রী বিশষ দূত নিয়োগ দিয়ে তাকে মিয়ানমার এবং বাংলাদেশ সফরে পাঠিয়েছেন।

কিন্তু জনমত জরীপে অংশ নেওয়া ৫৫ শথাংশ বলেছেন, রোহিঙ্গা ইস্যূতে কানাডার হস্তক্ষেপ করা ঠিক হবে না। তাদের মতে রোহিঙ্গা সমস্যা কানাডার ইস্যূ না।  আর ৩৫ শতাংশ মনে করেন, কানাডা ইমিতধ্যে রোহিঙ্গাদের জন্য যথেষ্ট খরচ করে ফেলেছে।

তবে সু চিকে দেওয়া কানাডীয়ান সম্মানজনক নাগরিকত্ব বাতিল করে দেওয়ার পক্ষে মতামত দিয়েছেন ৪০ শতাংশ নাগরিক। এদের অধিকাংশকেই অবশ্য  মিয়ানমারের ঘটনাপ্রবাহ ব্যাখ্যা করে দিতে হয়েছে। তবে যারা নিয়মিত মিডিয়ায় রোহিঙ্গা সংকট অনুসরন করেন তাদের মধ্যে ৫০ শতাংশই সুচির নাগরিকত্ব বাতিলের পক্ষে মত দিয়েছেন ।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান