রোহিঙ্গা সংকট সমাধানে প্রভাবশালী প্রতিবেশিদের সম্পৃক্ত করার পরামর্শ

Sat, Nov 4, 2017 12:03 PM

রোহিঙ্গা সংকট সমাধানে প্রভাবশালী প্রতিবেশিদের সম্পৃক্ত করার পরামর্শ

নতুনদেশ ডটকম : রোহিঙ্গা সমস্যার সমাধানে বাংলাদেশ এবং মিয়ানমারের বাইরে  কানাডার কূটনৈতিক প্রভাবকে বিস্তৃত করতে হবে। প্রতিবেশি প্রভাবশালী দেশগুলো সম্পৃক্ত করার ব্যাপারে কানাডাকে উদ্যোগী হতে হবে।

জাতিসংঘের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল অর হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স অ্যান্ড ইমার্জেন্সী রিলিফ  জান এজল্যান্ড এই পরামর্শ দিয়েছেন।

কানাডার মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে’র বাংলাদেশ- মিয়ানমার  সফরকে বিবেচনায় রেখে কানাডীয়ান মিডিয়ার সাথে আলাপকালে তিনি এই মতামত প্রকাশ করেন।

তিনি বলেন, আমার বিনীত পরামর্শ হচ্ছে, কানাডা তথা বব রে’র উচিৎ হবে বাংলাদেশ এবং মিয়ানমারের বাইরে তাঁর কূটনৈতিক প্রভাবকে বিস্তৃত করা। চীন, ভারত, জাপান সিঙ্গাপুরের মতো দেশগুলোকে এই সংকট সমাধানের প্রক্রিয়ায় অন্তর্ভূক্ত করা।

জান এজল্যান্ড জাতিসংঘের হয়ে বিভিন্ন দেশে  শরণার্থী সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

জান এজল্যান্ড বলেন,  এমন না যে তারা (মিয়ানমার)  বিদেশে যান না, বিদেশের ব্যাংকে তাদের কোনো একাউন্ট নাই। তারা বিশ্বের  বাকী দেশগুলোর উপর কোনো না কোনোভাবে নির্ভরশীল।  বর্তমানে নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের প্রধান হিসেবে দায়িত্বরত জান এজল্যান্ড বলেন, কেবলমাত্র মানবিক সহায়তাই এই সংকট সমাধানের জন্য যথেষ্ট নয়। একটি উন্মুক্ত ক্ষতে আমরা ব্যান্ডেজ, কিন্তু এই ক্ষত স্থায়ীভাবে সারিয়ে তুলতে দরকার আন্তর্জাতিক সমাধান এবং আন্তর্জাতিক কূটনীতি।

প্রসঙ্গত, জান এজল্যান্ডের নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল রাখাইন রাজ্যে ত্রান তৎপরতা চালাচ্ছে।

রোহিঙ্গা পরিস্থিতি স্বচক্ষে দেখে করণীয় বিষয়ে সুপারিশ করতে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বব রে’কে মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ দেন। তিনি বর্তমানে কক্সবাজার সফরে রয়েছেন। সেখান থেকে তিনি মিয়ানমারে যাবেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান