রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কানাডার বিশেষ দূত এখন কক্সবাজারে

Sat, Nov 4, 2017 2:55 AM

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কানাডার বিশেষ দূত এখন কক্সবাজারে

নতুনদেশ ডটকম:  নির্যাতনের মুখে নিজ দেশ থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতি  দেখতে কানাডার মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে কক্সবাজার পৌঁছেছেন। শুক্রবার সারাদিন  তিনি কক্সবাজারে স্থানীয় সরকারি কর্মকতাদের সাথে দফায় দফায় বৈঠক করে রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে তথ্য সংগ্রহ করেছেন বলে টরন্টোতে পাওয়া তথ্যে জানা গেছে।

টরন্টোর সূত্রগুলো জানায়, সরকারি কর্মকর্তাদের সাথে আলোচনায় কানাডার বিমেষ দূত রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের চ্যালেঞ্জসমূহ এবং সম্ভাব্য আর্থ সামাজিক প্রতিক্রিয়া সম্পর্কে খোঁজ খবর নেন।  বব রে’র সাখে বাংলাদেশে কানাডার হাই কমিশনার বেনোয়িত প্রিফোনটেইন রয়েছেন।

আজ শনিবার বব রে বালুখালিতে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাবেন। শরণার্থী শিবিরি ত্রাণ কাজে নিয়োজিত থাকা আন্তর্জাতিক সহায়তা সংগঠনগুলো এই কর্মসূচী ঠিক করেছে। ওই শিবিরে মিয়ানমারের সেনা সদস্যদের দ্বারা ধর্ষনের শিকার হওয়া নারীরা রয়েছেন। বব রে সরাসরি তাদের কাছ থেকে নির্যাতনের কথা শুনবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন পরিদর্শন করে কানডার জন্য করণীয় নির্ধারনের জন্য অন্টারিওর সাবেক প্রিমিয়ার ও ফেডারেল লিবারেল পার্টির সাবেক অন্তবর্তীকালীন নেতা বব রে কে বিশেষ দূত হিসেবে নিয়োগ দেন।

প্রধানমন্ত্রীর এসাইনমেন্ট নিয়েই বব রে সরাসরি ছুটে যান কক্সাবাজারে । আগামী রোববার তিনি মিয়ানমারে যাবেন।  এখন পর্যন্ত  মিয়ানমারের নেত্রী সু চি র সঙ্গে কোনো ধরনের বৈঠক বা আলোচনাকে নিজের পরিকল্পনায় রাখেননি বব রে।  তিনি মিয়ানমারের সামরিক কর্মকর্তাদের সাথে বৈঠকের চেষ্টা করছেন। তবে কানাডার সরকারি সূত্র জানায়, সু চি কানাডীয়ান বিশেষ দূতের সঙ্গে কথা বলতে চাইলে বব রে তাতে সম্মতি দেবেন। কিন্তু বব রে সেনা কর্মকর্তাদের সাথে আলেঅচনায় বেশি আগ্রহী।

জানা গেছে, কক্সবাজার এবং মিয়ানমার সফরে প্রাপ্ত তথ্য  প্রধানমন্ত্রীকে অবহিত করতে আগামী সপ্তাহে তিনি ভিয়েতনামে যাবেন। জাষ্টিন ট্রুডো একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে সে সময় ভিয়েতনামে থাকবেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান