কানাডা ইমিগ্রেশন: বিজ্ঞাপনী প্রচারনায় প্রলুব্দ হবেন না

Thu, Nov 2, 2017 11:38 PM

কানাডা ইমিগ্রেশন: বিজ্ঞাপনী প্রচারনায় প্রলুব্দ হবেন না

আশরাফুল ইসলাম : প্রচলিত রীতি অনুযায়ী কানাডিয়ান ফেডারেল সরকার সারা বছর নানা দিক বিবেচনা করে বছরের শেষ ভাগে সাধারণত পরবর্তী বছরের জন্য ইমিগ্রেশন প্ল্যান ঘোষণা করেন।

আমরা সারা বছর অপেক্ষা করি এই বাৎসরিক প্লানের জন্য, কারন এর মাধ্যমে আগামীতে কানাডা ইমিগ্রেশনের গতিধারা কেমন হবে এই নিয়ে একটি ধারণা পাওয়া যায়। এবং সে অনুযায়ী প্রস্তুতি এবং কর্মপরিকল্পনা গ্রহণ করা যায়, এই বিষয়টুকু অজানা নয় যে ইমিগ্রেশনে সফলতার জন্য সঠিক কর্মপরিকল্পনা সবচেয়ে বড় ভূমিকা পালন করে।

মূল গল্পে আসি, সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে কানাডার বর্তমান ইমিগ্রেশন মিনিস্টার আহামেদ হুসেন  ১ নভেম্বর স্মরণকালের সবচেয়ে বড় ইমিগ্রেশন প্ল্যান কানাডিয়ান পার্লামেন্টে উত্থাপন করেছেন, তার মতে এইটি এ যাবত কালের সারা বিশ্বের ইতিহাসে সবচেয়ে বড় ও যুগান্তকারী ইমিগ্রেশন পরিকল্পনা যা কানাডাকে আগামী কয়েক বছরে আরও বেশীকরে অর্থনীতিক ও সামাজিক সমৃদ্ধি অর্জনে ভূমিকা রাখতে সাহায্য করবে।

বর্তমান সরকারের সদ্য ঘোষিত পরিকল্পনা অনুসারে আগামী ৩ বছরের অর্থাৎ ২০১৮-২০১৯-২০২০ সালে সর্বমোট ১ মিলিয়ন মানে ১০ লাখ অভিবাসী নানা প্রোগ্রামের আওতায় কানাডাতে ইমিগ্রেশনের সুযোগ পাবেন।

আমরা যদি বছর ভিত্তিক তার সংখ্যা দেখি তাহলে সেইটি হবেঃ

২০১৮--------- ৩,১০,০০০

২০১৯--------- ৩,৩০,০০০

২০২০ --------- ৩,৪০,০০০

আমরা যদি বিভিন্ন প্রোগ্রাম ভিত্তিক ২০১৭ সালের সাথে তুলনামূলক চিত্র দেখি তাহলে দাঁড়াবে :

প্রোগ্রাম------------ ২০১৭---------- ২০১৮------- পার্থক্য

এক্সপ্রেস এন্ট্রি------৭১,৭০০--------৭৪,৯০০ -----(৩,২০০বাড়ল, ৪%)

পিএনপি-----------৫১,০০০--------৫৫,০০০------(৪,০০০ বাড়ল, ৮%)

ফ্যামেলি ক্লাস------৮০,০০০-------৮২,০০০ ------(২,০০০ বাড়ল,২.৪%)

-------------------

কানাডা তার নিজস্ব অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের অংশীদার হিসাবে ইমিগ্রান্টদের বেছে নিয়েছে এইটি নিঃসন্দেহে একটি সেরা উদ্যোগ। তবে কানাডা ইমিগ্রান্ট নিচ্ছে এইটি যেমন সত্যি তেমনি এইটিও সত্যি যে আমাদের কানাডাতে সফল হবার যোগ্যতা অর্জন করতে হবে, নিজেকে প্রমান করা ছাড়া আমাদের কারোও সফল হাবার কোন শর্টকাট নাই।

আমাদের মাঝে অনেকেই শঙ্কিত ছিলাম কানাডা ইমিগ্রেশন বন্ধ করে দিবে কি না, তারা নিশ্চয়ই এখন আশ্বস্ত হবেন আশা করি।

বিগত সময়ে নানা প্রকার নাম না জানা অনলাইন পোর্টালে সারাবছর দেখেছি কানাডা নাকি বাংলাদেশ থেকে ৩ লাখ লোক নিবে আরও কত কি, তবে এখন আরও আগ্রাসী বিজ্ঞাপন দেখার জন্য প্রস্তুত হওয়া ছাড়া তো উপায় দেখছি না।

বিজ্ঞাপনে এমনটি দেখলেও অবাক হব না যে কানাডা শুধুমাত্র নোয়াখালী, বরিশাল, সিলেট কিংবা কুমিল্লা জেলা থেকেই ৩ লাখ লোক নিবে । এই ধরনের প্রচারণায় প্রলুব্ধ না হয়ে চলুন আমরা সবাই এক সাথে স্কিলড ইমিগ্রেশনে সফল হবার জন্য একটি সুন্দর পরিকল্পনা এবং প্রস্তুতি গ্রহন করি।

সবার পরিকল্পিত মিলিত প্রচেষ্টায় সাফল্য আসবেই ইনশাল্লাহ।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান