আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরষ্কার পেলেন খসরু চৌধুরী

Mon, Oct 30, 2017 1:12 AM

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরষ্কার পেলেন খসরু চৌধুরী

নতুনদেশ ডটকম: টরন্টো প্রবাসী বাঘ বিশেষজ্ঞ ও লেখক খসরু চৌধুরী আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৬ পেয়েছেন।  ‘সুন্দরবনের বাঘের পিছু পিছু’ বইটির জন্য তাঁকে সম্মানজনক এই পুরষ্কার দেওয়া হয়।

অর্থমূল্যে এটি বাংলাদেশের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার। দেশবরেণ্য সাহিত্যিক ও সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকমণ্ডলী, বাছাই কমিটি ও বিচারকমণ্ডলী সম্পূর্ণ নিরপেক্ষভাবে সেরা দুটি বই নির্বাচন করেন।

একটি অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত লেখকদের পাঁচ লাখ টাকা (প্রতিটি বইয়ের জন্য), সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে।

একই সঙ্গে  ‘ফেরাউনের গ্রাম’ বইটির জন্য শাকুর মজিদও  আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৬ পেয়েছেন।

আইএফআইসি ব্যাংক-‘সৃজনশীল সাহিত্যের সহযাত্রী’- এই স্লোগানকে সামনে রেখে আইএফআইসি ব্যাংক লিমিটেড বাংলাভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সৃজন প্রতিভাকে স্বীকৃতি দেয়ার মাধ্যমে সৃজনশীল সাহিত্যকে উৎসাহিত করার লক্ষ্যে ২০১১ সাল থেকে এ পুরস্কার দিয়ে আসছে।

পুরষ্কার পাওয়ার প্রতিক্রিয়া জানতে খসরু চৌধুরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নতুনদেশকে বলেন, আমার  জীবন দর্শন  হল ,আগামীর নাগরিকের  জন্য মুক্ত বায়ু ,শুদ্ধ জল নিশ্চিত করা। বাঘ বাঁচলে জঙ্গল থাকবে , জঙ্গল থাকলে মুক্ত বায়ুর নিশ্চয়তা থাকবে – এ জন্যই আমি  বাঘ রক্ষার  ফেরিওয়ালাগিরি করি।  বাঘের প্রতি আমার আলাদা কোন দরদ নেই।

তিনি বলেন, যে কোনো স্বীকৃতিই প্রেরণা যোগায়, এই পুরস্কারটিও  নিঃসন্দেহে  উতসাহ প্রদায়ী। বাঘ রক্ষার আন্দোলন তথা মুক্ত বায়ু নিশ্চিতকরনের আন্দোলন আরো বেগবান হলেই এই পুরষ্কারের সফলতা আসবে বলে আমি মনে করি।

বাংলাদেশের গৌরবময় মুক্তিযুদ্ধে সশস্ত্র লড়াই করা বীর মুক্তিযোদ্ধ খসরু চৌধুরী ১৯৮৫ সালে  সাপ্তাহিক রোববার  পত্রিকায় লেখালেখির মাধ্যমে প্রকৃতি বিষয়ক পেশাদার লেখক হিসেবে আত্মপ্রকাশ করেন খসরু চৌধুরী। তবে বাঘ নিয়ে তার গবেষনা শুরু হয় ১৯৭৪ সাল থেকে। সেই সময় থেকেই তিনি নিয়মিত ছুটে যেতেন সুন্দরবনে, লিখতেন বাঘ নিয়ে । ১৯৯৮ থেকে ২০০৩ পর্যন্ত 'সাপ্তাহিক ২০০০' এর সহকারি সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেচেন। । ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত  ইংরেজী দৈনিক ডেইলি স্টার এর ‘ট্রাভেল’ পেজ এর সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরে  ২০০৭ সালে 'দৈনিক প্রথম আলোর' পরিবেশ বিষয়ক উপদেষ্টা হিসেবে যোগ দেন।  বিভিন্ন সময়ে বাংলাদেশ বেতার ও টেলিভিশনে উপস্থাপনাও করেছেন খসরু চৌধুরী।

লেখালেখির বাইরে খসরু চৌধুরী  ন্যাশনাল জিওগ্রাফিক,  এনইচকে, অ্যানিমেল প্ল্যানেট,টিভি ম্যান,এবিসি, বিবিসি, ডয়েসে ভ্যালে  সহ নানা দেশী বিদেশী চ্যানেলে বাঘ ও সুন্দরবন বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন।

বর্তমানে তিনি স্বপরিবারে টরন্টোতে বসবাস করছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান