জাপানে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের সমস্যা নিয়ে আলোচনা

Tue, Oct 24, 2017 1:13 AM

জাপানে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের সমস্যা নিয়ে আলোচনা

নতুনদেশ ডটকম: জাপানে লেখাপড়া করতে আসা বাংলাদেশি শিক্ষার্থীদের সহযোগিতা করা ও তাঁদের নানবিধ সমস্যা সমাধান করার প্রয়াস নিয়ে টোকিওর বাংলাদেশ দূতাবাসে প্রথমবারের মতো স্টুডেন্ট ওপেন হাউস (উন্মুক্ত আলোচনা) অনুষ্ঠিত হয়েছে। গত রোববার (২২ অক্টোবর) এই অনুষ্ঠান আয়োজন করা হয়। দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে অনুষ্ঠিত ওই আলোচনায় টোকিও ও আশপাশের শহরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা তাঁদের শুভেচ্ছা ও স্বাগত জানান। জাপানে চলমান টাইফুন উপেক্ষা করেও অনুষ্ঠানে অংশগ্রহণ করায় তিনি তাঁদের ধন্যবাদ জানান। রাবাব ফাতিমা তাঁদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং তাঁদের সার্বিক বিষয়ের খোঁজ খবর নেন। পরে তিনি জাপান-বাংলাদেশ সম্পর্ক ও সম্ভাবনা নিয়ে একটি প্রেজেন্টেশন করেন।

পরবর্তী পর্যায়ে মুক্ত আলোচনায় অংশ নিয়ে বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা জাপানে পড়তে আসার আগে ও পরে মুখোমুখি হওয়া বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। মুক্ত ও বিশদ আলোচনার মাধ্যমে সেই সমস্যাগুলোর সম্ভাব্য সমাধান বের করার চেষ্টা করা হয়।

রাবাব ফাতিমা তাঁর বক্তব্যে প্রাক্তন শিক্ষার্থীদের বর্তমান শিক্ষার্থীদের সহায়তা করার আহ্বান জানান। তিনি প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে মেন্টোরশিপ পদ্ধতি ও অ্যালামনাই অ্যাসোসিয়েশন গড়ে তোলার ওপর গুরুত্ব প্রদান করেন।

অনুষ্ঠানে জাপানে কীভাবে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ও নানাবিধ বৃত্তির সংখ্যা বাড়ানো যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। রাষ্ট্রদূত অত্যন্ত আন্তরিকতার সঙ্গে শিক্ষার্থীদের কথা শোনেন এবং তাঁদের সমস্যাগুলোর সমাধানকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন। শিক্ষার্থীরা এ রকম অনুষ্ঠান আয়োজন করার জন্য দূতাবাসকে ধন্যবাদ জানিয়ে নিয়মিতভাবে এ রকম আয়োজন করার জন্য আহ্বান জানান।

পরে অতিথিদের বাংলাদেশি খাবার দিয়ে আপ্যায়ন করা হয়।অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান