প্রশংসা কুড়িয়েছে রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার ‘ঋতু মালঞ্চ’

Mon, Oct 23, 2017 10:40 PM

প্রশংসা কুড়িয়েছে রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার ‘ঋতু মালঞ্চ’

নতুনদেশ ডটকম : রবীন্দ্রনাথের গান শুনতেও হল ভর্তি শ্রোতা  যায়? তাও আবার প্রবাসে! এখন আর এইসব প্রশ্ন হালে পানি পায় না। টরন্টোর  শ্রোতারা গান শুনতে অনুষ্ঠানে যান, রবীন্দ্র নাথের গান শুনতেও যান। শিল্পীরা এখন অখন্ড মনোযোগে শ্রোতাদের আটকে রাখতে পারেন গান গাইবার সক্ষমতা দিয়ে। তারই যেনো প্রমান দিয়ে দিলো রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা কানাডার আয়োজন ‘ঋতু মালঞ্চ’।

গত শনিবার সন্ধ্যায়  টরন্টোর বাংলাদেশ কানাডা হিন্দু মন্দিরের অডিটোরিয়ামে হয়ে গেল রবীন্দ্রনাথের প্রকৃতি পর্বের গান নিয়ে "ঋতু মালঞ্চ" শিরোনামে এক সংগীতসন্ধ্যা। বাংলাদেশের দুই প্রবাদপ্রতিম  সংগীত ব্যক্তিত্ত্ব সুধীন দাশ ও ড: করুনাময় গোস্বামীকে নিবেদন করা এই আয়োজনে শ্রোতাদের উপস্থিতি এবং মনোযোগ টরন্টোর শিল্পীদের সক্ষমতাটাই যেনো নতুন করে জানান দিলো। ।

সংস্থার সভাপতি শাহজাহান কামালের শুভেচ্ছা বক্তব্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।  তিন পর্বে সাজানো এ আয়োজনের প্রথম পর্বে সুধীন দাশ ও ড: করুনাময় গোস্বামীর বাংলাদেশের সংগীতে বহুমুখী অবদানের নানা দিকের ওপর আলোকপাত করেন ফারহানা আজিম শিউলী। দ্বিতীয় পর্বে পরিবেশিত হয় রবীন্দ্রনাথের ষড় ঋতুর প্রতিনিধিত্বমূলক ছয়টি  সম্মেলক গান। বর্তমানে টরন্টো বসবাসরত বাংলাদেশের খ্যাতিমান কবি আসাদ চৌধুরী বক্তব্য রাখেন এই আয়োজনে।

তৃতীয় পর্ব সাজানো ছিল সংস্থার শিল্পীদের পরিবেশিত একক সংগীত ও কবিতা দিয়ে । সম্মেলক ও একক গান পরিবেশন করেন ড: ইখতিয়ার ওমর, মঞ্জুর আহমেদ, শাহজাহান কামাল, পার্থ সারথি শিকদার, নাদিরা ওমর, কুমকুম বল, দিল আফরোজ রুমা, সুভাষ দাস, শিখা আহমেদ, ভ্যালেন্টিনা ভৌমিক, নবিউল হক, জিবিনা সঞ্চিতা হক, নিঘাত মর্তুজা শর্মী, হাবিব উদ্দিন, জ্যানেট মেরী রুমা হক, গোমেজ, নাহিদ কবির কাকলি, মামুন কায়সার, মুক্তি প্রসাদ, স্নিগ্ধা চৌধুরী, ফারহানা আজিম শিউলী, চিত্রা সরকার ও মোনালিসা চৌধুরী। আবৃত্তি করেন ড: মাহমুদুল আনাম, রাশেদা মুনির ও হাসান মাহমুদ। তবলা সংগত করেন সজীব চৌধুরী। কিবোর্ডে ছিলেন মামুন কায়সার।

শুধুমাত্র রবীন্দ্রসংগীতের শিল্পীদের নিয়ে গঠিত  উত্তর আমেরিকার এই একক-বৃহত্তম প্ল্যাটফর্ম রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা কানাডার  পরিবেশনা হল ভরা শ্রোতারা আগ্রহ নিয়েই উপভোগ করেছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান