‘কেন বাংলাদেশকেই একা সব করতে হবে? আন্তর্জাতিক সম্প্রদায় কেন কিছু করছে না?- অ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের প্রশ্ন

Sat, Oct 21, 2017 1:45 AM

‘কেন বাংলাদেশকেই একা সব করতে হবে? আন্তর্জাতিক সম্প্রদায় কেন কিছু করছে না?- অ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের প্রশ্ন

নতুনদেশ ডটকম:  ‘কেন বাংলাদেশকেই একা সব করতে হবে? আন্তর্জাতিক সম্প্রদায় কেন কিছু করছে না?’- স্মরণকালের বিভৎসতম রোহিঙ্গা সংকট  ইস্যূতে এই প্রশ্ন তুলেছে অ্যামনেষ্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলছে, বাংলাদেশ একটি দরিদ্র দেশ। কিন্তু নিজের সক্ষমতার বাইরে গিয়ে একটি সংকট তাদের মোকাবেল করতে হচ্ছে।এখন পর্যন্ত তারা সামলে নিচ্ছে, কিন্তু পরিস্থিতি ক্রমশই খারাপ থেকে খারাপতর হচ্ছে।

অ্য্যামনেষ্টি ইন্টারন্যাশনালের ডেপুটি সাউথ এশিয়া ডিরেক্টর ওমর ওয়ারেইক এই মন্তব্য করে কানাডীয়ান টেলিভিশন ‘গ্লোবাল নিউজ’কে বলেছেন, খুব বেশি দেশ কিন্তু নিরীহ নাগরিকদের হত্যা, নির্যাতন ও  নির্মমতার জন্য মিয়ানমারকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর কথা বলছে না। এমন কি বিশ্বের কিছু অত্যন্ত প্রভাবশালী দেশ, এমন কি এই অঞ্চলের প্রভাবশালী দেশগুলোও রোহিঙ্গাদের প্রতি নিষ্ঠুর উদাসীনতা দেখাচ্ছে।

ওমর ওয়ারেইক কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে নিজের প্রত্যক্ষ অভিজ্ঞতার কথা তুলে ধরেন টেলিভিশনটিকে।

প্রসঙ্গত, মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে প্রায় ৩৪০ হাজার রোহিঙ্গ শিশু বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে ইউনিসেফের তথ্যে বলা হয়েছে। ইউনিসেফ এবং অ্যামনেষ্টি ইন্টারন্যাশানল রোহিঙ্গা শিবিরের প্রত্যক্ষ অভিজ্ঞতার উদ্ধৃতি দিয়ে বলছে, মিয়ানমার থেকে আসা শিশুরা দীর্ঘ পথ পাড়ি দিয়ে বাংলাদেশে ঢুকেছে। ক্ষুধা তৃষ্ণা, অপুষ্টির শিকার এই শিশুরা এখন নানা ধরনের রোগব্যধিতে আক্রান্ত হচ্ছে। অথচ তাদের সহায়তা দেওয়ার জন্য তহবিলের সংকট দেখা দিয়েছে। খুব বেশি দেশ এখন আর সহায়তা নিয়ে এগিয়ে আসছে না।

ইউনিসেফ সতর্ক করে দিয়ে বলেছে, আগামী কয়েক সপ্তাহে আরো সহায়তা না পেলে তারা রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেওয়া শিশুদের জীবন বাঁচানোর জন্য জরুরী ত্রাণ কাজ চালিয়ে যেতে পারবে না।

ওমর ওয়ারেইক  বিশ্বের দেশগুলোকে বিশেষ করে প্রতিবেশি দেশগুলোর দায়িত্ব এব বোঝা ভাগ করে নিতে এগিয়ে আসা উচিত বলে অভিমত প্রকাশ করেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান