কানাডা ইমিগ্রেশন: আপনি প্রতারিত হচ্ছেন না তো?

Tue, Oct 17, 2017 5:19 PM

কানাডা ইমিগ্রেশন: আপনি প্রতারিত হচ্ছেন না তো?

ইয়াসমিন চৌধুরী: ইমিগ্রেশন নিয়ে বিভিন্নজনের বিভিন্নরকম প্রশ্ন থাকে। আমি অনেকবার এসব প্রশ্নের উত্তর নিয়ে লিখেছিতারপরও কিছু কমন প্রশ্নের মুখোমুখি হতে হয়। অনেকেই জানতে চান-  ১ ভিজিট ভিসায় এসে কানাডা তে থাকা যাবে কি ? বিয়ে করে কানাডা তে আসা যাবে কি ? কানাডাতে ওয়ার্ক পারমিট ভিসায় আসা যাবে কি ? IELTS ছাড়া আসা যাবে কি ? eTA visa নিয়ে আসা যাবে কি ? এক কথায় সবগুলো প্রশ্নের  উত্তরই হলো-  না ।

তারপও আবার জিজ্ঞাসা করেন যে কেন না - বুঝিয়ে বলুন, অমুক এজেন্সি তো বলেছে আসা যায় আপনি না বলছেন, দেখবেন চার মাস পর আমি আসবই আমার উত্তর - হ্যাঁ বেড়াতে আসতে পারবেন,কিন্তু ইমিগ্রেশন এর জন্য আপনি এলিজেবল না,  তাই ইমিগ্র্যান্ট হয়ে আসতে পারবেন না । যারাই এরকম এলিজেবল না হয়ে ও আসবেন বলে চ্যালেঞ্জ করেছেন কেউই এখন পর্যন্ত আসতে পারেন নিকারণ উনাদের কে আমিও চ্যালেঞ্জ করেছি যে আসার পর অবশ্যই ইনবক্স এ জানাবেন আর কানাডাতে আছেন এমন ছবি দেবেন এখন ও উনারা সেটা পারেন নি । ইনবক্স এ বুঝাতে বুঝাতে আর পারি না । না মানেই না , No means no .

অনেকেই আবার বলেছেন যে আপু টাকা তো দিলাম কিন্তু ফেইক ভিসা পেলাম । কেউ কেউ বলেছেন আপু শিওর আফটার ভিসা টাকা দেওয়া ,সবাইকেই আমি না বলেছি । যেটা হয় না সেটা কে হয় যারা বলেন, উনারা যতই সত্যবাদি হোন না কেন শেষ পর্যন্ত কিন্তু আপনি প্রমাণ পাবেন ই যে উনারা মিথ্যা বলেছেন কিন্তু ততদিনে আপনার মূল্যবান টাইম নষ্ট হবে, হয়তো বা আপনার অনেক টাকা ও উনাদের পকেটে যাবে । তাই সময় থাকতে সাবধান হোন ।

আমি কখনোই কাউকে মিথ্যা ভিসার আশ্বাস দেইনি।  নিজের বিবেক দিয়ে,নিজের বুদ্ধি দিয়ে যাচাই করে সি আই সি তে (http://www.cic.gc.ca/english/ ) কি বলা হয়েছে সেটা ভাল করে বুঝে তারপর ঠিক করুন, যে সত্যি আপনি আসতে পারবেন না কি পারবেন না । আসার জন্য আপনি যতই চেষ্টা করুন না কেন , আপনি ভিসা পাওয়ার যোগ্য না হলে কানাডা গভর্নমেন্ট আপনাকে ভিসা দিবে না এটাই হল সত্য কথা । আপনি যোগ্য হলে আর কানাডা গভর্নমেন্ট এর নির্ধারিত নিয়ম অনুযায়ী আবেদন করলে কানাডা গভর্নমেন্ট আপনাকে ভিসা দিবে । আমি অনেকদিন থেকে আপনারা যারা কানাডার ভিসা আবেদন এর জন্য আমার সাথে ইনবক্স এ কথা বলেছেন উনাদের অনেকের থেকে কিছু কথা জেনেছি সেই কথাগুলো হল ।

১ আপু আমাকে তো তারা বলছে ভিসা হবে কিন্তু আপনার কাছ থেকে বিস্তারিত বুঝে আমি এখন বুঝলাম যে আমি আপ্ল্যাই করলে ও ভিসা হবে না শুধু শুধু টাকা যাবে ।

২ আপু যিনি বলেছেন তিনি তো আমার আত্মীয় হোন এখন আমি উনার কথা বিশ্বাস করব নাকি আপনার কথা ? আমার সোজা উত্তর , উনি আপনাকে মিথ্যা ভিসার আশ্বাস দিয়ে টাকা চাইছেন উনি আপনার কেমন আত্মীয় বলুন তো প্লিজ ? আজকাল যে যুগ ভাই ও ভাই কে ঠকায় আর উনি তো আত্মীয় , সব তো জানলেন এখন আপনি ঠিক করুন কি করা উচিত ।

৩ আপু তারা তো কানাডা থেকে অফার দিচ্ছে , ফেইক হবে কেন ? আমার উত্তর কোন কানাডিয়ান কখন ও বাটপারি করবে না ভাই এটা আমি শিওর । আমি চেক করে দেখেছি আপনি ও ভাল করে চেক করে দেখুন তারা কানাডিয়ানদের মতো নাম ব্যবহার করছে , কানাডার ঠিকানা ব্যবহার করছে , খুব সুন্দর করে সবকিছু বলছে কিন্তু তারা যেটা বলছে সেটা হয় না , সি আই সি থেকে না বলা হচ্ছে , আপনি একটু ভাল করে চেক করে দেখলেই বুঝবেন যে তারা আসলে যে কোন দেশের ইমিগ্র্যান্ট , তারা কানাডিয়ান নয় শুধু মাত্র নকল নাম ঠিকানা ব্যবহার করছে তাই তারা মিথ্যাবাদি আর একজন মিথ্যাবাদি আপনাদের কে কি সত্যি ভিসা দিতে পারবে ভাবুন তো আবার ?

৪ আপু এই ভিসাটা একটু দেখেন তো প্লিজ রিয়েল নাকি ফেইক । আমার উত্তর এটা ফেইক ভিসা । ধন্যবাদ আপু আপনি বলায় আমাদের টাকা গুলো বেঁচে গেল তাহলে আর এটার জন্য টাকা দেব না

৫ আপু এই ভিসাটা রিয়েল নাকি ফেইক আমরা নিজের হাতে এনেছি ও তাদের কে দুই লাখ ,কেউ বা বলছেন তিন লাখ বা এরকম ই লাখ টাকা কিন্তু দিয়ে দিয়েছি আপু । আমার উত্তর এটা ফেইক ,আপনি কেন না বুঝে টাকা দিলেন ? উত্তর আপু আমাদের থেকে তারা টাকা নিয়ে নিয়েছে তারা অনেক পাওয়ারফুল আর আমরা জানতাম না যে WORK PERMIT VISA , হয়না ।

৬ আপু তারা তো বলছে IELTS ছাড়া ESL COURSE করতে আসা যায় । আমার উত্তর এই দেখেন কানাডা থেকেই স্টুডেন্টরা বলছেন , "আপু ESL course নিয়ে আসা ঠিক নয় । তাছাড়া ভিসা ও পাবেন না । এটার পিছনে টাকা দেওয়া ঠিক নয় আপু । "

৭ আপু আপনি বলায় বুঝলাম যে এগুলো মিথ্যা কথা । উনি তো বলছিলেন যে কানাডিয়ান কোম্পানিতে জব হবে ,আফটার ভিসা পেমেন্ট । আপনাকে , অনেক ধন্যাবাদ ।আপু আপনি কষ্ট করে বুঝিয়ে বলায় আমার ৩০ লাখ টাকা বেঁচে গেল । আমার উত্তর কি বলেন ৩০ লাখ টাকা চেয়েছিল ? ৩ লাখ নাকি ৩০ লাখ লিখেছেন ভাই ? আপু ৩০ লাখ । আপনাকে ও ধন্যবাদ ভাই ।আল্লাহ আপনার টাকাগুলো বাঁচালেন ।

আপু উনি তো U.K থাকেন কেউ বা আর অন্য দেশের নাম বলছেন । উনি অনেক ভালমানুষ ,উনার অনেক পাওয়ার উনি বলেছেন রেস্টুরেন্ট এর জব হবে , আফটার ভিসা পেমেন্ট । আমার উত্তর আপনাকে না অনেকবার বুঝিয়ে বলেছি এগুলো হয়না , ঠিক আছে আপনার ইচ্ছা হলে টাকা দেন । উনি যতই পাওয়ারফুল হন সেটা বিষয় নয় ,বিষয় হলো উনি যেটা বলছেন সেটা মিথ্যা বলছেন । উনি মিথ্যা বলছেন তাহলেই বুঝুন উনি কেমন ভালমানুষ ? আপনার টাকা আর আপনি আসতে চান ,ইচ্ছা হলে টাকা দেন আমি কি করব বলুন ? আমার যেটা বলার আমি বলেছি বাকি আপনার ইচ্ছা । আমাকে আর বারবার বিরক্ত করবেন না একবার বলেছি তো ভিসা পেলে ও ফেইক ভিসা পাবেন বুঝেশুনে টাকা দিবেন । May allah help you.

hi apu . আপনাকে না ,না করেছি ,আপনি আবার নক দিয়েছেন ? আপু কেমন আছেন ? প্লিজ রাগ করবেন না । আমার উত্তর ভাল আছি । না রাগ করিনি বলুন আজ আবার কি জানতে চান ? আপু কিছুই জানতে চাই না । আপনি বলায় আমার অনেক উপকার হয়েছে এখন আমি বুঝতে পেরেছি যে উনি মিথ্যা বলছেন তাই আর আসব না । আপনাকে অনেক ধন্যবাদ আপু । আল্লাহ আপনার ভাল করুন । আপনার পরিবারের সবাইকে নিয়ে ভাল থাকুন আপু । হুম , ওয়েলকাম । আপনি ও ভাল থাকুন । আশা করি এবার বুঝতে পেরেছেন যে ভিসা এভবে হয়না তাই আর কাউকে টাকা দিবেননা প্লিজ ।

৯ আপু কেউ স্পন্সর করলে কি কানাডা তে আসা যায় ? আমার উত্তর না ভাই । ফ্যামিলি ভিসায় ছাড়া কেউ কাউকে স্পন্সর করতে পারেন না । ওহ । ফ্যামিলি ভিসা কি আপু ? ঐ যে যারা কানাডাতে থাকেন উনারা উনাদের husband / wife , parents , grandparents k sponsor করে আনতে পারবেন এটাকে বলে ফ্যামিলি ভিসা । এই যে কয়েকজন এর কথা বললাম এরা ছাড়া আর কাউকে ফ্যামিলি ভিসায় আনা যায়না । আশা করি বুঝতে পেরেছেন ।

হুম আপু বুঝেছি । অনেক ধন্যবাদ ।

১০ আপু আপনি কানাডা থাকলে কি হবে ,আপনি অনেক কিছুই জানেন না , ফারমার ভিসায় কানাডা আসা যায় । প্লিজ একটু খবর নিয়ে জেনে দেন না । একজন বলছেন এভাবে আসা যাবে ,আসতে পারলে আমার অনেক ভাল হতো

আমার উত্তর এই যে দেখেন About farmer visa all info . asben naki atto taka khoroc kore ? তাছাড়া এটা বাংলাদেশীদের জন্য ভাল নয় বিদেশীরা হয়তো এভাবে আসেন কেউ কেউ ।

ঠিক আছে আপু বুঝেছি । তাহলে আর এটার জন্য এপ্ল্যাই করব না ।

হুম সেটাই করবেন , যারা আপনাকে এসব বলছেন তারা শুধু টাকা নেওয়ার জন্য বলছেন ।সাবধান আমার সাথে না বুঝে কাউকে টাকা দেবেননা প্লিজ ।

১১ আপু কানাডা তো এখন অনেক সহজ করেছে আর আপনি না করছেন ।

আমার উত্তর কি সহজ করেছে ভাই একটু বুঝিয়ে বলবেন কি ,আমি তো সহজ কিছুই দেখি না । সব আগের মতোই আছে , আপনি এলিজেবল হলে আসতে পারবেন আর না হলে নাই

এই যে দেখেন আপু , http://notundesh.com/news/159dda5f307f18 .

হুম এটা তো জানি কারণ আমি এখানেই থাকি । আর নতুন দেশ এর লিখা ও পড়েছি, maybe ami share o koreci .

এটাতে আপনাদের কি সুবিধা হবে বলুন তো প্লিজ ? না আপু সবাই যে বলছেন এখন কানাডাতে আসা অনেক সহজ তাড়াতাড়ি PR পাওয়া যাবে ।

হুম এটার সাথে PR পাওয়ার কি সম্পর্ক কি বলুনতো ?

এটা তো আমরা যারা অলরেডি কানাডার PR পেয়েছি কিন্তু এখন ও নাগরিকত্ব পাই নাই আমাদের সুবিধা । যারা কানাডাতে আসার জন্য এলিজেবল নন উনাদের জন্য এটা আলাদা কোন সুবিধা নয় বা দরকারি নয় । যারা কানাডাতে PR কার্ড নিয়ে আছেন বা যারা PR কার্ড নিয়ে কানাডাতে নতুন আসবেন উনাদের জন্য ও যারা কানাডাতে পড়তে এসেছেন আর এখন ও PR card পান নি বা ভবিষ্যতে পড়তে আসবেন সেসব ছাত্রছাত্রীদের জন্য ও এটা সুবিধাজনক । আর যারা কানাডা ইমিগ্রেশন এর আপ্ল্যাই করার জন্য এলিজেবল নয় উনাদের জন্য এটা কোন বাড়তি সুবিধা নয় বা দরকারি নয় । আশা করি বুঝতে পেরেছেন । অনেক ধন্যবাদ । কানাডার ভিসার জন্য লাখ লাখ টাকা আর দেবেন না দেবেন না । কিভাবে ভিসা হয় জেনে নিতে ভুলবেন না ভুলবেন না । আমি আপনাদের জানাতে চাই , জেনে বুঝেই ভিসার আবেদনটা করুন না ,করুন না ।কানাডার ভিসার জন্য পাগল হয়ে ছুটছেন ? সাবধান , এজেন্সি , আত্মীয়, ফেইসবুক পেইজ ,দালাল , ভি এফ এস সবাই কিন্তু আপনাকে ধোকা দিবে । বাংলাদেশ থেকে অনেকেই আমাকে বলেছেন যে উনাদের লাখ লাখ টাকা এভাবে এদের বাটপারির জন্য গিয়েছে , আমি প্রমাণসহ দেখিয়ে দিতে পারব । তাই আপনাদের সবার কাছে আমার বিনীত অনুরোধ কিভাবে কানাডার ভিসা পাওয়া যায় ,মানে কানাডাতে আসতে কি কি যোগ্যতা লাগে সেটা বুঝুন প্রথমে । আপনি কানাডা আসার যোগ্য হলে ভিসা পাবেন আর না হয় কেউ আপনাকে ভিসা দিতে পারবে না , আমি আবার বলছি না না না ,এদের কেউ ই আপনাকে ভিসা দিতে পারবে না । আপনি আপনার যোগ্যতা দিয়ে ভিসা পাবেন , টাকা দিয়ে নয় , এদের মিথ্যা আশ্বাসে নয় ।আপনি কানাডা এর ভিসা পাওয়ার যোগ্য কিনা বিস্তারিত জানতে আমাকে ইনবক্স করতে পারেন । আবার ও বলছি না জেনে না বুঝে কাউকে টাকা দিবেন না ।ধন্যবাদ সবাইকে ।অনেকবার অনেকভাবে বলেছি ,আজ আবার সহজ করে বলি ,প্লিজ ফেক ভিসা বা ফেক ওয়ার্ক পারমিট এর পিছনে ছুটবেন না ।যখন ই কেউ বলবেন কানাডার ওয়ার্ক পারমিট , ওয়ার্ক ভিসা বা জব অফার লেটার দিব তখন ই বুঝবেন উনি বা উনারা বাটপার । বাটপার কে চেনার সহজ উপায় ,কানাডার ভিসা ও ওয়ার্ক পারমিট দেবে বলে যারা তারাই বাটপার । তারা এমন ও বলে যে vfs থেকে নিজে ভিসা তুলবেন এসব কথায় বিশ্বাস করলেই আপনার টাকা ও সময় নষ্ট হবে । কানাডার ভিসা এভাবে হয়না ,কি করে কানাডার ভিসা পাবেন জানতে আমাকে ইনবক্স করার অনুরধ করছি । কানাডার ওয়ার্ক পারমিট ও eTA viisa সেগুলো তো বাংলাদেশীদের দেওয়া হয় ই না ।

কানাডার ভিসা দিল্লী থেকে নয় ,সিঙ্গাপুর থেকে হয় আর সেটা সবাইকে দেওয়া হয় না । সেটা পেতে হলে অনেক যোগ্যতার দরকার ,আপনি সেটার যোগ্য কিনা জানতে আমাদের সাথে থাকুন ,আমাকে ইনবক্স করুন প্লিজ । vfs থেকে ভিসা আনতে গিয়ে প্রতারণার শিকার হলে আপনার টাকা ,টাইম , প্রাণ সবই যাবে ,তাই সময় থাকতে সাবধান হন । প্রতারণা থেকে নিজে বাঁচুন অন্যকে বাঁচান ।কিভাবে বাঁচবেন ? সঠিক তথ্য জেনে তারপর কানাডা এর যে কোন রকমের ভিসার জন্য আবেদন করুন । সঠিক তথ্য কই জানবেন ? এখানে জানুন ,http://www.cic.gc.ca/english/index.asp ।তারপর ও না বুঝলে আমাকে ইনবক্স করুন প্লিজ ।সবার মঙ্গল কামনায় আমি । আল্লাহ সবাইকে প্রতারকদের হাত থেকে রক্ষা করুন ,আমিন ।

eTA নিয়ে কিছু কথা ও শেয়ার করলাম ,সবাই মনোযোগ দিয়ে পড়বেন প্লিজ

বাংলাদেশের মিডিয়ায় কানাডায় সিটিজেনশীপ, পি আর,শর্ত ছাড়াই সহজ এন্ট্রি ‘র চটকদার বিজ্ঞাপন

এত বড় বিরক্তিকর লিখাটার জন্য আমি দুঃখিত আর আপনাদের কাছে ক্ষমা চেয়ে নিলাম ,আশা করি ক্ষমা করবেন । কষ্ট করে ধৈর্য ধরে লিখাটা পড়ার জন্য সবাইকে অনেক অনেক ধন্যাবাদ । অনুরোধ রইল লিখাটা শেয়ার করবেন তাহলে কানাডিয়ান ইমিগ্রেশন বা ভিসা এর আবেদন এর জন্য কি করবেন না করবেন সেটা বুঝতে হয়তো আনেকের সাহায্য হবে ও উনারা বারবার চিন্তা করে জেনে বুঝে আবেদন করবেন । আর সব জেনে বুঝে আবেদন করলে , উনাদের টাকা ও সময় অযথা নষ্ট হবে না । সবার স্বপ্ন সফল হোক ; সঠিক প্রসেস কিভাবে হয় সেটা জেনে সঠিক উপায়ে কানাডাতে আসুন এই কামনা রইল । পরিশেষে একটা কথা বলি আপনারা কানাডাতে আসলে বা না আসলে আমার কোন ক্ষতি হবে না বা লাভ ও হবে না । তবে আমার এই লিখা থেকে কেউ উপকৃত হলে হয়তো বা আমার এটাই লাভ হবে যে , কখন ও আপনারা নিজের অজান্তেই হয়তো বলবেন আপুর লিখাটা পড়ে জানতে পারায় আমাদের টাকা বাঁচল , অথবা বলবেন আপুর লিখা পড়ে জানতে পারায় আমরা সঠিক ভাবে আবেদন করে কানাডাতে আসতে পারলাম । বলা তো যায় না আসার পর কখন ও দেখা ও হতে পারে । আমার লিখা পড়ে আপনাদের যদি কোন উপকার হয় সেটাই আমার সার্থকতা , আমার আনন্দ । আর কেউ উপকৃত না হলে ও আমি দুঃখিত নয় । আমি যে আপনাদের কে সত্য টা জানাতে পেরেছি এটাই আমার আনন্দ ।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান