বন্যার্তদের সাহায্যার্থে ২১ অক্টোবর  টরন্টোতে সুমন মালিকের গান ও কবিতা আবৃত্তি

Wed, Oct 11, 2017 7:24 PM

বন্যার্তদের সাহায্যার্থে ২১ অক্টোবর  টরন্টোতে সুমন মালিকের গান ও কবিতা আবৃত্তি

নতুনদেশ ডটকম: ‘বানভাসী মানুষের পাশে আমরাও আছি’- এই শ্লোগান নিয়ে টরন্টোর চারটি সাংস্কৃতিক প্রতিষ্ঠান এগিয়ে এসেছে বাংলাদেশের বন্যার্তদের সাহায্যার্থে তহবিল সংগ্রহের জন্য। কমিউনিটির জনপ্রিয়  আবৃত্তিকার এবং শিল্পী সুমন মালিকের একক কণ্ঠের গান ও কবিতার বিনিময়ে তারা তহবিল সংগ্রহ করবেন দুর্গত মানুষের জন্য।

আগামী ২১ অক্টোবর শনিবার সন্ধ্যা ৭টায় ৯ ডজ রোডের  রয়্যাল কানাডীয়ান লিজিয়ন হলে ‘গানের ভেলায় বেলা অবেলায়’ শিরোনামে এই সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানটি যৌথভাবে আযোজন করেছে আয়োজক বাংলাদেশ থিয়েটার টরন্টো,কল্পলোক শিল্পকুঞ্জ,সুকণ্যা নৃত্যাঙ্গন ও সিম্ফনি মিউজিক একাডেমী।

বাংলাদেশের সিরাজগঞ্জে জন্ম ও বেড়ে ওঠা সুমন মালিক স্নাতকোত্তর ডিগ্রী নিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে।। পড়াশোনা কিংবা কর্মজীবনে গান এবং কবিতা দুইই ছিলো সুমনের সঙ্গী।  নিজের চর্চ্যার পাশাপাশি তিনি আবৃত্তি প্রশিক্ষণেও মনোযোগি ছিলেন। ২০০৭-০৯ পর্যন্ত নজরুল ইন্সটিটিউটে আবৃত্তি প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।  এ পর্যন্ত তার ৬টি  আবৃত্তির ক্যাসেট বেরিয়েছে।

আর গানের প্রতি তার অনুরাগ তো সেই ছোটোবেলা থেকেই। নজরুল একাডেমী, কোমালগান্ধার  শিল্পীগোষ্ঠীর সাথে সম্পৃক্ত ছিলেন তিনি, ওস্তাদ আকতার সাদমানী, অনুপ ভট্টাচার্য,লিলি ইসলাম, ড. কৃষ্ণপদ  মন্ডল প্রমূখের কাছে তালিম নিয়েছেন সঙ্গীতের।

প্রবাসী হয়েও তিনি গান, কবিতা দুটোকেই ধরে রেখেছেন। কমিউনিটির বিভিন্ন আয়োজনে তার উপস্থিতিও চোখে পড়ার মতো। টরন্টোতে সিম্ফনী মিউজিক একাডেমী নামে একটি সঙ্গীত বিদ্যালয় গড়ে তুলেছেন তিনি। প্রবাসে বেড়ে ওঠা ছেলেমেয়েরা সেখানে বাংলা গান আর কবিতা শিখছে।  

২১ অক্টোবরের আয়োজন সম্পর্কে  সুমন মালিক নতুনদেশ ডটকমকে বলেন, বন্যায় বাংলাদেশের অসংখ্য মানুষ দুর্ভোগ পোহাচ্ছেন। তাদের পাশে দাড়ানোর অভিপ্রায় থেকেই এই আয়োজন। গান আর কবিতা শুনিয়ে যে অর্থ পাওয়া যাবে, সেটি পাঠিয়ে দেওয়া হবে বাংলাদেশের বন্যার্তদের সহযোগিতার জন্য। তিনি জানান, অনুষ্ঠানের টিকিটের সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ১০ ডলার। কেউ চাইলে বেশিও দিতে পারবেন।

শিল্পী সুমন মালিক অনুষ্ঠানে যোগ দিয়ে বাংলাদেশের বানভাসী মানুষের পাশে দাড়ানোর জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান