মার্গারেট অ্যাটউড নোবেল না পাওয়ায় কাজুও ইশিগুরোর দু:খ

Fri, Oct 6, 2017 5:08 PM

মার্গারেট অ্যাটউড নোবেল না পাওয়ায় কাজুও ইশিগুরোর দু:খ

ফারহানা আজিম শিউলী: "আমি দু:খ প্রকাশ করছি মার্গারেট অ্যাটউডের কাছে, তিনি এ বছর সাহিত্যে নোবেল পাননি বলে। আমি সত্যি সত্যি বিশ্বাস করতাম, তিনিই এবার পেতে যাচ্ছেন। এক মুহুর্তের জন্যও ভাবিনি আমি পাবো। মার্গারেট অ্যাটউড খুব শীঘ্রই পাবেন এটাই সবসময় ভাবতাম, এখনো ভাবি, বিশ্বাস করি ও আশা রাখি। এলিস মুনরোর উত্তরাধিকার হতে পেরে, তাঁর পদাঙ্ক অনুসরণ করতে পেরে আমি গর্বিত।

"তবে আমার লেখালেখিতে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে কানাডিয়ান সংগীত শিল্পী-গীতিকার-কবি লিওনার্ড কোয়েনের, তাঁর সংগীতের। আমার বেড়ে ওঠা ও লেখার জগতে আসার পেছনের সবচেয়ে বড় অনুপ্রেরণা তিনি। তাঁর মৃত্যুর খবরে আমি প্রচন্ডরকম মুষড়ে পড়েছিলাম। আমি যে লেখক হতে পেরেছি সেজন্য আমি লিওনার্ড কোয়েন, বব ডিলান -- এঁদের কাছে ঋণী।"

~ কাজুও ইশিগুরো

এবারের সাহিত্যে নোবেল পাওয়া জাপানে জন্ম নেয়া বৃটিশ সাহিত্যিক, বৃহস্পতিবার নোবেল পাবার খবর নিশ্চিত জানার পরপরই 'গ্লোব এন্ড মেইল'কে দেয়া সাক্ষাৎকারে এই প্রতিক্রিয়া প্রকাশ করেন।

*৫ বার বুকার পুরষ্কারের জন্য শর্ট লিস্টেড, ১ বার বুকার ও ২ বার গভর্নর জেনারেল অ্যাওয়ার্ড পেয়েছেন কানাডার ঔপন্যাসিক-কবি-গল্পকার মার্গারেট অ্যাটউড। এবারে বাজিকরদের রেটিং এরও শীর্ষে ছিলেন মার্গারেট অ্যাটউড, জাপানের মুরাকামি ও কেনিয়ার থিয়োঙ্গো।

* কানাডার চেকভ বলে পরিচিত অ্যালিস মুনরো ২০১৩ সালে নোবেল, ২০০৯ এ বুকার ও ৩ বার গভর্নর জেনারেল অ্যাওয়ার্ডপ্রাপ্ত ছোট গল্পকার।

লেখকের ফেসবুক পোষ্ট


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান