টরন্টোর দুর্গা পূজায় শিল্পী কালিদাস কর্মকারকে নিয়ে আড্ডা

Sat, Sep 30, 2017 8:05 AM

টরন্টোর দুর্গা পূজায় শিল্পী কালিদাস কর্মকারকে নিয়ে আড্ডা

নতুনদেশ ডটকম: দেশের খ্যাতিমান চিত্রশিল্পী কালিদাস কর্মকারকে ঘিরে গতকাল শুক্রবার অন্যরকম আড্ডা জমে উঠেছিলো বাংলাদেশ কানাডা হিন্দু কালচারাল সোসাইটি ও বাংলাদেশ কানাডা হিন্দু মন্দিরে।টরন্টোর সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখগুলো শিল্পীকে ঘিরে আড্ডায় মেতে ওঠে।

প্রসঙ্গত, শিল্পী কালিদাস রায় বর্তমানে টরন্টো সফরে রয়েছে।  শিল্পী নীল উৎপল তাঁকে নিয়ে গিয়েছিলেন হিন্দু কালচারাল সোসাইটির মন্দিরে দুর্গোৎসবে। সেখানেই টরন্টোর সাংস্কৃতিক কর্মীদের সাথে প্রাণবন্ত আড্ডা জমে ওঠে।

শিল্পী কালিদাস কর্মকার ১৯৪৬ সালে ফরিদপুর শহরের নিলটুলীতে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২-৬৪ তে ঢাকা ইনস্টিটিউট অব আর্ট থেকে ২ বছরের কোর্স শেষ করে ১৯৬৯ সালে কলকাতায় গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস এবং ক্রাফট থেকে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রী লাভ করেন।

দেশে বিদেশে তার চিত্রপ্রদর্শনী হয়েছে, হচ্ছে। এ পর্যন্ত তাঁর দেশে-বিদেশে নির্বাচিত চিত্রপ্রদর্শনীর সংখ্যা ৭০ এর বেশি। তিনি বহু আন্তর্জাতিক দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন ও আন্তর্জাতিক সম্মান লাভ করেছেন। বাংলাদেশে ছাপচিত্র-শিল্পের প্রচার ও প্রসার আন্দোলনে গ্রাফিক্স আঁতেলিয়ার-’৭১-এর মাধ্যমে তাঁর ভূমিকা স্মরণযোগ্য। ভারত ছাড়াও পোলান্ড, ফ্রান্স, জাপান, আমেরিকাতে আধুনিক শিল্পের বিভিন্ন মাধ্যমে উচ্চতর ফেলোশিপ নিয়ে সমকালীন চারুকলা মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা করেছেন তিনি। ১৯৭৬ সাল থেকে তিনি ফ্রিল্যান্স শিল্পী হিসেবে দেশে-বিদেশে কাজ করে আসছেন।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান