বাংলাদেশের মিডিয়ায় কানাডায় সিটিজেনশীপ, পি আর,শর্ত ছাড়াই সহজ এন্ট্রি ‘র চটকদার বিজ্ঞাপন

Tue, Sep 12, 2017 8:12 PM

বাংলাদেশের  মিডিয়ায় কানাডায় সিটিজেনশীপ, পি আর,শর্ত ছাড়াই সহজ এন্ট্রি ‘র চটকদার বিজ্ঞাপন

আব্দুল্লাহ আল মাসউদ :ফল সেমিস্টার শুরু হয়ে গেছে। পড়ালেখা ও কাজ দুটোই ব্যালেন্স করে করতে হচ্ছে। ইতোমধ্যেই ফেসবুককে এ সেমিস্টারের জন্য বিদায় বলে দিয়েছি। কিন্তু একটা বিষয়ে দেশি ভাইদের সচেতন করবো করবো করেও করা হয়নি। ক'দিন পর সেমিস্টারের চাপ আরো বাড়বে, তাই ভাবলাম ভাবনাটা এখনই শেয়ার করি।

বাংলাদেশের বিভিন্ন মিডিয়া এবং অনলাইন মিডিয়ায় বাংলালিংক দামে কানাডায় সিটিজেনশীপ, পি আর, কোনো শর্ত ছাড়াই কানাডায় সহজ এন্ট্রি ইত্যাদি চটকদার বিজ্ঞাপন বেশ জায়গা করে নিয়েছে। লোভনীয় এসব বিজ্ঞাপন দেখে ম্যাংগো পিপলও ধার-দেনা-বন্ধক, ঘটি-বাটি বিক্রি করে হলেও এ মিশন সাকসেসফুল করার জন্য উঠে-পড়ে লেগেছেন!!

যাইহোক মূলকথায় আসা যাক! বলবো আজ ETA নিয়ে। Electronic Travel Authorization অর্থাৎ সয়ংক্রিয় ভ্রমণ অনুমতি।

কানাডা সরকার পূর্বে বিভিন্ন উন্নত দেশের নাগরিকদের পোর্ট এন্ট্রি ভিসা ইস্যু করতো, তা করাতে বিভিন্ন হয়রানি, জটিলতা, সময়ক্ষেপন ইত্যাদি সমস্যা থাকায় বর্তমানে প্রক্রিয়া উন্নত করে এই ETA চালু করেছে। উন্নত দেশ যেমন জাপান, ইউরোপ, ব্রাজিল (শর্তসাপেক্ষ) সহ আরো কিছু দেশ এ সুবিধার জন্য উপযুক্ত। কোনো বাংলাদেশি যদি সেসব দেশের সিটিজেন হন তাহলে কোনো শর্ত ছাড়াই সে দেশের পাসপোর্টসহ ETA নিয়ে ভ্রমণ করতে পারেন। এছাড়াও এমেরিকান গ্রীণকার্ডধারী বাংলাদেশিরাও বাংলাদেশি পাসপোর্ট দিয়ে ETA সহ কানাডায় ভিজিটর ভিসায় আসতে পারেন।

এখন কথা হচ্ছে, সমস্যা কোথায়?

সমস্যা হচ্ছে, সরলপ্রাণ বাংলাদেশি ভাই-বন্ধুরা বিভিন্ন প্রতারক এজেন্সির খপ্পরে পড়ে ভুয়া ETA নিয়ে কানাডায় পাড়ি জমানোর স্বপ্নে বিভোর হয়ে আছেন। এজেন্সি ৮-১০ লাখ টাকা নিয়ে ভুয়া এমেরিকান গ্রীণকার্ড বা অন্য দেশের ভুয়া আইডি নাম্বার ব্যবহার করে তাদেরকে ETA করে দিচ্ছে। যেহেতু এই ETA ভুয়া আইডি ব্যবহার করে করা হয়েছে তাই ইমিগ্রেশন কানাডার ওয়েবসাইটে গিয়ে সার্চ করলে দেখা যাবে এটি জেনুইন!! এখানেই প্রতারক চক্র সফল!!! কানাডা ইমিগ্রেশনের অতি সহজিকরণের ফলে আদতে ম্যাংগো পিপল আমা-ছালা দুটোই হারাচ্ছে... এই ETA অনলাইনে বসে করতে সর্বোচ্চ ১০ মিনিট এবং ৭ কানাডিয়ান ডলার খরচ হয়। আপনি নিজেও গুগলে সার্চ দিয়ে যে কোন একটা এমেরিকান গ্রীণকার্ডের নাম্বার বের করে আপনার পাসপোর্ট নাম্বার, ইস্যুডেট, ভ্যালিডিটি, সেই ভুয়া আইডি নাম্বার আর ৭ ডলার অনলাইনে পেমেন্ট করে ১০ মিনিটের মধ্যে কানাডিয়ান ETA পেতে পারেন এবং তা অনলাইন ভিসার মতন প্রিন্ট করে নিতে পারেন!!!!!!!!

এই প্রক্রিয়ায় পাওয়া আপনার ETA টি পুরোপুরি অবৈধ, ভুয়া এবং যে কোন এয়ারপোর্টে বাতিল বলে গণ্য হবে। এটি ব্যবহার করে আপনি ভ্রমণের চেষ্টা করলে যে কোন দেশের ইমিগ্রেশনে অপরাধী বিবেচিত হবেন এবং আপনার বিরুদ্ধে জেল-জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে

আমি শুনেছি, কিছু প্রতারক চক্র এই ETA সহ এয়ারপোর্ট কন্ট্রাক্ট করে ঢাকা, দুবাই, তার্কি, বা অন্য দেশের এয়ারপোর্ট দিয়ে কানাডায় পাঠানোর নিশ্চয়তাসহ বডি কন্ট্রাক্ট করে লোকজনের কাছ থেকে ২০-২৫ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে!!?? কানাডার পোর্টে আসার পর তাদের দিয়ে রেফুজি ক্লেইম করাচ্ছে!!

এটি সাংঘাতিক, অনিশ্চয়তায় ভরা, এবং অত্যন্ত বিপজ্জনক

সমাপনী: যারা কানাডায় আসতে চান, তারা স্টুডেন্ট পারমিট, ওয়ার্ক পারমিট বা পার্মানেন্ট রেসিডেন্সশীপ ছাড়া আসার পরিকল্পনা না করাই ভালো। এখন একটু কষ্ট করে IELTS দিয়ে চেষ্টা করে সময় নিয়ে আসেন। কানাডায় আসার শর্টকার্ট কোনো ফর্মূলা নাই। এখানে আসতে হলে ভিজিটর, স্টুডেন্ট, ওয়ার্ক বা পার্মানেন্ট যে ক্যাটাগরির ভিসাই হোকনা কেনো অবশ্যই VFS Global Bangladesh (কানাডিয়ান ভিসা এপ্লিকেশন প্রসেসিংয়ের একমাত্র বাংলাদেশি এজেন্ট) এর মাধ্যমে বা অনলাইনে www.cic.gc.ca/english/ আবেদন করে VFS এ গিয়ে বায়োমেট্রিক, প্রযোজ্যক্ষেত্রে মেডিকেল, পুলিশ ক্লিয়ারেন্স ইত্যাদির মতন যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে প্রকৃত ভিসা স্টিকার নিয়ে পরেই কানাডায় আসুন। দালাল-প্রতারক, চিটার-বাটপারকে ভুলেও টাকা দিয়ে প্রতারিত হবেন না!

পুনশ্চ : যদি ১০ মিনিটে ভিসা করে কানাডায় আসা যেতো, তাহলে মানুষ দিনের পর দিন, মাসের পর মাস তপস্যা-সাধনা করে কানাডায় পাড়ি জমাতোনা!!!

যদি কেউ আমার রুঢ় শব্দচয়নে কষ্ট পেয়ে থাকেন, তাহলে ক্ষমা চেয়ে নিচ্ছি। ভালো থাকবেন, আপনাদের প্রতিটি টাকা, সময় এবং প্রচেষ্টা নিরাপদ থাকুক। আল্লাহ সবার সহায় হোন।।।

লেখকের ফেসবুক স্ট্যাটাস থেকে


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
External links are provided for reference purposes. This website is not responsible for the content of externel/internal sites.
উপরে যান