কথামাত্র

Mon, Mar 1, 2021 10:33 PM

কথামাত্র

মুজিব রাহমান :বলা হচ্ছে, অতিমারির বিরুদ্ধে ভ্যাকসিন কোন ধন্বন্তরি জাদু নয়। নিলেও পস্তাতে পারেন। না নিলেও। আবার কিছু মানুষ আছেন যারা টিকা নিতে একেবারেই পছন্দ করেন না। আর এটিও নিশ্চিত যে,  গোটা জাতির কোন একটি অংশে কোভিড-১৯ সংক্রমণ থাকা মানে ভ্যাকসিন নিয়েও আপনি আক্রান্ত হতে পারেন। মার্টিন লুথার কিং জুনিয়র-এর কথাটা একটু অদল-বদল করে বলা যায় -

Covid-19 anywhere is a threat to human beings everywhere.

ভুবনপল্লির কোনো এক জায়গায় কোভিড-১৯ ভাইরাস থাকা মানে সব জায়গার জন্যেই সংক্রমণের অশুভ হুমকি থাকা!

ভুবনগাঁয়ে 'আসছে স্বাভাবিক' বা Next Normal কবে আসবে কেউ জানে না। বার্নাড শ-এর নাটকের শিরোনাম মনে পড়ছে:

"You Never Can Tell."

টিকা আবিষ্কার হতে না হতেই তীর তীব্র গতিতে ভাইরাসটির যে পরিব্যক্তি বা পরিবর্তন ঘটলো তা-ও বিস্ময়কর। আর জাল খবরের জালে ইতোমধ্যে সবাই কমবেশি নাজেহাল। কাজেই, টিকা নেওয়ার পরও ব্যক্তিকভাবে প্রায়োগিক সময়োপযোগী আচরণিক পরিবর্তনই সর্বোত্তম রক্ষাকবচ।

অস্বীকার করার উপায় নেই, সংকটের ঘূর্ণাবর্তে পারস্পরিক সহযোগিতা ও সমমর্মিতাই মানুষের বড় সহায়।

মানুষই যুগপৎ যুক্তি- না-মানা এবং যুক্তি-মানা প্রাণী। সমস্ত দুরাশার বিপ্রতীপে দাঁড়িয়ে মানুষই প্রত্যাশা করে বিভেদের, বিশৃঙখলার, নৈরাজ্যের মোকাবেলা করে আগামী তাদেরকে পৌঁছে দেবে ভারসাম্যপূর্ণ যৌথ ভাবনার শান্তিপূর্ণ সহাবস্থানের এক উন্নত মানবিক বিশ্বে।

অভিবাসনের এই অবিকল্প ভুবনপল্লিতে গাদাগাদি করে মানুষকে থাকতে হচ্ছে, থাকতে হবে। নির্দ্বিধভাবে বলা যায়, ভিন্ন মতের ভিন্ন পথের পছন্দের অপছন্দের সব মানুষের শান্তিপূর্ণ সহাবস্থানই কেবল বিশ্বগ্রামের কাঙ্ক্ষিত সুস্থিতি নিশ্চিত করতে পারে।

গণতন্ত্র যে শোরগোলের রাজনীতি, সংখ্যাগরিষ্ঠ মানুষের রায়কেও যে ব্যাপক বিপত্তির মোকাবেলা করেই গণতন্ত্রকে প্রাপ্য জায়গায় আসন নিতে হয় তা গেলো ট্রাম্পিয় নির্বাচনে জগতের নজর কেড়েছে! মরিয়া গণতন্ত্রিরা বলেছেন, এসবই গণতন্ত্রের সৌন্দর্য, সুরভি ও সিম্ফনি!

পৃথিবীজুড়ে যেসব নৈরাজ্য ঘটে চলেছে এ অবস্থাকে অনেকেই একমেরু বিশ্ব থেকে বহুমেরু বিশ্বে পরিবর্তিত হবার প্রতিক্রিয়া হিসেবেই ব্যাখ্যা করছেন।

এবং এই পরিবর্তনকে কাজে লাগাতে প্রয়োজন প্রকৃত শিক্ষা।

প্রকৃত শিক্ষা পরমত ও পরধর্মের প্রতি শ্রদ্ধাবোধ শেখায়। আজকের পৃথিবীতে সবকিছুই বিতর্কের অধীন। কাজেই, তর্কে-প্রতিতর্কে, যুক্তি-প্রতিযুক্তিতে, পক্ষে-বিপক্ষে, ট্রাম্পিয় স্বভাব-সৌজন্যের দীনতা যাতে সর্বত্র প্রকট না হয়ে ওঠে, এ বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে ওঠেছে। আধুনিক মানুষকে গ্রহণ-বর্জনে যৌক্তিক, সহিষ্ণু এবং সাংঘর্ষিক মতামতের পরিপ্রেক্ষিতে পুনঃসংগতিস্থাপনে, মিটমাট ও সামঞ্জস্যবিধানে বিরামহীন ঔদার্যের পরিচয় দিতে হয়।


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান