নয়া প্রকৃতির করোনায় ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষায় ফাইজার-মডার্না

Tue, Dec 22, 2020 10:18 PM

নয়া প্রকৃতির  করোনায়  ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষায় ফাইজার-মডার্না

মোঃ নাসির, নিউ জার্সি থেকে :ব্রিটেনে দ্রুত গতিতে ছড়িযে পড়া নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসে নিজেদের তৈরি করা কোভিড-১৯ ভ্যাকসিনের পরীক্ষা চালাচ্ছে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও মডার্না। তাদের আশা, নতুন করোনাভাইরাসের বিরুদ্ধেও তাদের ভ্যাকসিন কার্যকর প্রমাণিত হবে। ওষুধ কোম্পানি দুইটির পক্ষ থেকে দেওয়া বিবৃতিকে উদ্ধৃত করে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের এই করোনাভাইরাস শনাক্ত হয়। তারপর তা গোটা যুক্তরাজ্যে ছড়িয়ে পড়ে। অক্টোবরে ব্রিটেনে যারা আক্রান্ত হয়েছেন, তাদের ৫০ শতাংশই এই নতুন বৈশিষ্ট্যের ভাইরাসের কবলে পড়েছেন।

মডার্নার বিবৃতিতে বলা হয়, ‘এখন পর্যন্ত যেসব তথ্য পাওয়া গেছে তাতে আমরা আশা করছি মডার্নার ভ্যাকসিন থেকে তৈরি হওয়া ইমিউনিটির মাধ্যমে যুক্তরাজ্যের নতুন বৈশিষ্ট্যের ভাইরাস থেকেও সুরক্ষা পাওয়া সম্ভব হবে। আমাদের প্রত্যাশা সম্পর্কে নিশ্চিত হতে আগামী কয়েক সপ্তাহ অতিরিক্ত পরীক্ষা চালানো হবে।’

এদিকে ফাইজার জানিয়েছে, তাদের তৈরি ভ্যাকসিন গ্রহণের পর ইমিউনিটি অর্জনকারী মানুষদের রক্তের নমুনা নিয়ে পরীক্ষা করে দেখছে এটি নতুন ভাইরাসকে কতটা প্রতিহত করতে পারে। এক্ষেত্রে নিজেদের তৈরি ভ্যাকসিন কার্যকর হবে বলে আশা তাদেরও।

এর আগেও করোনাভাইরাস রূপ পরিবর্তন করেছে। ফাইজার ও মডার্না দুই কোম্পানিই বলছে, অতীতের পরীক্ষায় তাদের তৈরি ভ্যাকসিন ভাইরাসের অন্য রূপগুলোর বিরুদ্ধে কার্যকর প্রমাণ হয়েছে।

মার্কিন সার্জন জেনারেল জেরোমে অ্রাডামস বলেছেন, যুক্তরাজ্যে ভাইরাসের নতুন যে রূপটি দেখা যাচ্ছে মানুষের এখনকার সুরক্ষামূলক পদক্ষেপের ক্ষেত্রে পরিবর্তন আনার সুযোগ নেই। তিনি বলেন, ‘জনগণের যে কথাটা বোঝা জরুরি তাহলো এর মধ্য দিয়ে আমরা এখন যা করছি তাতে কোনও পরিবর্তন আসবে না। আমাদেরকে মাস্ক পরতে হবে, হাত ধুতে হবে, দূরত্ব বজায় রেখে চলতে হবে এবং ভিড় এড়াতে হবে। আমাদেরকে ভ্যাকসিন নিতে হবে। আমাদের হাতে ভ্যাকসিন পৌঁছানোর পর পরই তা নিয়ে নিতে হবে।’


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান