তুই লুটেরা

Sun, Nov 29, 2020 9:25 PM

তুই লুটেরা

শওগাত আলী সাগর: আমরা ঐকমত্যে পৌঁছুলাম- বাংলাদেশে যারা ঘুষ-দুর্নীতির সঙ্গে জড়িত, যারা অর্থ পাচার করে তাদের উদ্দেশ্য করে ঘৃনাভরে একটি শ্লোগান উচ্চারণ করবো- তুই লুটেরা। ঢাকার সাংবাদিক হারুন উর রশীদের লাইভ অনুষ্ঠান- ‘লাইভ উইথ হারুন’ এ আমরা কথা বলছিলাম- বাংলাদেশ থেকে বিদেশে অর্থ পাচার নিয়ে। অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ,টরন্টোর সাংস্কৃতিক সংগঠক আহমেদ হোসেন আর আমি শওগাত আলী সাগর।

’লুটেরা রুখো স্বদেশ বাঁচাও’ শ্লোগানে কানাডায় অর্থ পাচার বিরোধী আমাদের সামাজিক আন্দোলনের  প্রতিক্রিয়া নিয়ে কথা বলতে গিয়ে আমি বলেছিলাম- অর্থ পাচারকারীরা একটা সময়ে নানা টরন্টোর নানা সামাজিক সংগঠনের নেতৃত্বে আসতে চাইতো, এখন তারা পারতপক্ষে কোনো পাবলিক গেদারিং এ সামনে আসতে চায় না। কারন তাদের ভয় আছে - কেউ যদি সবার সামনে তাদের বলে ফেলেন- ‘তুই লুটেরা’।তুই রাজাকারের মতো এমন একটি কথা যদি শুরু হয়ে যায়- তুই লুটেরা- এই ভয়টা কিন্তু তাদের মধ্যে তৈরি হয়েছে। এই ভয়টা তৈরি করে দিতে পারাটা কিন্তু কম সাফল্য নয়।

সঙ্গে সঙ্গে  সঞ্চালক হারুন বললেন - এটিকে তো শ্লোগান তৈরি করাই যায়- তুই  লুটেরা। যার গায়ে লাগবে লাগুক- তু্ই লুটেরা। আমরা তো ফেসবুকে বলতেই পারি- তুই লুটেরা। ড. নাজনীন আহমেদ যোগ করলেন- তাদের আমরা চিনি বা না চিনি- আমরা বলবো তুই লুটেরা।

বললাম, আমরা তো এই অনুষ্ঠান থেকেই, এই ’লাইভ উইথ হারুন’ থেকেই  শুরু করতে পারি- যারা অর্থ পাচার করে, অর্থপাচারকারী তারা হচ্ছে – তুই লুটেরা।আহমেদ হোসেন মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে শ্লোগান দিয়েই ফেললেন- তুই লুটেরা। বললেন- ঘুষখোর- দুর্নীতিবাজদের  উদ্দেশ্যে আমাদের শ্লোগান- তুই লুটেরা।

ড. নাজনীনও ‘তুই লুটেরা’ শ্লোগান হিসেবে প্রচারে সায় দিয়ে বললেন,  আমি বিশ্বাস করি অধিকাংশ ব্যবসায়ী,সরকারি কর্মকর্তা- কর্মচারী আমলা কিন্তু সৎ। আমি বলবো যারা সৎ, যারা অন্যায় করেন না- তারাও ওই সব অর্থপাচারকারীদের উদ্দেশ্যে বলবেন- তুই লুটেরা।

আসুন, আমরা সমস্বরে শ্লোগান দেই – তুই লুটেরা। দেশের ঘুষখোর, দুর্নীতিবাজ, অর্থপাচারকারীদের প্রতি ঘৃনা জানাতে আমরা সবাই শ্লোগান দেই- তুই লুটেরা।

শওগাত আলী সাগর, কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক

 


সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান