চীনের করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার করবে কানাডা

Tue, May 12, 2020 9:50 PM

 চীনের করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার করবে কানাডা

নতুনদেশ ডটকম: চায়না কোম্পানি CanSino Biologics এর ভ্যাকসিন Ad5-nCoV  এর পরীক্ষামূলক ব্যবহার করবে কানাডা। চিকিৎসা সেবায় ওষুধ বাছাইয়ে অত্যন্ত রক্ষণশীল কানাডা এই ভ্যাকসিনটির পরীক্ষা এবং উৎপাদন দ্রুততর করতে চায়না কোম্পানিটির সঙ্গে একটি চুক্তিও করেছে।

 এই চুক্তির আ্ওতায় করোনা ভাইরাসের এই ভ্যাকসিনটি কানাডায় মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এর আগে বেশ কিছুদিন ধরেই চীনে এটি পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হয়েছে। বিপুল সংখ্যক মানুষের শরীরে ব্যবহারে এই ভ্যাকসিনের ক্ষতিকর কোনো প্রতিক্রিয়া পা্ওয়া যায়নি। এটিই হচ্ছে  প্রথম কোনো ভ্যাকসিন যেটির দ্বিতীয় দফায় মানবদেহে প্রয়োগের মাধ্যমে ক্লিনিক্যাল টেস্ট হচ্ছে ।

এপ্রিল পর্যন্ত ৫টি প্রতিষ্ঠানের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের মাধ্যমে প্রাথমিক পর্যায়ের ক্লিনিক্যাল টেস্ট এ আছে। Ad5-nCoV   তাদের একটি।

গত মার্চের মধ্যভাগে চীন সরকার  মানবদেহে ব্যবহারের মাধ্যমে Ad5-nCoV   এর ক্লিনিক্যাল টেস্ট এর অনুমতি দেয়।কানাডা  এখন তাদের গবেষণাজ্ঞান কাজে লাগিয়ে এই ভ্যাকসিনটির কার্যকারিতা পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। কানাডীয়ান নাগরিকদের দেহে প্রযোগের মাধ্যমে সুফল পা্ওয়া গেলে দ্রুত উৎপাদনের যা্ওয়ার বিষয়েও  দুই পক্ষে চুক্তি হয়েছে। করোনা ভাইরাসের চিকিৎসায় কানাডা যতোটা দ্রত সম্ভব নাগরিকদের জন্য একটি ভ্যাকসিন পেতে চাইছে।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান