আমেরিকানরা লক-ডাউন খোলার কথা ভাবছেন!

Mon, Apr 13, 2020 12:14 AM

আমেরিকানরা লক-ডাউন খোলার কথা ভাবছেন!

শিতাংশু গুহ:হোয়াইট হাউস করোনা টাস্ক ফোর্স সদস্য, জাতীয় এলার্জী ও সংক্রমক রোগ পরিচালক ডাঃ এন্থনি ফুঁসি সিএনএন-কে বলেছেন, আমেরিকানরা ‘রোলিং রিএন্ট্রি নিয়ম অনুযায়ী হয়তো করোনা লক-ডাউন থেকে বেরিয়ে আসবেন। সেটা দেশের কোন কোন অংশে ‘মে-মাস হতে পারে। ‘রোলিং রিএন্ট্রি ব্যাখ্যা করে তিনি বলেছেন, এটি এমন নয় যে, বাতি জ্বালিয়ে ঘোষণা দিয়ে পুরো দেশ একসাথে উন্মুক্ত হয়ে গেলো। বরং অবস্থা বুঝে অঞ্চল ভিত্তিক লক-ডাউন খুলবে। তিনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, হয়তো শীতের আগে পুরো দেশ খুলে দেয়া সম্ভব হবে।

 

নিউইয়র্কে গতকাল মারা গেছেন ৭৫৮জন। শুক্রবার মৃত ৮১৭জন। বৃহস্পতিবার মৃত্যু ৭৭৭; বুধবার ৭৯৯জন। নুতন আক্রান্ত কমেছে। গভর্নর ক্যুমো আশাবাদ ব্যাক্ত করেছেন। নিউইয়র্কে মোট মৃত্যু ৯হাজার ৩৮৫জন। আক্রান্ত ১লক্ষ ৮৮হাজার ৬৯৪জন। আমেরিকায় মোট মৃত্যু ২২হাজার ছাড়িয়ে গেছে। এতদিন ভেন্টিলেটরের জন্যে হা-হুতাশ ছিলো, একজন ডাক্তার মেহমেত ওজ ‘ক্যাটস রাউন্ডটেবিল-এ বলেছেন, করোনার জন্যে হয়তো ভেন্টিলেটর ততটা কার্যকর নয়? তিনি বলছেন, ভেন্টিলেটর ব্যবহার করে ভালো হয়ে যাওয়া রুগীর সংখ্যা মাত্র ২০-৫০%।

 

ওয়াসিংটন পোষ্ট জানাচ্ছে, বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন হাসপাতাল ছেড়ে প্রধানমন্ত্রীর বাসভবন পৌঁছেছেন। ডাক্তারদের পরামর্শে তিনি এখনই কাজে ফিরবেন না। বাংলাদেশ ক্রনিক্যাল জানায়, বাংলাদেশে ১৫টি জেলা পুরো লক-ডাউন, ২০টি জেলা আধা-লকডাউন। ভারতে আরো কঠিন লক-ডাউন কার্যকর হয়েছে। নিউইয়র্ক আর্চ বিশপ কার্ডিন্যাল ডোলান ক্যাথলিকদের পরামর্শ দিয়েছেন ডাক্তার, বিজ্ঞানী ও কর্মকর্তাদের কথা শুনতে। জনসমাবেশ না করে প্রার্থনার আহ্বান জানিয়ে তিনি বলেন, সচেতনতা, বুদ্ধিমত্তা দিয়ে পরিস্থিতি বিবেচনা করতে হবে।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান