করোনা আক্রান্ত ব্যক্তির নিশ্বাসেও ভাইরাস ছড়াতে পারে!

Sat, Apr 11, 2020 7:13 PM

করোনা আক্রান্ত ব্যক্তির নিশ্বাসেও ভাইরাস ছড়াতে পারে!

নতুনদেশ ডটকম: করোনায় আক্রান্ত কোনো ব্যক্তির হাঁচি-কাশির বা প্রশ্বাসের সাথে  বেরিয়ে আসা ড্রপলেট  তার কাছে থাকা মানুষের শ্বাসের সাথেও  দেহে প্রবেশ করতে পারে এবং ভাইরাসের সংক্রমণ ঘটাতে পারে।

গবেষণায় পা্ওয়ায় নতুন তথ্য উপাত্তের ভিত্তিতে বিশ্বস্বাস্থ্য সংস্থা এই তথ্যগুলো সঙযোজন করেছে বলে জানিয়েছে।

সংস্থার ওয়েবসাইটে  কারোনা ভাইরাস বিষয়ক প্রশ্নোত্তর বিভাগে নতুন এই তথ্যগুলো সংযোজন করেছে।

নতুন এই নির্দেশিকায় বলা হয়েছে  করোনা আক্রান্ত ব্যক্তির এক মিটারের মধ্যে অবস্থানরত অবস্থায় শ্বাস নিয়েও আক্রান্ত হ্ওয়ার আশংকা আছে।

 সে কারনে  করোনায় আক্রান্ত  ব্যক্তির কাছ থেকে ১ মিটার বা ৩ ফুট দুরত্বে থাকা জরুরী বলে মত দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। তবে কানাডাসহ পশ্চিমা দেশগুলো তাদের নাগরিকদের পরষ্পরের কাছ থেকে  ২ মিটার বা ৬ ফুট দুরত্বে থাকতে।

করোনা ভাইরাস কিভাবে ছড়ায় এই প্রশ্নের উত্তরে বিশ্বস্বাস্থ্য সংস্থা তাদের ওয়েবসাইটে বলেছে,যাদের দেহে করোনা  ভাইরাস আছে তাদের মাধ্যমে অন্য মানুষ  এই ভাইরাসের আক্রান্ত হতে পারে। কোভিড-১৯ আক্রান্ত মানুষ যখন  হাঁচি বা কাশি দেয় কিংবা  নিশ্বাস ছাড়ে তখন  তার নাক বা মুখ থেকে বের হ্ওয়া ড্রপলেটের মাধ্যমের এটি ছড়াতে পারে। এই ড্রপলেট ব্যক্তির চারপাশের বিভিন্ন বস্তু বা সারফেসে পরে। এইসব বস্তু বা সারফেস স্পর্শ করে কোনো ব্যক্তি যদি চোখ, মুখ, নাক স্পর্শ করে তাহলে সে সংক্রমিত হতে পারে।

 সংস্থার ওয়েবসাইটে নতুন সংযোজিত তথ্য হচ্ছে  কোনো আক্রান্ত ব্যক্তির হাঁচি, কাশি  বা নিশ্বাসের সাথে যে ড্রপলেট  বেরিয়ে আসে তা তার কাছাকাছি থাকা অন্য ব্যক্তির শ্বাসের মাধ্যমেও  তার শরীরে ঢুকে সংক্রমিত করতে পারে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, করোনা ভাইরাস নিয়ে তাদের গবেষনা চলমান আছে এবং গবেষনায় পা্ওয়া তথ্যের ভিত্তিতে তারা তাদের নির্দেশিকা হালনাগাদ করে থাকে।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান