বিদেশি শিক্ষার্থী মানেই বড় লোকের সন্তান নয়, তাদেরও জীবনের গল্প আছে

Fri, Apr 3, 2020 10:22 AM

বিদেশি শিক্ষার্থী মানেই বড় লোকের সন্তান নয়, তাদেরও জীবনের গল্প আছে

মাসুম চৌধুরী: আমাদের সমাজের বেশিরভাগ মানুষ ধরেই নেয় ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা (বিদেশি শিক্ষার্থী) হচ্ছে বড়লোকের সন্তান।

অনেকেই মনে করেন এদের পরিবারের দেশে অঢেল টাকা আছে, এই ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা এখানে শুধু  পড়াশুনা করে, পার্টি করে আর বিএমডাব্লিউ, আউডি বা পোর্সাতে ঘুরে বেড়ায়।

কিন্তু বাস্তবে বাংলাদেশ থেকে বেশিরভাগ ইন্টারন্যাশনাল স্টুডেন্টই আসে মিডেল-ক্লাশ বা আপার-মিডেল-ক্লাশ ফ্যামিলি থেকে। গত দশ বছরে বাংলাদেশ থেকে স্টুডেন্ট আসার সংখ্যা কয়েকগুণ বেড়েছে। লিবারাল সরকার আসার পর স্টুডেন্ট ভিসা পাওয়া বেশ সহজ করে দিয়েছে। তাই এখন মিডেল ক্লাস ফ্যামিলি টাকা-পয়সা জমিয়ে, জায়গাজমি বিক্রি করে, স্টুডেন্ট বীমা করে, সঞ্চয়পত্র বিক্রি করে এখানে পড়াশুনা করার জন্য তাদের ছেলে-মেয়েদের পাঠায়। প্রত্যেকটি স্টুডেন্টেরই একটা সংগ্রামের গল্প আছে।

আমাদের ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সাপোর্ট ইনিশিয়েটিভটা নেয়ার পর আমি এখানকার স্টুডেন্টদের কাছ থেকে ইনবক্সে প্রচুর মেসেজ পেয়েছি। এদের প্রত্যেকের স্ট্রাগলটা বুঝার চেষ্টা করেছি এবং যতটুকু সম্ভব সাহস দেয়ার চেষ্টা করেছি। সবার সাথে কথা বলার পর বুঝলাম বেশিরভাগ নতুন স্টুডেন্টই বেশ কষ্টে আছে। কানাডা এসেই এমন একটা ধাক্কা নেয়ার মত ম্যাচুরিটি এবং মনোবল এদের বেশির ভাগেরই নেই।

তাই ফাইনান্সিয়াল্যি না পারলে এট লিস্ট মেন্টাল সাপোর্টটা যেন দেই আমরা সবাই। নিজের পরিবার ছেড়ে ১২০০০ কিলোমিটার দূরের এক অচেনা দেশে পড়তে আসা এই স্টুডেন্টগুলো আপনার এই ব্যবহার সারাজীবন মনে রাখবে।

লেখকের ফেসবুক থেকে


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান