দেশের ব্যাংকিংখাত কি  লুটপাটের একটি নিরাপদ এবং বৈধ পথ?  

Wed, Feb 26, 2020 9:41 AM

দেশের ব্যাংকিংখাত কি  লুটপাটের একটি নিরাপদ এবং বৈধ পথ?  

শ্ওগাত আলী সাগর: ”এখন অনেকেই ব্যাংক করেন জনগণের টাকা লুটের জন্য।”- না, এটা কোনো রাজনৈতিক  নেতার বক্তৃতা নয়। রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এটর্নী জেনারেল মাহাবুবে আলম এই কথা বরেছেন। তাও  আবার উচ্চ আদালতে শুনানীতে, যেখানে স্বয়ং প্রধান বিচারপতি উপস্থিত ছিলেন।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা যখন এমন গুরুতর অভিযোগ তুলেন তখনিএই বক্তব্যকে নিছক কথার কথা বলে উড়িয়ে দেয়ার সুযোগ থাকে না। এ নিয়ে আলোচনা পর্যালোচনার পাশাপাশি- ‘জনগনের টাকা লুটের জন্য ’ ব্যাংক কিভাবে প্রতিষ্ঠা হয়? কারা তাদের অনুমোদন দেয়? কারা সুপারিশ করে? চুরি করার পরও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয় না  কেন?- এই প্রশ্নগুলো সামনে চলে আসে।

ব্যাংক করার জন্য সরকারের অনুমোদন লাগে, রাজনৈতিক আশির্বাদ লাগে। যারা ব্যাংকের অনুমোদন দেন- তারা কি এই বিষয়গুলো খতিয়ে দেখে তারপর অনুমোদন দেন?

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল মুহিত ঢাকার দৈনিক যুগান্তরকে দেয়া সাক্ষাতকারে বলেছেন, “ফারমার্স ব্যাংক প্রতিষ্ঠাই হয়েছিল চোর ব্যাংক হিসেবে। যারা চোর ছিল, তারা প্রথমেই সব নিয়ে চলে গেছে। তারা কোনোভাবেই অভিযুক্ত হয়নি, খুব চালাকি করেছে। এই ব্যাংক বাঁচানোর চেষ্টা করেছিলাম।”

সাবেক অর্থমন্ত্রী নিজেই স্বীকার করছেন- ’ফরমার্স ব্যাংক প্রতিষ্ঠাই হয়েছিলো চোর ব্যাংক হিসেবে।’ একটা ‘চোর ব্যাংক’ সরকারের, রাষ্ট্রের অনুমোদন পেলো কি ভাবে? তিনি বলেছেন,” যারা চোর ছিল, তারা প্রথমেই সব নিয়ে চলে গেছে। তারা কোনোভাবেই অভিযুক্ত হয়নি।” কি ভয়াবহ স্বীকারোক্তি। ‘চোরেরা সব নিয়ে চলে গেছে, অভিযুক্ত পর্যন্ত হয়নি।’ এই তথ্য দিচ্ছেন খোদ সাবেক অর্থমন্ত্রী।

 তিনি বেলছেন, “এখন মনে হচ্ছে, সেটা ভুল হয়েছে। কারণ, দেশের ব্যাংকিং সেক্টর এখন এই পর্যায়ে নেই যে একটি ব্যাংক বন্ধ হয়ে গেলে অর্থনীতিতে ধস নামবে। এটা আসলে আমারই ভুল হয়েছে।”

দেশের ব্যাংকিংখাত কি তা হলে লুটপাটের একটি নিরাপদ এবং বৈধ পথ?  রাষ্ট্রের দুজন গুরুত্বপূর্ণ ব্যক্তিই তা প্রকাশ্যে স্বীকার করেছেন। কিন্তু  এই লুটপাট বন্ধের উপায় কি, রাষ্ট্র এইসব  লুটপাট বন্ধে আদৌ কিছু ভাবছে কী না- সেই সম্পর্কে এই দুজনের কেউ কিছু বলেননি। কোথাও  কোনো আলোচনাও নেই। বাংলাদেশের ব্যাংকিংখাতের ভবিষ্যৎ আসলে কি?

লেখক: শ্ওগাত আরী সাগর, নতুনদেশ ডটকম এর প্রধান সম্পাদক ।


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান