বাইডেনকে পেছনে ফেলে বার্নি স্যান্ডার্স ডেমোক্রেট ফ্রন্ট রানার

Thu, Feb 13, 2020 12:16 AM

বাইডেনকে পেছনে ফেলে বার্নি স্যান্ডার্স ডেমোক্রেট ফ্রন্ট রানার

শিতাংশু গুহ,: ওবামার সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেন এতদিন ডেমক্রেটিক শিবিরে ফ্রন্ট রানার ছিলেন। আইওয়া ককাস এবং নিউ-হ্যাম্পশায়ার প্রাইমারী শেষ হবার পর ভার্মন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স এখন ফ্রন্ট রানার হিসাবে আবির্ভুত হয়েছেন। আইওয়া ককাসে বার্নি দ্বিতীয় হয়েছেন, হ্যাম্পশায়ারে প্রথম। মঙ্গলবার (১১ ফেব্রূয়ারি) নিউ-হ্যাম্পশায়ারে বাইডেন পঞ্চম স্থানে চলে গেছেন। এ মাসে নেভাদা ও সাউথ ক্যারোলিনায় জয়ী না হলে জো বাইডেন ডেমক্রেটিক প্রেসিডেন্ট রেস্ থেকে ছিটকে পড়তে পারেন।

 

নিউ-হ্যাম্পশায়ারে বার্নি স্যান্ডার্সের পরই আছেন পিট্ বুটিগেগ, ২৬%-২৪%; দুজনে সমান সংখ্যক ডেলিগেট পেয়েছেন। আইওয়া ককাস ছিলো সোমবার ৩রা ফেব্রূয়ারি ২০২০। ফলাফল প্রকাশে সেখানে বিঘ্ন ঘটে। যান্ত্রিক সমস্যার কারণে ভোট হাতে গুনতে হয়, ফলে রেজাল্ট বেরুতে অনেক দেরি হয়, এবং বিতর্ক সৃষ্টি হয়। চূড়ান্ত ফলাফলে শেষ পর্যন্ত সেখানে পিট্ বুটিগেগ জয়ী হন; বার্নি স্যান্ডার্স দ্বিতীয় স্থান লাভ করেন। এই বিতর্কের জের ধরে আইওয়া ডেমক্রেটিক পার্টি চেয়ারম্যান ট্রয় প্রাইস বুধবার (১২ ফেব্রূয়ারি) পদত্যাগ করেছেন।                   

 

নিউ-হ্যাম্পশায়ার প্রাইমারীর পর ম্যাসাচুসেটসের সাবেক গভর্নর ডেভাল প্যাট্রিক আজ বুধবার ডেমক্রেটিক প্রেসিডেন্সিয়াল রেস্ থেকে সরে পড়ার ঘোষণা দিয়েছেন। তার আগে মঙ্গলবার (১১ ফেব্রূয়ারি) অপর দুই প্রার্থী কলোরাডোর সিনেটর মাইকেল এফ বেনেট এবং ব্যবসায়ী এন্ড্রু ইয়ং প্রতিদ্ধন্ধিতা থেকে সরে যান। এরফলে ডেমোক্রেটিক শিবিরে এখন ৮জন প্রার্থী আছেন। রিপাবলিকান আইওয়া ককাসে ট্রাম্প ৯৭% ভোট পেয়েছেন। নিউ-হ্যাম্পশায়ারে তিনি পেয়েছেন ৮৫.৫% ভোট।  তার নিকটতম প্রতিদ্ধন্ধী সাবেক ম্যাসাচুসেট্স গভর্নর বিল ওয়েল্ড পেয়েছেন ৯.৫%ভোট।

 

ডেমোক্রেটরা মঙ্গলবার (১১ ফেব্রূয়ারি) ওয়াশিংটন ডি.সি-কে ষ্টেটের মর্যাদা দিয়ে হাউসে একটি বিল পাশ করেছে। সিনেটে এই বিল ফেল করবে তা প্রায় নিশ্চিত। প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, সিনেট সংখ্যা লঘিষ্ট নেতা চাক শ্যুমার এবং হাউস জ্যুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান জেরি নাডলার প্রাইমারীতে ফেল করবেন, কারণ এঁরা অদক্ষভাবে ইম্পিচমেন্ট প্রক্রিয়াটি হ্যান্ডেল করেছেন। তিনি বলেন, শ্যুমার প্রাইমারীতে নবাগত আলেকজান্ডার অকাসিও কর্টেজর কাছে হারবেন। উল্লেখ্য, এরা সবাই নিউইয়র্কের।

 

লিবারেল ডেমক্রেট এলান দাড়শোইজ বলেছেন, ডেমক্রেটরা হাউস মেজরিটি ধরে রাখতে হলে, স্পিকার ন্যান্সি পেলোসি ও চাক শ্যুমার-কে যেতে হবে। উল্লেখ্য, এলান দাড়শোইজ ইম্পিচমেন্ট ট্রায়ালে ট্রাম্পের এটর্নি ছিলেন। ট্রাম্প বলেছেন, তার ভাষণের কপি ছিঁড়ে পেলোসি আইন ভঙ্গ করেছেন, কারণ সেটি সরকারি দলিল। আইনজ্ঞরা বলছেন, কোন আইন ভঙ্গ হয়নি। হোয়াইট হাউস শুক্রবার (৭ ফেব্রূয়ারি) লেঃ কর্নেল আলেক্সজান্ডার ভিন্ডম্যান-কে চাকুরী থেকে অব্যাহতি দিয়েছে। তিনি ইম্পিচমেন্ট ট্রায়ালে  সাক্ষী দিয়েছেন। একইদিন একই কারণে প্রেসিডেন্ট ইউরোপীয় ইউনিয়নের এম্বাসেডর গর্ডন স্কটল্যান্ড-কে বরখাস্ত করেন।

 

টেক্সাস রিপাবলিকান কংগ্রেসম্যান চিপ রয় ফক্স নিউজকে বলেছেন, আগামী নভেম্বরে রিপাবলিকানরা হাউসে সংখ্যাগরিষ্ঠতা পেলে ‘ইম্পিচমেন্ট প্রস্তাব-টি বাতিল করার জন্যে ভোটাভুটি হতে পারে। তিনি বলেন, এতে আইনগত কোন লাভক্ষতি নেই, কিন্তু ডেমক্রেটদের শিক্ষা হওয়া দরকার। ভার্মন্টের রিপাবলিকান গভর্নর ফিল স্কট বৃহস্পতিবার (৬ ফেব্রূয়ারি) বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করেছেন, তাকে ক্ষমতায় রাখাটা ঠিক হয়নি। পূর্বাহ্নে ট্রাম্প সিনেট বিচারে মুক্ত হয়ে পেলোসি ও ডেমক্রেটদের একহাত নিয়েছেন। তাঁর দলের মিট রমনিকেও ছাড় দেননি। ভাষণ ছিঁড়ে সমালোচিত পেলোসি বলেছেন, ট্রাম্প বা হাউস রিপাবলিকানদের সাথে আপোষের কোন ইচ্ছে তাঁর নেই। #    guhasb@gmail.com;


Designed & Developed by Tiger Cage Technology
উপরে যান